Personal Loan – ব্যাংক থেকে লোন নিলেই করুন এই 5 টি কাজ। নইলে লোন শোধ হলেও টাকা কাটতেই থাকবে।

জীবনে অর্থের অভাব কখন হয় বলা যায় না। রোজগার করলেও আমাদের অনেককেই টাকা ধার করতে হয় Personal Loan বা ব্যাক্তিগত ঋণের মাধ্যমে। হঠাৎ যে কোনো ব্যক্তিগত প্রয়োজনে দারুন উপকারে আসে পার্সোনাল লোন। কিন্তু জানেন কি পার্সোনাল লোনে বেশ কয়েকটি কড়া নিয়ম কানুন রয়েছে। লোন (Loan) নেওয়ার আগে যেমন নিয়ম মানতে হয় তেমনি লোন শোধ দেওয়ার পরেও হয়েছে কিছু নিয়ম।

Advertisement

Personal Loan Settings Rule In Banks.

আর Personal Loan এর ক্ষেত্রে এই সব নিয়ম গুলি যদি না মানেন, তবে ব্যাংক কখনোই সম্পূর্ণ দায় মুক্ত করবে না আপনাকে। আর আপনার একাউন্ট থেকেও ক্রমশ কাটা হতে থাকবে টাকা। শুনে অবাক হলেও এটাই সত্যি। তাই যদি সুরক্ষিত থাকতে চান তবে জেনে নিন পার্সোনাল লোন শোধের পরবর্তী এই নিয়মকানুন গুলি। আর আগের থেকে জেনে নিলে আপনাদের সুবিধা হতে চলেছে।

Advertisement

What Is Personal Loan?

ব্যক্তিগত ঋণ (Personal Loan) হল এক ধরনের অসুরক্ষিত ঋণ (Unsecured Credit), যা ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান গুলি (NBFC) দিয়ে যাকে। আপনার ব্যক্তিগত আয় ও অতীতের ঋণ নেওয়ার তথ্যের উপর ভিত্তি করেই ব্যাংক এই ঋণ অনুমোদন করে। একে কনজিউমার লোন বা গ্রাহক ঋণ বলা হয়ে থাকে, যা বিভিন্ন কারণে ব্যক্তিগত প্রয়োজন মেটাতে কেউ নিয়ে থাকে।

যেমন কেউ শিক্ষার জন্য লোন (Education Loan) নেয়, কেউ বিবাহের (Marraige Loan) জন্য, কেউ ব্যবসার (Business Loan) জন্য, কেউ বাড়ি (Home Loan) কেনা, কেউ গাড়ি (Car Loan) কেনার জন্য ও আরো অনেক ধরণ রয়েছে পার্সোনাল লোনের। বর্তমানে পার্সোনাল লোন (Personal Loan) এর ক্ষেত্রে সুদের হার আনুমানিক ৮.৫৫ শতাংশ থেকে ৮. ৩৬ শতাংশ। লোন শোধ করার মেয়াদ লোন নেওয়ার সময় চুক্তিতে উল্লেখ করে দিতে হয়।

সেই সময়ের মধ্যে আপনি টাকা শোধ না করলে শাস্তি হতে পারে আপনার। তবে যদি কোন ব্যক্তি মেয়াদের আগেই টাকা শোধ করে দিতে পারেন তাহলে আরো ভালো। এই জন্য প্রী ক্লোজিং (Personal Loan Pre Closing) এর ব্যবস্থা ফলো করতে হয় ব্যাংকের। আর এই জন্যই আপনাদের দরকার এই সম্পর্কে সকল নিয়ম সম্পর্কে জেনে নিয়ে বাকি সব কিছুর ব্যবস্থা নেওয়া।

Advertisement
UCO Bank Home Loan (ইউকো ব্যাংক হোম লোন)

What Will You Do Before Personal Loan Setting

১. টাকা সম্পূর্ণ শোধ দিয়ে দেওয়ার পর ব্যাংকে গিয়ে জানতে হবে সমস্ত বকেয়া টাকা জমা পড়েছে কিনা।
২. কোনো মাসে দেরিতে প্রিমিয়াম জমা দেওয়ার জন্য কোন অতিরিক্ত চার্জ এসে পড়েছে কিনা এবং সেই টাকাটি শোধ হয়েছে কিনা, ইত্যাদি।
৩. ঋণ শোধ হয়ে যাবার পর একটি ক্লোজার সার্টিফিকেট পাঠানো হয় ঋণ গ্রহীতার ইমেইল আইডিতে।
৪. নিশ্চিত করুন এই সার্টিফিকেটটি আপনি পেয়েছেন। না হলে ব্যাংকে গিয়ে অবশ্যই জানান।

যেকোনো ইনস্যুরেন্স পলিসি করে মাঝপথে ছেড়ে দিলেও পুরো টাকা ফেরত পাবেন। নতুন নিয়ম চালু হচ্ছে।

৫. এই প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় নথিপত্র এবং অতিরিক্ত কিছু টাকা লাগতে পারে।
৬. তাই সে গুলি সঙ্গে নিয়ে যেতে ভুলবেন না।
৭. Personal Loan শোধের পর একটি নো অবজেকশন সার্টিফিকেট দেওয়া হয় ব্যাংকের তরফ থেকে।
৮. এটি প্রমাণ যে আপনি লোনের পাঠ সম্পূর্ণ চুকিয়ে দিচ্ছেন। এই সার্টিফিকেট সবচেয়ে গুরুত্বপূর্ন প্রমাণ লোন পরিশোধের। তাই এটি নিতে কোনভাবেই ভুলবেন না।
Written by Nabadip Saha.

এটিএম কার্ডের খরচ বেড়ে গেল গ্রাহকদের। GST সমেত কত খরচ হবে? একাউন্ট থেকে কেটে নেবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment