Advertisement
Mid Day Meal Programme
Advertisement

Mid Day Meal Programme – বন্ধ হতে চলেছে কেন্দ্রীয় প্রকল্পের বরাদ্দ!

ভারতবর্ষ স্বাধীনতা অর্জন করেছিল ১৯৪৭ সালের ১৫ই আগস্ট যা গোটা ভারতবাসীর কাছে এক বিশেষ আনন্দের দিন। আর গত ২৭ বছর আগের এই দিনেই (Mid Day Meal Programme) অর্থাৎ, ১৫ই আগস্ট ১৯৯৫ সালে কেন্দ্রীয় সরকার প্রাথমিক শিক্ষা ব্যবস্থার সার্বিক উন্নতির কথা মাথায় রেখে সারা ভারত জুড়ে চালু করে NP-NSPE নামক একটি প্রকল্প। এই প্রকল্পে বুনিয়াদি শিক্ষাকে সমাজের সকল স্তরে পৌঁছে দিতে তথা শিশুদের পুষ্টির কথা মাথায় রেখে এবং তাদের বিদ্যালয়মুখী করে তুলতে বিদ্যালয়ে আহারের ব্যবস্থা করা হয়।

Advertisement

পরবর্তীকালে, ২০০৭ সালের অক্টোবর মাসে এই জাতীয় প্রকল্পটির নাম পরিবর্তন করে করা হয় ৯Mid Day Meal Programme) ‘মিড ডে মিল’ প্রকল্প। সম্প্রতি কেন্দ্রীয় এই প্রকল্পটির পুনরায় নাম পরিবর্তন করে করা হয়, ‘পি এম পোষণ প্রকল্প’ (PM Poshan Scheme).

সম্প্রতি এই প্রকল্পে বলা হয়েছে যে, ‘পিএম পোষণ যোজনা’র (PM Poshan Scheme) খাতে যে অংকের টাকা বরাদ্দ হবে তার ৭৫ শতাংশ খরচ করলে তবেই পাওয়া যাবে প্রকল্পের (Mid Day Meal Programme) বাকি অর্থ। সম্প্রতি কেন্দ্রীয় সরকার এমনই নির্দেশ দিয়েছে সমস্ত রাজ্যগুলিকে।

Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের বকেয়া ডিএ দশ দিনের মধ্যে মিটিয়ে দেওয়ার চিঠি গেল

‘পিএম পোষণ যোজনা’র জন্য বরাদ্দ অর্থের ৭৫ শতাংশ খরচ না করলে পাওয়া যাবে না প্রকল্পের বাকি টাকা। সম্প্রতি এই মর্মে রাজ্যগুলিকে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। নতুন এই নির্দেশিকায় রাজ্যগুলিকে বলা হয়েছে আগামী আগস্ট ও সেপ্টেম্বর মাসের মিড ডে মিলের অর্থ যথাযথ ভাবে খরচ করতে হবে।

সেই খরচের পরিমাণ হতে হবে প্রদত্ত অর্থের ৭৫ শতাংশ। আর সেই খরচের যথাযথ হিসাব দিতে পারলেই মিলবে প্রকল্পের বাকি টাকা। কেন্দ্রীয় সরকারের সেই নির্দেশ এসে পৌঁছেছে রাজ্য সরকারের কাছেও। রাজ্য সরকার সেই প্রকল্পের টাকা যথাযথ ভাবে খরচ করার নির্দেশ পাঠিয়েছে জেলা পর্যায়ের আধিকারিকদের কাছে।

EK24 News

স্কুল শিক্ষা দফতরের তরফে ‘পিএম পোষণ যোজনা’র (PM Poshan Scheme) নির্দেশক (Mid Day Meal Programme) একটি নির্দেশনামা পাঠিয়েছেন জেলা স্তরে। সেই নির্দেশিকা কার্যকর করতে জেলাশাসক, কলকাতা পুরসভার বিশেষ সচিব, রাজ্য শ্রম কমিশনার, মহকুমা শাসক, শিক্ষা দফতরের কার্যকরী নির্দেশক ও প্রত্যেক জেলার প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান- সকলকেই পাঠানো হয়েছে।

Advertisement

সেই নির্দেশিকাতেই স্পষ্ট করে জানিয়ে দেয়া হয়েছে, এই প্রকল্পে পাওয়া আগস্ট ও সেপ্টেম্বর মাসের অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে খরচ করতে হবে। খরচের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়ে শিক্ষা দফতর জানিয়েছে, দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলিকে ৭৫ শতাংশ অর্থ খরচ (Mid Day Meal Programme) করে ফেলতেই হবে। এই খরচ সঠিক ভাবে করতে পারলে তবেই মিলবে এই প্রকল্পে আগামী দিনের পাওনা।

মাধ্যমিক থেকে গ্রাজুয়েশন, পাশ করলেই 75000 টাকা স্কলারশীপ।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে কেন্দ্রীয় সরকারের সঙ্ঘাতের মধ্যে এই ধরনের নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ, রাজ্য সরকারের অভিযোগ, একাধিক প্রকল্পে কেন্দ্রীয় সরকার তাদের প্রাপ্য টাকা দিচ্ছে না। সেখানে মিড ডে মিলের (Mid Day Meal Programme) টাকা ৭৫ শতাংশ খরচ করতে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার, যা পুরোপুরি কার্যকর করতে বদ্ধপরিকর রাজ্য শিক্ষা দফতরও। সে দিক থেকে দেখলে এমন সঙ্ঘাতের আবহে এ ক্ষেত্রে অন্তত একযোগে ‘পিএম পোষণ যোজনা’র বিষয়ে চিন্তাভাবনায় একমত হয়েছে উভয় পক্ষই।
Written by Mukta Barai.

লটারি টিকিট কাটার সঠিক নিয়ম, এইভাবে লটারি কাটলে কোটিপতি হয়ে যাবেন।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement