Medical College Admission – সুখবর, মেডিকেল কলেজে আসন বৃদ্ধি, প্রাইভেট কলেজেও ফি অর্ধেক কমে গেল।

Medical College Admission – এবার মেডিকেল পড়া আরও সহজ হয়ে গেল।

অনেক পড়ুয়া স্বপ্ন দেখেই ডাক্তার হওয়ার। কিন্তু ডাক্তারি পড়া খুবই কঠিন পড়াশোনা এছাড়াও সরকারি কলেজ ছাড়া ডাক্তারি পড়া (Medical College Admission) অনেকটা খরচ সাপেক্ষ। তাই ইচ্ছে থাকলেও, অনেকের সামর্থ্য থাকে না বেসরকারি কলেজ থেকে ডাক্তারি পড়ার।

Advertisement

এদিকে আবার সরকারি কলেজের ডাক্তারি পড়ার আসন নির্দিষ্ট পরিমাণ। ডাক্তারি পড়ার পূর্বে সরকারি কলেজে একটি প্রবেশিকা (Neet Exam) দিতে হয় কোন কারণে সেই প্রবেশিকা রেঙ্কিং ভালো না হলে সরকারি কলেজে ডাক্তারি পড়া হয়ে ওঠেনা। আর বেসরকারি কলেজে ডাক্তারি পড়ার (Medical College Admission) মতো সামর্থ্য থাকে না ফলে অনেকেরই মেধা থাকলেও ডাক্তারি পড়ার স্বপ্ন অসম্পূর্ণ থেকে যায়।

Advertisement

তবে এবারে ডাক্তারি পড়ুয়াদের জন্য সুখবর রয়েছে, বেসরকারি কলেজ গুলোতেও ডাক্তারি পড়তে সরকারি কলেজ এর মতন কম টাকা ফি (Medical College Admission Fees) নেওয়া হবে। এই বিষয়ে বিস্তারিত জেনে নিন নিচের আর্টিকেল এর মাধ্যমে।

আরও পড়ুন,  অনলাইনে ইনকাম করার ৫টি সেরা অ্যাপ, প্রতিদিন এক ঘণ্টায় ৫০০ টাকা ইনকাম করুন

অনেক পড়ুয়াদের ডাক্তারি পড়ার স্বপ্ন অসম্পূর্ণ থেকে যায় বেসরকারি কলেজে পড়ার মতো আর্থিক সামর্থ্য না থাকার কারণে। তাই এবারে এক বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এবার থেকে বেসরকারি কলেজে ডাক্তারি পড়ার অর্ধেক আসনের ফি সরকারি কলেজের ফি এর সমান হবে বলে জানায় কেন্দ্রীয় সরকার (Medical College Admission procedure)।

আসলে সরকারি কলেজগুলোতে নির্দিষ্ট সংখ্যক ডাক্তারি পড়ার আসন (Medical College Admission test) এবং বেসরকারি কলেজ গুলোতে অত্যাধিক মেডিকেল পড়ার ফি নিয়ে প্রতিবাদে সোচ্চার হয়ে উঠেছিল ডাক্তারি পড়ুয়ারা। তাই এই আন্দোলন নিয়ন্ত্রণে আনতে মোদি সরকার এই বছর থেকে ডাক্তারি পড়ুয়াদের জন্য এই নতুন নিয়ম চালু করেন। এর ফলে হয়তো মধ্যবিত্ত পড়ুয়াদের ডাক্তারি পড়ার স্বপ্ন সম্পন্ন করতে পারবে।

Advertisement

উচ্চমাধ্যমিক রুটিন চেঞ্জ হতেই, মিশ্র প্রতিক্রিয়া, ফের রুটিন বদলাবে?

একটি সমীক্ষার মাধ্যমে জানা যায় দেশের বিপুল সংখ্যক জনসংখ্যার তুলনায় দেশের চিকিৎসকের সংখ্যা কম। এর ফলে কেন্দ্রীয় সরকার চিকিৎসা বিদ্যা নিয়ে এইরূপ সিদ্ধান্ত নেয়। কেন্দ্রীয় সরকার চিকিৎসা বিদ্যার আসন বৃদ্ধি করার প্রচেষ্টায় রয়েছে। ডাক্তারি পড়ুয়াদের জন্য আসন বৃদ্ধি করার চেষ্টা চালাচ্ছে সরকারি বেসরকারি কলেজ গুলোতে সরকার। এছাড়াও প্রতিটি জেলায় অন্ততপক্ষে একটি করে মেডিকেল কলেজ (Medical College Admission process) খোলার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের এমনটাই জানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

এছাড়া এবছর থেকেই বাধ্যতামূলক করা হয়েছে যে, প্রতিটি প্রাইভেট কলেজের অর্ধেক পড়ুয়াদের সরকারী কলেজে পড়তে যে খরচ, সেই খরচের মধ্যে কলেজের ফি রাখতে হবে। এবং আর ইচ্ছামতন ফি বাড়ানো যাবে না। আর এই উদ্যোগ কে স্বাগত জানিয়েছে এবাররে পরীক্ষার্থীরা।

যদি সত্যিই আসন বৃদ্ধি পায়, আর বেসরকারী কলেজের ফি কমে যায়, তবে উপকৃত হবেন প্রচুর পড়ুয়ারা। আর হয়তো ইউক্রেনে ডাক্তারী পড়তে যাওয়ার প্রয়োজন হবে না। এই ব্যাপারে আপনার কি মতামত, নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

আরও পড়ুন, 31শে মার্চের আগে অনলাইনে রিচার্জ করলেই ৫০ টাকা ছাড় পাবেন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment