PNB Auction – সস্তায় জমি বাড়ি কিনবেন? জলের দরে বিক্রি করছে PNB ব্যাংক। গরীব মধ্যবিত্তের স্বপ্নপূরণ।

PNB Auction বা নিলামের মাধ্যমে আমাদের দেশের দ্বিতীয় সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাদের কিছু সম্পত্তি নিলাম (PNB Auction) শুরু করেছে। বছরের শুরুতেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank) এনে দিল সুবর্ণ সুযোগ। কোনো ব্যক্তি যদি বর্তমানে সম্পত্তি কিনতে চান, তবে সরাসরি যোগাযোগ করুন আপনার নিকটবর্তী পিএনবি শাখায় (PNB Branch) গিয়ে। কারণ এই ব্যাংক সম্প্রতি মেগা ই অকশন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

PNB Auction For Sell Land Property.

যেখানে সমস্ত সম্পত্তি জলের দরে বিক্রি করবে বলে জানিয়েছে ব্যাংক। বাড়ি ঘর থেকে শুরু করে দোকান বা ফাঁকা জমি সব কিছুই নীলাম করতে চলেছে ব্যাংক কর্তৃপক্ষ। যারা চাইবেন তারাই নিতে পারেন এই সস্তা নিলামের সুযোগ। এজন্য কি করতে হবে জানতে হলে পড়তে থাকুন। এতদিন পর্যন্ত এই ব্যাংক বিভিন্ন আকর্ষণীয় স্কিম উপহার দিয়েছে তার গ্রাহকদের, যেগুলির মাধ্যমে অনেকেই প্রচুর লাভ উঠিয়েছেন (PNB Auction).

Advertisement

তবে এবার শুধুমাত্র নিজের গ্রাহকদের জন্যই নয়, সমস্ত মানুষের জন্যই এই ব্যাংক নিয়ে এলো বিশেষ সুযোগ। সম্প্রতি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এর ওয়েবসাইটে একটি নোটিশ জারি করা হয়েছে। যেখানে তারা শীঘ্রই একটি বিরাট নীলাম (PNB Auction) আয়োজন করার কথা জানিয়েছেন। প্রক্রিয়াটি হবে অনলাইনে। অনেকেই বিভিন্ন প্রয়োজনে নানা সময় সম্পত্তি ক্রয় করে থাকেন।

কেউ কেনেন ফাঁকা জমি, আবার কেউ তৈরি করা ঘর বাড়ি বা দোকানপাট ইত্যাদিও ক্রয় করেন। সমস্ত ধরনের সম্পত্তিই এখানে বিক্রি করছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB Auction). তাও আবার একদম কম দামে। যে কেউ চাইলেই সহজে সুবিধা পেতে পারেন। এবারে জেনে নেওয়া দরকার যে এই সকল সম্পত্তি কারা ও কিভাবে কিনতে পারবেন এবং এর সকল পদ্ধতি সম্পর্কে।

কোন সম্পত্তি বিক্রি করা হবে?

ব্যাংক মারফত যে সমস্ত সম্পত্তি গুলি নিলামে তোলার কথা বলা হয়েছে সে গুলি মোটেই এর নিজস্ব নয়। আসলে আমরা জানি ব্যাংক মারফত বিভিন্ন সময়ে তার গ্রাহকদের বিভিন্ন অ্যামাউন্ট এর লোন (PNB Loan) দেওয়া হয়। লোন নেওয়ার সময় প্রত্যেক ঋণ গ্রহীতাকে তার যে কোনো একটি সম্পত্তি বন্ধক (Property Mortgage) রাখতে হয়। যারা এই লোন পরিশোধ করতে অক্ষম হন, তাদের সেই সম্পত্তিকে বাজেয়াপ্ত করে নেওয়া হয় ব্যাংক মারফত (PNB Auction).

Advertisement

এইভাবেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এর কাছেও অনেক গুলি সম্পত্তি জমা হয়েছে। সে গুলিকেই বর্তমানে নিলামে (PNB Auction) বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ব্যাংক। আর এই সিদ্ধান্তের ফলে ব্যাংক ও দেশের সাধারন মানুষ উভয়েই অনেক সুবিধা পাবে বলে মনে করছেন অনেকে। কারণ এর ফলে ব্যাংকও নিজেদের লোনের টাকা উশুল করে নেবে আর মানুষরাও কম দামে পছন্দের সম্পত্তি কিনে নিতে পারবে।

মোট কতগুলি সম্পত্তি বিক্রি হবে?

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের বিজ্ঞপ্তি (PNB Auction) অনুসারে, আগামী পাঁচ বছরে এই ব্যাংক মোট ৫ লক্ষ সম্পত্তি বিক্রির কথা ঘোষণা করেছে। যার মধ্যে সাম্প্রতিক নিলামের সম্পত্তি গুলিও রয়েছে। জানা গেছে, এই নিলামে 12,874 টি আবাসিক, 2,396 টি বাণিজ্যিক, 1156 টি শিল্প এবং 102 টি কৃষি সম্পত্তি বিক্রি হচ্ছে। আর সকলে নিজেদের ইচ্ছে ও সামর্থ্য অনুসারে এই সম্পত্তি কিনে নিতে পারবে।

Jana Small Finance Bank FD Interest Rates (ফিক্সড ডিপজিটে সুদের হার)

কেনার জন্য কি করতে হবে?

  1. পিএনবি এর এই নিলামে অংশ নিতে গেলে প্রথমে আগ্ৰহী প্রার্থীকে নিকটবর্তী পাঞ্জাব ব্যাংকের শাখায় যেতে হবে।
  2. তারপর নিলামে সম্পত্তি কেনার জন্য আরনেস্ট পানি জমা করতে হবে ব্যাংক কর্তৃপক্ষের কাছে।
  3. ব্যাংক মারফত সেই ব্যক্তির PNB KYC তথ্য যাচাই করা হবে এরপর।
  4. KYC কমপ্লিট হলেই নিলামে অংশগ্রহণের অনুমতি দেবে ব্যাংক।
  5. অনলাইন নিলামে (PNB Auction Online) ভাগ নেওয়ার জন্য একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যক্তির ইমেইল আইডিতে পাঠাবে ব্যাংক কর্তৃপক্ষ।
  6. এরপর নিলামের (PNB Auction) দিন ওই ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে আবেদনকারীকে লগইন করতে হবে www.ibapi.in ওয়েবসাইটে। আরো বিস্তারিত জানতে এই ওয়েবসাইটে দেখুন।

স্টেট ব্যাংকের নতুন সঞ্চয়পত্র। মাত্র 1111 দিন টাকা রেখে সারা জীবন রাজার হালে কাটান।

PNB Auction সম্পর্কিত আরও বিস্তারিত তথ্য জানার জন্য আপনারা আপনাদের নিকটবর্তী যে কোন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank) এর ব্রাঞ্চে গিয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন। আর নইলে আপনারা অনলাইনের মাধ্যমে পূর্বে উল্লেখিত ওয়েবসাইটে গিয়েও দেখে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Nabadip Saha.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment