Mobile Scrap Policy – 5 বছরের পুরনো ফোন বন্ধ করা হবে। সরকারের নতুন পলিসি সঠিক জেনে নিন।

Mobile Scrap Policy নিয়ে আসা হল কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে? আপনার হাতে থাকা স্মার্টফোনটি (Smartphone) কতদিন আগে কেনা? এটি কি ৫ বছরেরও বেশি পুরনো? তবে এটিকে আর চালাতে পারবেন না। কারণ সম্প্রতি কেন্দ্রীয় সরকারের টেলিকমিউনিকেশন দপ্তরের (Telecommunication Department) তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে পাঁচ বছরের পুরনো মোবাইল ফোন (Old Mobile Phone) ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে দপ্তর।

Advertisement

Mobile Scrap Policy News In India.

এখন থেকে আপনার ব্যবহারের স্মার্টফোনটি যত দামিই হোক না কেন, পাঁচ বছরের বেশি এটি কে চালাতে দেবে না সরকার Mobile Scrap Policy এর মাধ্যমে। ৫ বছর পেরোলে তা পাল্টে কিনতে হবে নতুন একটি সেট। নইলে হবে আইনি শাস্তি। কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত নেওয়া হলো? আদৌ কি নতুন মোবাইল (New Mobile) কিনতে হবে? জেনে নেওয়া যাক।

Advertisement

SAR Value কি?

মোবাইল SAR Value আপনার স্মার্টফোন থেকে কি পরিমান রেডিয়েশন নিঃসরণ হচ্ছে, তার পরিমাপ করে। প্রতিটি ডিভাইসের জন্য বিভিন্ন SAR মান স্থির করা হয়েছে। সাধারণত যে কোনো ডিভাইসের SAR মান 1.6 W/KG এর বেশি হওয়া উচিত নয়, এটা নতুন নিয়ম নয়। এটি ১ সেপ্টেম্বর ২০১৩ ভারত সরকার (Government Of India) দ্বারা বাস্তবায়িত হয়েছিল (Mobile Scrap Policy).

কিভাবে SAR Value যাচাই করা করা যায়?

একটি স্মার্টফোনের SAR মান আপনি ফোনের বাক্স এর ওপরই পেয়ে যাবেন। মোবাইলের সম্পর্কে স্পেসিফিকেশন যেখানে উল্লেখিত থাকে, সেদিকেই লেখা থাকে SAR Value. তবে কোনো কারণে যদি স্মার্টফোন বক্সে এটি না পাওয়া যায় সে ক্ষেত্রে নির্দিষ্ট ফোন থেকে *#07# ডায়াল করেও আপনি আপনার ফোনের SAR VALUE চেক করতে পারেন (Mobile Scrap Policy).

কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিশেষত ইনস্টাগ্রামে (Instagram) এই ধরনের একটি পোস্ট দেখা যাচ্ছে। যাতে বলা হয়েছে, ভারত সরকার নতুন মোবাইল স্ক্র্যাপিং পলিসি (Mobile Scrap Policy) আনতে চলেছে। যার মাধ্যমে পাঁচ বছরের পুরনো মোবাইল ফোন ব্যবহারের উপর ব্যান নোটিশ জারি করা হয়েছে। আগে ১০ বছরের পুরোনো গাড়ির ব্যবহার বন্ধ করত সরকার এই স্ক্র্যাপিং পলিসির মাধ্যমে। কিন্তু এবার এই Mobile Scrap Policy নীতি চালু হল স্মার্টফোনের (Smartphone) ক্ষেত্রেও।

Advertisement
UIDAI Aadhaar Card Update deadline (আধার কার্ড আপডেট)

পোস্টদাতার দাবি, টেলি কমিউনিকেশন দপ্তরের তরফ থেকে স্মার্টফোনের নির্দিষ্ট SAR ভ্যালু নির্ধারিত করা হয়েছে। আর তার কারণেই এখন স্মার্টফোনের ওপর এই নিষেধাজ্ঞা এনেছে সরকার। কিন্তু আমরা আপনাকে বলে রাখি এই খবরটি সম্পূর্ণ মিথ্যা। টেলিকমিউনিকেশন বিভাগ এরকম কোন নোটিশ জারি করেনি যে আপনার পাঁচ বছরের সময়সীমা পার হওয়া স্মার্টফোনটি আর ব্যবহারযোগ্য নয় (Mobile Scrap Policy).

ইন্টারনেট খরচ ছাড়া মোবাইলে ভিডিও দেখা যাবে। ভারতীয় প্রযুক্তি চালু হচ্ছে সারা দেশ জুড়ে।

টেলিকমিউনিকেশন দপ্তর এই ব্যাপারে সতর্ক থাকতে এবং কোন রকম গুজবে কান না দিতে বলেছে। কারণ এই ধরণের কোন ধরণের নিয়ম আধিকারিকভাবে ভারত সরকারের তরফে জারি করা হয়নি এখনো পর্যন্ত। আর এই ধরণের মিথ্যা খবরে কোন নাগরিকের কান দেওয়া উচিত না বলে মনে করছেন অনেকে। আর সকলে নিজেদের মোবাইল ফোন কত বছর ব্যবহার (Mobile Scrap Policy) করবেন সেটা সম্পূর্ণ তাদের ওপরে নির্ভর করছে।Written by Nabadip Saha.

Whatsapp এ কল রেকর্ডিং সহ আসছে আরও 7 টি নতুন সুবিধা। কিভাবে পাবেন এই সুযোগ?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment