Advertisement
National Scholarship Portal 2.0
Advertisement

National Scholarship Portal 2.0 এ Apply করলেই পাওয়া যাবে 20000 টাকা!

 স্টুডেন্টদের জন্যে রয়েছে সুখবর। কেবলমাত্র Apply করো আর পেয়ে যাও ২০ হাজার টাকা (National Scholarship Portal 2.0). মূলত দেশের যুব শক্তির ভবিষ্যতের কথা চিন্তা করেই এই ধরনের যুগান্তকারী এক পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের তা ধারণা করা যায়। এই অনবদ্য স্কিমটি National Scholarship Portal 2.0 নামে পরিচিত। দেশের ২৯টি রাজ্যের প্রতিটি স্টুডেন্ট চাইলেই Apply করতে পারবে এই স্কিমে। ভারতবর্ষের যেকোনো স্কুল, কলেজ, পি এইচ ডি রত , অথবা সরকারি চাকরীর প্রস্তুতি নেওয়া  যে কোনও শিক্ষার্থী পারবে এই স্কিমে Apply করতে পারবে।

Advertisement

কতো Cutoff marks চাই?
NSP Portal (National Scholarship Portal 2.0) তে Apply করতে হলে নির্দিষ্ট কোনও cut off marks এর কথা বলা হয়নি। আবেদনকারী শিক্ষার্থীরা যে যে বিষয় বা শ্রেণিতে পাঠরত তাতে পাস নম্বর পেতে হবে।

A single piece of paper cannot decide your future – একথা সাধারনত আমরা মুখে বলে থাকলেও তা বাস্তবে রূপায়িত করতে চলেছে কেন্দ্রীয় সরকার। কোন শিক্ষার্থী কোন কারনে পরীক্ষায় ভালো ফল না করতে পারলেও সে কেবল পাস নম্বর পেয়েও পেয়ে যাবে এই National Scholarship Portal 2.0, ২০০০০ টাকার স্কলারশিপ।

Advertisement

কবে থেকে শুরু এই স্কিম?
চলতি বছরে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে NSP portal (National Scholarship Program. শিক্ষার্থীরা যে কোনও সময় আবেদন করতে পারেন এই পোর্টালে। প্রথম শ্রেণী থেকে শুরু করে পি এইচ ডি পাঠরত, অথবা সরকারি চাকরীর পরীক্ষার জন্যে পাঠরত যে কোনও শিক্ষার্থী পারবে এই স্কিমে Apply করতে।

WB School – স্কুলে ছুটি দিয়েও বাতিল করলো পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর, স্কুল খোলা রাখার নির্দেশ, দুটো

কি কি তথ্য লাগবে NSPতে আবেদনের সময়?
১) আবেদনকারীর Birth Certificate
২) শেষ পরীক্ষার মার্কশিট
৩) একটি মোবাইল নম্বর (otp এর জন্যে)
৪) ব্যাংক পাস বই

EK24 News

৫) ২ কপি পাসপোর্ট আকারের ছবি
৬) ভর্তি রশিদ
৭) স্থানীয় বাসিন্দার সার্টিফিকেট
৮ ) কাস্ট সার্টিফিকেট
৯) পরিবারের বার্ষিক ২৫০০০০ টাকা আয়ের income certificate

Advertisement

 কি কি রকমের স্কিম পাওয়া যায়?
Pre-matric Scholarship; যা প্রথম শ্রেনি থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্যে। Post-matric Scholarship এবং Merti Cum Means Scholarship; যা ক্লাস ১১,১২ ,ITI, B.A, B.Sc, B.Com, IIT, IIMS সহ বাকি পড়ুয়াদের জন্যে।

টাকার পরিমান
NSP (National Scholarship Portal) তে আবেদনকারী শিক্ষার্থীরা প্রতি বছর পেয়ে যেতে পারেন ৩০০০ টাকা থেকে ২০০০০ টাকা। ভারতবর্ষের কোনও মানুষকে যাতে টাকার অভাবে পড়াশোনা বন্ধ না করে দিতে হয় সেই জন্যে কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ। চাকরি প্রার্থীদের ক্ষেত্রে তাদের নিজস্ব মেধাগত দক্ষতার উপর ভিত্তি করে তাদের টাকা দেওয়া হবে।

কীভাবে করবেন এই স্কিমে আবেদন?
এই স্কিমে (National Scholarship Portal) আবেদনের ক্ষেত্রে google chrome এ NSP লিখে সরকারি ওয়েবসাইটে  যেতে হবে। তারপর নতুন ইউজার হিসাবে নিজের গুরুত্বপূর্ণ তথ্য গুলি দিয়ে Registration করাতে হবে। তারপর log in করতে হবে এবং চলে আসবে আপনার আবেদন পত্র। এরপর নির্দেশ মতো আপনার তথ্য ও ডকুমেন্টস দিয়ে আবেদন করতে হবে। আবেদন করার সময় কোনরূপ সমস্যা হলে নিচে কমেন্ট করে জিজ্ঞেস করতে পারেন।
Written By Rajeswari Sur

Advertisement

পড়ুয়াদের জন্য ১০ লাখ টাকা পর্যন্ত বৃত্তির ঘোষণা কেন্দ্রীয় সরকারের

Advertisement
Advertisement
2 thoughts on “National Scholarship Portal 2.0 – যেকোনো পরীক্ষায় শুধু পাশ করলেই এবার পেয়ে যাবেন 20 হাজার টাকার স্কলারশিপ, অনলাইনে আবেদন করুন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement