নতুন প্রকল্প, বাংলার ছেলে মেয়েদের 800 টাকা করে দিচ্ছে মমতা, কারা পাবেন, কিভাবে পাবেন জেনে নিন।

পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য নতুন প্রকল্প ঘোষণা সরকারের, কি সুবিধা পাবেন, দেখে নিন।

রাজ্যের ক্ষমতায় আসার পর থেকেই আর্থিকভাবে পিছিয়ে পড়া সর্বস্তরের মানুষের জন্য (Medhashree Scholarship) একের পর এক জনমুখী নতুন প্রকল্প রচনা করে বাস্তবায়িত করে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমাজের প্রতিটি শ্রেণীর জন্যই আলাদা আলাদা নতুন প্রকল্প তৈরি করেছেন তিনি। ফলে সমাজের সবস্তরের মানুষই উপকৃত হয়েছেন।

Advertisement

এর আগে দেখা গিয়েছে পড়ুয়াদের জন্য কন্যাশ্রী, সবুজ সাথী, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সহ আরো বহু নতুন প্রকল্প। সমাজের অন্যান্য ক্ষেত্রের জন্য স্বাস্থ্যসাথী, লক্ষীর ভান্ডার, রূপশ্রী, কৃষক বন্ধু, লোকসংগীত শিল্পীদের জন্য ভাতা, সমব্যথী, মাভৈ, জল ধরো জল ভরো, তরুণের স্বপ্ন, সুন্দরিনী সহ আরো বহু প্রকল্প রচনা করে বাস্তবায়িত করা হয়েছে। যার ফলে বাংলার অধিকাংশ মানুষ উপকৃত হয়েছেন।

Advertisement

এবার রাজ্যের পিছিয়ে পড়া পড়ুয়ারা যাতে উচ্চ শিক্ষা (Higher Education) গ্রহণ করার ক্ষেত্রে কোনো সমস্যায় না পড়েন, তার জন্য রাজ্য সরকার বিভিন্নভাবে আর্থিক সহযোগিতা করে চলেছে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (Swami Vivekananda Scholarship) মাধ্যমে মেধাবী দরিদ্র পরিবারের ছাত্র-ছাত্রী মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং স্নাতক ডিগ্রিতে ৬০% বা তার বেশি নম্বর রয়েছে, তাদের প্রতি মাসে ১ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ দেওয়া হচ্ছে। এখানেই থেমে নেই, আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য সহযোগিতার তালিকায় নতুন সংযোজন হলো, মেধাশ্রী প্রকল্প (Medhashree Scholarship 2023).

দিন কায়েক আগেই উত্তরবঙ্গের আলিপুরদুয়ারে এক প্রশাসনিক সভায় এই মেধাশ্রী প্রকল্প চালু করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই প্রশাসনিক সভায় অনগ্রসর শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য চালু নতুন প্রকল্প হঠাৎ বন্ধ করে দেওয়ার অমানবিক সিদ্ধান্তের জন্য তিরস্কার করেছেন মুখ্যমন্ত্রী। তার সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন, যত শীঘ্র সম্ভব রাজ্যের সকল ওবিসি ক্যাটাগরির (OBC Category) পড়ুয়াদের জন্য মেধাশ্রী প্রকল্প চালু করা হবে। এই নতুন প্রকল্পের মাধ্যমে রাজ্যের সমস্ত ওবিসি (OBC Scholarship) ক্যাটাগরির ছাত্র-ছাত্রীরা বছরে ৮০০ টাকা করে ভাতা পাবেন।

বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সূচি, নতুন রুটিন Download করুন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, তফসিলি জাতি, উপজাতিসহ অন্যান্যদের ক্ষেত্রে যেমনভাবে পৃথক প্রকল্প রচনা করা হয়েছে, ঠিক সেভাবেই ওবিসি ক্যাটাগরির পড়ুয়াদের জন্য যে পৃথক প্রকল্প করা (Medhashree Scholarship) যেতে পারে, সেটা ভেবেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাই তিনি এই মেধাশ্রী প্রকল্প (Medhashree Prakalpa) চালু করার কথা ঘোষণা করেছেন। রাজ্যের সমস্ত ওবিসি ক্যাটাগরির পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের বছরে ৮০০ টাকা করে ভাতা দেওয়া হবে। পড়াশোনার ক্ষেত্রে আর্থিকভাবে সহযোগিতা করার জন্যই সরকারের তরফে এই নতুন প্রকল্প চালু হয়েছে।

Advertisement

আগামী সপ্তাহ থেকে ষ্টেট ব্যাংক গ্রাহকদের খরচ খরচ বাড়ছে, নতুন বছরে বড় ঝটকা।

পাশাপাশি ওবিসি ক্যাটাগরির প্রার্থীদের বর্তমান সামাজিক অবস্থা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তার কথায়, সরকারি চাকরির জন্য আবেদনের সময় ৩ বছরের ছাড় পাওয়া ছাড়া অন্য কোনো সুবিধা তারা পান না। তাই এই মেধাশ্রী প্রকল্পের মাধ্যমে পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের বছরে আর্থিক সহযোগিতা করার লক্ষ্যে সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
Written by Rajib Ghosh.

মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment