Ration Items List – এবার থেকে কোন রেশন কার্ডে কি কি সামগ্রী পাবেন, তালিকা দেখুন।

বাজেট ঘোষণার পরই আরও এক বছর বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ বাড়িয়েছে। তাই রেশনে কি কি পাবেন Ration Items List বা রেশন সামগ্রীর তালিকা আবার নতুন করে প্রকাশ করেছে খাদ্য দপ্তর। এইমাস থেকে কোন ধরনের রেশন কার্ডে কি কি রেশন সামগ্রী পাবেন, Ration Items List এক নিজরে দেখে নিন।

Advertisement

বছরের শুরুতেই সরকার চাইছে রেশন ব্যাবস্থাকে ঢেলে সাজাতে। অতিমারি পরিস্থিতির সময় থেকেই সরকার রেশন খাতে বরাদ্দ বাড়িয়েছে অনেকটাই। কিন্তু এই খরচ সরকার এবার কিছুটা হলেও কমাতে চাইছে তাই বিভিন্ন কার্ডের উপর বিভিন্ন নতুন নিয়ম আনতে চলেছে। মূলত দেশের প্রতিটি পরিবারের অর্থনৈতিক অবস্থার উপর নির্ভর করে এই রেশন দেওয়া হয়ে থাকে।

Advertisement

তৃতীয় বিশ্বের দেশ হওয়ায় খাদ্যশস্য এখনও একটা বিলাসিতার জিনিস অনেক পরিবারের কাছে। বিভিন্ন পরিবার ভিন রাজ্যে থাকার জন্যে এক জাতি এক রেশন কার্ড শুরু করেছে। রেশনে বিভিন্ন দুর্নীতি আটকাতে সরকার তরফে ডিজিটাল রেশন কার্ডও শুরু করেছে। বিভিন্ন রেশন দোকানে সঠিক পরিমান সামগ্রী দেওয়া হয়না, সেই অভিযোগ রয়েছে। আর এবার তাই Ration Items List তালিকা করে খাদ্য দপ্তর জানিয়ে দিলো, কোন রেশন কার্ডে কি পরিমান সামগ্রী বিনামূল্যে পাবেন।

Ration Items List

অন্তদ্যোয় অনুযোজনা রেশন কার্ড (AAY Ration Card)
এখানে পরিবারপিছু ২১ কেজি চাল পাবেন গ্রাহক। গমের ক্ষেত্রেও প্রায় ১৩ কেজি গম পাবেন এই কার্ডের উপভোক্তারা। পরিবারের প্রতি সদস্য চিনি পাবে ১ কেজি করে ১৩ .৫০ টাকা কেজি দরে। আটা পাবে ১৪ কেজি প্রতি পরিবারে।

অগ্রাধিকার রেশন কার্ড (PHH Ration Items List)-
এই রেশন কার্ডে ৩ কেজি মাথাপিছু গম পাবেন প্রতি পরিবারে। আটা পাওয়া যাবে এই কার্ডে ১ কেজি ৯০০ গ্রাম বিনামূল্যে। আবার একইসাথে ২ কেজি পরিবারের প্রত্যেকের মাথাপিছু।

Advertisement

ফেব্রুয়ারি মাসে কবে থেকে রেশন পাবেন দেখে নিন।

বিশেষ অগ্রাধিকার রেশন কার্ড (SPHH Ration Items List)
SPHH কার্ডের উপভোক্তার ২ কেজি পরিবারপিছু গম পাবেন। বিনামূল্যে আটা পাবে ১ কেজি ৯০০ গ্রাম। প্রত্যেক সদস্য পিছু ৩ কেজি চাল দেওয়া হবে বিনামূল্যে।

ডিয়ার লটারি জেতার নতুন টেকনিক, এইভাবে টিকিট কেটে রাতারাতি বড়লোক হওয়ার সহজ উপায়।

RKSY-1 রেশন কার্ড –
এখানে উপভোক্তারা শুধুমাত্র ৫ কেজি মাথাপিছু চাল পাবেন।
RKSY-2 রেশন কার্ড-
যেসকল পরিবারের কাছে এই রেশন কার্ড আছে তারা ২ কেজি মাথা পিছু চাল পাবেন।
রাজ্য সরকার খাদ্য এবং রেশন দপ্তরের এই টুইট থেকে জানা গেছে এই নিয়ম ফেব্রুয়ারি মাস থেকেই ei Ration Items List চালু হয়েছে রাজ্যে।

স্টেট ব্যাংক গ্রাহকদের জরুরী নির্দেশ, হেয়ালি না করে আজই এই কাজ করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment