Advertisement
national achievement survey
Advertisement

সরকারীভাবে ১৬ নভেম্বর থেকে রাজ্যে স্কুল খুললেও, আজ কার্যত ২০ মাস পর সর্বভারতীয় পরীক্ষা National Achievement Survey 2021 এ অংশ নিতে স্কুলে হাজির পড়ুয়ারা।পড়ুয়ারা পরীক্ষা দিতে এসে সবাই জানিয়েছে, এতদিন পরে স্কুলে এসে, বন্ধুদের সঙ্গে দেখা হয়ে ভাল লাগছে। কেমন গেল আজকের পরীক্ষা, দেখে নেওয়া যাক।

Advertisement

আজ সারা দেশে এক যোগে ৭৩৩ টি জেলার মোট ৩৮ লক্ষ পড়ুয়া এই পরীক্ষায় অংশ নিয়েছে। সংবাদ সুত্রে জানা যাচ্ছে, রাজ্যের মোট ৩৩০০ টি স্কুলে আজ এই পরিক্ষা অনুষ্ঠিত হয়। সারা দেশব্যাপী পড়ুয়াদের জন্য সহজ ও বোধমুলক প্রশ্ন নিয়ে ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে বা NATIONAL ACHIEVEMENT SURVEY (NAS) 2021 এর আয়োজন করা হয়েছে।

CLASS III, CLASS V, CLASS VIII, এবং CLASS X শ্রেণীর পড়ুয়ারা আজ এই পরীক্ষায় অংশগ্রহণ করেছে। ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) এবং সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) এর সহায়তায় শিক্ষা মন্ত্রক এই পরিক্ষার আয়োজন করেছে।

Advertisement

মিডিয়া রিপোর্ট অনুসারে, শিক্ষাবিদরা বারবার সতর্ক করেছেন যে স্কুল বন্ধের ফলে শিশুরা, বিশেষ করে দেশের প্রত্যন্ত অঞ্চলের শিশুরা মূলধারার শিক্ষার অ্যাক্সেস ছাড়াই বাইরে চলে যাচ্ছে। সমীক্ষা এবং রিপোর্টগুলি দেখিয়েছে যে ডিজিটাল শিক্ষা সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যার জন্য অপ্রাপ্য থেকে গেছে এবং শ্রেণীকক্ষের নির্দেশনার চেয়ে কম কার্যকর ছিল এমনকি যারা এটি অ্যাক্সেস করতে সক্ষম হয়েছিল তাদের জন্যও। অতএব, NAS 2021 নীতিনির্ধারকদের সমস্যার গভীরতা বুঝতে সাহায্য করতে পারে।অনেক শিক্ষক বলেছেন যে সমীক্ষাটি এমন একটি সময়ে এসেছে যখন স্কুলগুলি শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে আনতে এবং তাদের স্বাভাবিক পাঠ্যক্রমের সাথে গতিতে নিয়ে যাওয়ার জন্য লড়াই করছে। শিক্ষকরাও এত বড় পরিসরে জরিপ করতে প্রস্তুত কিনা সে বিষয়ে পরামর্শ না করায় হতাশা প্রকাশ করেছেন।

পড়ুয়াদের স্কুলে আসা বাধ্যতামূলক নয়, জানালেন শিক্ষামন্ত্রী

EK24 News
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement