পুজোর সময় এই লাভজনক ব্যবসা আপনাকে মালামাল করে দেবে, বিনা পয়সায় ব্যবসা করুন।

উৎসবের সময়ে এই লাভজনক ব্যবসায় দিনে ২০ হাজার টাকা ইনকাম দেবে।

দীর্ঘদিন ধরেই ব্যবসা শুরু করার কথা ভাবছেন, কিন্তু পর্যাপ্ত টাকার অভাবে করে উঠতে পারছেন না। হয়তো পুঁজি রয়েছে সামান্য, সেই পুঁজি দিয়ে কোন লাভজনক ব্যবসা শুরু করলে লাভের মুখ দেখতে পারবেন সিদ্ধান্ত নিতে পারছেন না। ফলে ব্যবসা করার ইচ্ছা থাকলেও করা সম্ভব হয়ে উঠছে না।

Advertisement

এরকম একটা সময়ে এমন একটি ব্যবসার কথা বলা হবে যে ব্যবসা (Business) পূজোর মুখেই শুরু করে দিতে পারেন। পাশাপাশি পুজি যেমন লাগবে খুবই অল্প কিন্তু উপার্জন (Profit) করতে পারবেন বেশ ভালো পরিমানে। আর এই মুহূর্তে এই ব্যবসার জনপ্রিয়তাও তুঙ্গে। তাই অল্প সময়ে কম টাকা বিনিয়োগ করে ভালো পরিমাণে উপার্জন করা সম্ভব। এবার দেখা যাক কি সেই লাভজনক ব্যবসা?
ব্যবসাটি হল ক্যাটারিং ব্যবসা Catering Business.

Advertisement

বিনিয়োগ কত এবং কি কি প্রয়োজন:
ক্যাটারিং ব্যবসা শুরু করতে হলে মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করেই শুরু করা যায়। এই ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো পরিষ্কার-পরিচ্ছন্নতা। যদি পরিষ্কার পরিচ্ছন্নভাবে ক্যাটারিং ব্যবসা (Catering Business) শুরু করতে পারেন তাহলে সহজেই বাজার ধরতে পারবেন। অধিকাংশ মানুষ খাবারের ক্ষেত্রে পরিষ্কার পরিচ্ছন্নতাকেই গুরুত্ব দেন।

ক্যাটারিং ব্যাবসা মানে কিন্তু শুধু অনুষ্ঠান বাড়িতে রান্না, কিম্বা পরিচালনাই নয়, পুজোর সময়ে রাস্তার পাশে ফুড স্টল ও দিতে পারেন। সাথে আইস্ক্রিম ও বেচতে পারেন। পুজো শেষ হলে কেটারিং এর কাজ সারা বছর করতে পারবেন। এই লাভজনক ব্যবসা বিভিন্ন ধরনের উপকরণ লাগবে। যেমন রান্নার জন্য গ্যাস সিলিন্ডার এবং প্রয়োজনীয় বাসনপত্রের প্রয়োজন রয়েছে। যেকোনো সময় যেকোনো জায়গায় ক্যাটারিং ব্যবসা শুরু করা যায়। তবে তার জন্য কাঁচামাল এবং প্যাকেজিং এর খরচেরও প্রয়োজন রয়েছে।

ব্যবসার বাজার কি রকম:
ক্যাটারিং ব্যবসা শুরু করতে হলে জায়গা সম্পর্কে গুরুত্ব দিতে হবে। এই ব্যবসা সম্পর্কে বিস্তারিত জানতে হলে অনলাইন (Online) এবং সোশ্যাল মিডিয়া(Social Media) থেকে ক্যাটারিং সার্ভিস এর গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে যাবেন। তাছাড়া বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া এবং বন্ধু-বান্ধবের মাধ্যমে এই ক্যাটারিং ব্যবসার প্রচার করার প্রয়োজন রয়েছে।

Advertisement

পোষ্ট অফিসে টাকা তুলতে গেলে, এবার থেকে মানতে হবে এই নিয়ম।

ক্যাটারিং ব্যবসা থেকে কত উপার্জন করা যেতে পারে:
আজকাল যেকোনো অনুষ্ঠান হলেই ক্যাটারিং কোম্পানির প্রয়োজন পড়ে। ছোটখাটো পার্টি থেকে শুরু করে বিয়েবাড়ি, জন্মদিন সমস্ত জায়গাতেই ক্যাটারিং কোম্পানি থেকে খাবার অর্ডার করা হয়। পূজোর সময়ে এই অর্ডার আসার সম্ভাবনা যথেষ্টই বেশি। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল এই লাভজনক ব্যবসা শুরু করতে গেলে মোটা টাকার যেমন বিনিয়োগ নেই, সেরকম বিরাট কিছু একটা বাজেট (Budget) তৈরি করার দরকার নেই।

স্বল্প পুঁজির 7 টি চমৎকার ব্যবসার আইডিয়া, মাসিক আয় 30 থেকে 40 হাজার টাকা গ্যারান্টি।

ক্যাটারিং ব্যবসায় বেশ কিছু কর্মীর প্রয়োজন হয়। এই লাভজনক ব্যবসা থেকে প্রতি মাসে খুব সহজে ২৫ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করা যায়। ব্যবসা বাড়তে শুরু করলে লাখ টাকা আয় করা সম্ভব। বছরের যে কোনো সময়ে ক্যাটারিং ব্যবসা যথেষ্ট লাভজনক।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment