Free Ration – রাজ্যবাসী আরও বেশি বিনামূল্যে রেশন পাবেন। মোদী সরকারের বিরাট সুখবর। কোন কার্ডে কত পাবেন?

বিনামূল্যে রেশন বা Free Ration নিয়ে ফের একবারের জন্য এক নতুন খবর জানানো হল সরকারের পক্ষ থেকে। ভারতবর্ষে খাদ্য সুরক্ষা আইনে বলা আছে দেশের প্রতিটি মানুষের ন্যূনতম বেঁচে থাকার জন্য খাদ্যের যোগান দেওয়ার কর্তব্য হল সরকারের। এই আইনের নির্দেশ পালন করার জন্য ভারতবর্ষের নাগরিকদের রেশনের মাধ্যমে খাদ্যদ্রব্য দিয়ে থাকে সরকার। অন্ত্যোদয় অন্ন যোজনা প্রকল্পের (AAY Scheme) মাধ্যমে সকল উপভোক্তাদের প্রতিমাসে ৩৫ কেজি করে খাদ্য সামগ্রী দেওয়া হয়।

Advertisement

Free Ration New Update By Government Of India.

অন্ত্যোদয় অন্ন যোজনা প্রকল্পের আওতায় রয়েছেন ভারতবর্ষের নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষেরা। এই যোজনার মাধ্যমে ৩৫ কেজি যে রেশন সামগ্রী (Free Ration Items) দেওয়া হয় সেই রেশনটি বিনামূল্যে উপভোক্তারা পায়। এবার এই রেশন ব্যবস্থা নিয়ে বড় ধরনের এক ঘোষণা করেছে এখনকার কেন্দ্র সরকার। বিস্তারিত জানতে প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

Advertisement

২০২০ সালে করোনা কালে যখন লকডাউন হয়েছিল তখন ভারতবর্ষের রেশন তালিকায় (Ration Items List) নাম থাকা প্রতিটি উপভোক্তাকে কেন্দ্র সরকার পাঁচ কেজি করে খাদ্য সামগ্রী (Free Ration) দিয়েছিল। ভারতবাসীরা এই খাদ্য সামগ্ৰী বিনামূল্যে গ্রহণ করেছিল। বর্তমান সময়েও কেন্দ্র সরকার এই খাদ্য সামগ্রী দিয়ে চলেছে। তবে এবার কেন্দ্র সরকার এই বিনামূল্যে রেশন ব্যবস্থা সম্পর্কে এক সিদ্ধান্তের কথা জানিয়েছে।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পে টাকা দেওয়া শুরু হল। আবেদন করলেই টাকা পাবেন।

করোনার সময় বিনামূল্যে রেশন ব্যবস্থা কেন্দ্র সরকার চালু করলেও দফায় দফায় এর মেয়াদ বৃদ্ধি করেই চলেছে। আগে শোনা গেছিল ২০২৩ সালের ডিসেম্বর মাসে এই বিনামূল্যে খাদ্য সামগ্রী (Free Ration) দেওয়া বন্ধ হয়ে যাবে। কিন্তু এবার কেন্দ্র সরকার এই নিয়ে এক বড় পদক্ষেপ গ্রহণ করেছে। কেন্দ্র সরকার (Central Government) সম্প্রতি ঘোষণা করেছে যে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে পাঁচ বছরের জন্য রেশন তালিকায় নাম থাকা ব্যক্তিদের বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হবে।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

কেন্দ্র সরকারের এই প্রকল্পের সুবিধা ভোগ করতে পারবে Free Ration তালিকায় নাম থাকা ভারতের ৮১ কোটি ৩৫ লক্ষ উপভোক্তারা। তবে এর আগে বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়ার মেয়াদ বাড়ানো হবে বলে খবর পাওয়া গেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভোট প্রচারের এক মঞ্চে গিয়ে বলেছিলেন যে আগামী পাঁচ বছরের জন্য ভারতের রেশন উপভোক্তারা বিনামূল্যে খাদ্য সামগ্রী (Ration Items List) পাবে।

Advertisement

ডিসেম্বর মাসে কোন কোন চাকরির ফর্ম ফিলাপ চলছে? কেন্দ্র ও রাজ্য সরকারি চাকরির তালিকা।

তবে মন্ত্রী সভায় এই বিষয়ে কিছু বলেননি তাই এই প্রকল্পের মেয়াদ যে বাড়ানো হবে কিনা তা নিয়ে ভারতবাসীদের মনে যথেষ্ট সন্দেহ ছিল। এরপর কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকেও এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হবে বলে ঘোষণা করেছে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন পাঁচ বছরের জন্য ভারতবাসীদের বিনামূল্যে খাদ্য সামগ্রী (Free Ration) দেওয়ার জন্য কেন্দ্র সরকারের সম্ভাব্য খরচের পরিমাণ হবে ১১.৮ লক্ষ কোটি টাকা।
Written by Nupur Chattopadhyay.

স্কুলে স্কুলে মিড ডে মিলে শুরু হল ব্রেকফাস্ট প্রকল্প। পড়ুয়াদের সুখবর।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment