Mutual Fund Calculator – এই মিউচ্যুয়াল ফান্ডে অল্প কিছু টাকা জমিয়ে একবার রিস্ক নিয়ে দেখুন, রয়েছে কোটিপতি হওয়ার সুযোগ।

Mutual Fund Calculator – এই মুহুর্তে মিউচুয়াল ফান্ড হতে পারে তুরুপের তাস।

আপনি যদি কম সময়ের বিনিয়োগে বেশি রিটার্ন পেতে চান তবে আপনার জন্য মিউচুয়াল ফান্ড (Mutual Fund Calculator) একটি সঠিক রাস্তা হতে পারে। তবে অনেকেই সেয়ার মার্কেটে বিনিয়োগ করতে ভয় পান। এক্ষেত্রে মিউচুয়াল ফান্ডে রিস্ক থাকলেও যেহেতু আপনার অর্থ লগ্নি সংস্থা এর মধ্যে মিডিলম্যান হিসাবে কাজ করে, তাই হটাত মার্কেট ডাউন হলেও আপনি লসের হাত থেকে বেঁচে যেতে পারেন। কিন্তু হাজার একটি ফান্ডের মধ্যে, কোনটি আপনার জন্য ভালো হবে, আসুন এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

প্রতিনিয়তই উন্নততর হতে থাকা জীবনের কথা মাথায় রেখেই বহু মানুষ ভবিষ্যতের জন্য সঞ্চয়ী মনোভাব রেখে বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করে থাকেন। তবে সেক্ষেত্রে মাথায় অবশ্যই যেটি রাখা প্রয়োজন, তা হলো সুরক্ষা। এখন বিনিয়োগকারীরা বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ডকেই (Mutual Fund Calculator) বেছে নিচ্ছেন।

Advertisement

কারণ মিউচুয়াল ফান্ডে (Mutual Fund Calculator) একটি নির্দিষ্ট সময়ের পর খুব ভালো পরিমাণে রিটার্ন পাওয়া সম্ভব। মিউচুয়াল ফান্ডের এমন কয়েকটি প্ল্যান রয়েছে, যেখানে নির্দিষ্ট হারে লম্বা সময় ধরে বিনিয়োগ করলে হতে পারেন কোটিপতি।

প্রচুর প্ল্যান রয়েছে। সেগুলির মধ্যে অন্যতম হল ইন্ডেক্স মিউচুয়াল ফান্ড। আর এই মিউচুয়াল ফান্ড যে সূচককে ট্র্যাক করে, সেই সিকিউরিটিজেই তা বিনিয়োগ করে। আসল বিষয় হলো, এই ধরনের মিউচুয়াল ফান্ড সেনসেক্স অথবা নিফটি-কে ট্র্যাক করে থাকে। যার অর্থ, কোনও ইন্ডেক্স ফান্ড যদি নিফটি ৫০ (Nifty 50)-কে ট্র্যাক করে থাকে, তা-হলে নিফটি ৫০ যত মজবুত হবে, ওই ফান্ডও (Mutual Fund Calculator) ততটাই বেশি শক্তিশালী হয়ে উঠবে।

উদাহরণ হিসেবে বলা যায়, এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যান (HDFC Index Fund Nifty 50 Plan)-ও একটা ইন্ডেক্স ফান্ড। কুড়ি বছর আগে শুরু হওয়া এই ফান্ড তাদের বিনিয়োগকারীদের বেশ বড়সড় রিটার্ন দিতে সক্ষম হয়েছে।

Advertisement

এইচডিএফসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড দ্বারা চালিত এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যান ৫,৯৪১ কোটি টাকার ফান্ড ৩০ জুন অবধি ম্যানেজ করেছিল। ভ্যালু রিসার্চ এই ফান্ডকে ফোর স্টার রেটিং দিয়েছে। এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যানের এক্সপ্রেস রেশিও অন্যান্য লার্জ ক্যাপ ফান্ডের থেকে অনেকটাই কম। এর এক্সপ্রেস রেশিও হল ০.০২ শতাংশ।

লাইভ মিন্ট-এর একটি রিপোর্ট অনুযাায়ী, বিগত তিন বছরের এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যান ১২.৬৪ শতাংশ রিটার্ন। উদাহরণ হিসেবে দেখে নেই, যদি কোনও বিনিয়োগকারী তিন বছর আগে এই ফান্ডে ১০,০০০ টাকা মাসিক এসআইপি রূপে বিনিয়োগ করে থাকেন, তা-হলে আজ সেই বিনিয়োগকারীর বিনিয়োগ ৪.৫০ লক্ষ টাকায় পৌঁছে গিয়েছে।

একই ভাবে বিগত পাঁচ বছরে এই ফান্ড ১১.৪০ শতাংশ রিটার্ন দিয়েছে। এর ফলে ১০,০০০ টাকা মাসিক এসআইপিতে পাঁচ বছরে এই বিনিয়োগ ৮.২২ লক্ষ টাকা হয়ে গিয়েছে। অর্থাৎ সাত বছর আগে কোনও বিনিয়োগকারী যদি এই ফান্ডে ১০,০০০ টাকা মাসিক এসআইপি শুরু করে থাকেন, তাহলে এখন সেটা ১৩.১০ লক্ষ টাকা হয়ে গিয়েছে। কারণ বিগত ১০ বছরে এই ফান্ড (Mutual Fund Calculator) ১২.৮৩ শতাংশ রিটার্ন দিয়েছে।

 ইনকাম যাই হোক, 4 দিনের মধ্যে এবার সবাইকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

ফান্ড অ্যালোকেশন:-
এইচডিএফসি ইনডেক্স ফান্ড নিফটি ৫০ প্ল্যান বিনিয়োগ করে ফিনান্সিয়াল, এনার্জি, টেকনোলজি, কনজিউমার গুডস এবং অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে। এই ফান্ডের সেরা পাঁচ বিনিয়োগের মাধ্যম হল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড, আইসিআইসিআই ব্যাঙ্ক লিমিটেড এবং হাউসিং ডেভলপমেন্ট ফিনান্স কর্পোরেশন।

এই ফান্ড (Mutual Fund Calculator) নিজেদের ৯৯.৫৬ শতাংশ সম্পদ দেশের বা ঘরোয়া ইক্যুইটিতে বিনিয়োগ করে রেখেছে। এক্ষেত্রে রিস্ক কম থাকে। ফলে ইনভেস্টারদের রিটার্নে বেশ ভালো রেজাল্ট পাওয়া যায়।
এই ধরণের আরও গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকুন এবং আমাদের উৎসাহিত করুন। ধন্যবাদ।
Written By Mukta Barai.

এবার গ‍্যারান্টি ছাড়াই ব‍্যবসায় লোন দিচ্ছে সরকার, এক্ষুনি আবেদন করুন, এই সুযোগ আর পাবেন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment