ATM Card অতীত। সারা দেশে চালু হলো ATVM Smart Card. এই কার্ড করলেই পাবেন ডবল সুবিধা।

অবাক হয়ে যাবেন। দেখতে অবিকল ATM Card এর মত। কিন্তু এটিএম কার্ড নয়। মানুষের হাতে ঘুরছে নতুন ATVM Smart Card. এই কার্ড কাছে থাকলেই সকলে পেয়ে যাচ্ছেন বিশাল সুবিধা। সময়, পরিশ্রম এবং টাকা তিনটিই বাঁচাতে পারে এই কার্ড। আপনার কাছে কি এই ATVM Smart Card আছে? যদি না থাকে তাহলে বড় সুযোগ হারাচ্ছেন। জেনে নিন কি এই কার্ড? কি সুবিধা মিলবে এই কার্ডে? আর না থাকলে কিভাবে আবেদনই বা করবেন?

Advertisement

What Is ATVM Smart Card?

দেশের সকল রেল যাত্রীদের জন্য সুখবর! এবার থেকে আর লম্বা লাইনের ঝক্কি নয়, নিত্যযাত্রীরা খুব সহজেই কেটে নিতে পারবেন ট্রেনের টিকিট (Train Ticket). এই জন্য ভারতীয় রেল (Indian Railway) চালু করেছে নতুন স্মার্ট কার্ড। স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিন (ATVM) হল স্মার্ট কার্ড ভিত্তিক টিকিট ভেন্ডিং মেশিন যা টিকেট কাউন্টারে যাত্রীদের সারি কমাতে IR দ্বারা চালু করা হয়েছে। এই গুলি হল ইউটিএস সার্ভারের সাথে সংযুক্ত টাচ স্ক্রিন ভিত্তিক টিকিটিং কিয়স্ক।

Advertisement

একটি ভেরিয়েন্ট স্মার্ট কার্ড এবং অন্যটি কয়েন ব্যবহার করে। এই মেশিনে ব্যবহারের জন্য চিপভিত্তিক কার্ড কার্ড থাকে যেটি এটিএম কার্ডের (ATM Card) মতোই দেখতে। একে বলা হয় ATVM Smart Card. এটিভিএম মেশিনে স্মার্ট কার্ড ইনসার্ট করলে অটোমেটিক্যালি টিকিট কাটা হয়ে যায়। এছাড়াও এই কার্ড ব্যবহার করলে আপনারা আরও অনেক ধরনের সুবিধা পেয়ে যেতে পারেন, চলুন সেই সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক।

ATVM Smart Card Benefits

১. এটিভিএম মেশিন গুলি যাত্রীরা নিজেরাই অপারেট করতে পারেন
২. ATVM মেশিন সর্বাধিক 4 জন প্রাপ্ত বয়স্ক শিশু যাত্রীর জন্য দ্বিতীয় শ্রেণীর একক এবং রিটার্ন প্রাপ্ত বয়স্ক এবং শিশু টিকিট এবং প্ল্যাটফর্ম টিকিট ইস্যু করে।
৩. স্মার্ট কার্ড নিতে গেলে ৫০ টাকার একটি সিকিউরিটি ডিপোজিট (Security Deposits) জমা রাখতে হয়।

৪. এই ATVM Smart Card টি রিচার্জে চলে। এই জন্য সর্বনিম্ন ২০ টাকা থেকে সর্বোচ্চ ১ হাজার টাকা দিয়ে টপ আপ রিচার্জ করা যেতে পারে।
৫. এই কার্ড রিচার্জ করলে যাত্রীরা অ্যামাউন্টের ৫% টাকা ভর্তুকি (Subsidy) পান। সিজন টিকিট ইস্যু, রিনিউ করার ক্ষেত্রে কোনো ভর্তুকি দেওয়া হয় না।
৬. একটি স্মার্ট কার্ড রিচার্জ করার পর থেকে ১ বছর পর্যন্ত বৈধ থাকে।

Advertisement

How To Buy Train Ticket On ATVM Smart Card

১. প্রথমে যাত্রীদের নিজের স্মার্ট কার্ডটিকে ATVM Machine কার্ড রিডার স্লটে ঢোকাতে হবে।
২. পরবর্তীতে ভাষা নির্বাচন করতে হবে।
৩. এরপর গন্তব্য স্টেশন, কতজন যাত্রীর জন্য টিকিট কাটা হচ্ছে, কতজন প্রাপ্ত বয়স্ক বা কতজন শিশু যাত্রী যাবে, সে গুলি নির্বাচন করতে হবে।

৪. এরপর আপনার স্মার্ট কার্ডের ব্যালেন্স (ATVM Smart Card Balance) থেকে টাকা কেটে নেওয়া হবে এবং স্বয়ংক্রিয়ভাবে টিকিট (Automatic Train Ticket) বেরিয়ে আসবে।
৫. যদি কোন কারনে ট্রানজেকশন অসফল হয় বা প্রিন্টিংয়ে সমস্যা হয় তবে রেলের পক্ষ থেকে বিনামূল্যে ইএফটি জারি করা হবে।

PM Awas Yojana (প্রধানমন্ত্রী আবাস যোজনা)

How To Recharge ATVM Smart Card

www.utsonmobile.indianrail.gov.in এ গিয়ে Credit Card, Debit Card, UPI, Internet Banking এর মাধ্যমে কার্ড টপাপ করে নিতে হবে। এরপর পেমেন্টের 15 দিনের মধ্যে যাত্রীদের ATVM এর নির্দিষ্ট জোনে যেতে হবে। সেখানে ভেন্ডিং মেশিনের ওপর নিজেদের স্মার্ট কার্ডটি রেখে Recharge Smart Card অপশনে ক্লিক করলেই অনলাইন রেজিস্ট্রেশনের সমস্ত তথ্য পাওয়া যাবে। এরপর টিকিটের নির্দিষ্ট অ্যামাউন্ট ATVM Smart Card ফুটে উঠবে।

ক্রেডিট কার্ড গ্রাহকদের বিরাট সুখবর। রিজার্ভ ব্যাংকের নতুন নিয়মে সবার সুবিধা হলো।

How To Apply For ATVM Smart Card

এটিভিএম স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে হবে রেলের অফিসে গিয়ে। এই জন্য নির্দিষ্ট ফর্ম ফিলাপ করে ডকুমেন্টস এবং তার সঙ্গে সিকিউরিটি মানি জমা করে দিলেই কাজ শেষ। আপনার ঠিকানায় স্মার্ট কার্ড চলে যাবে। তবে মনে রাখবেন এই ATVM Smart Card সুবিধা কেবল পশ্চিম ভারতীয় রেল (Western Railway) চালু করেছে। তাই অন্য ডিভিশনের যাত্রীরা এর জন্য আবেদন করতে পারবেন না।
Written by Nabadip Saha.

টাকার দরকার হলেই দেবে SBI. আধার কার্ড থাকলে এখনই আবেদন করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment