Advertisement
Medha Britti Scholarship 2022
Advertisement

পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য নতুন স্কলারশীপ Medha Britti Scholarship.

স্কুল ছাত্র ছাত্রীদের পড়াশোনায় আগ্রহী করতে পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য স্কলারশিপ (Medha Britti Scholarship) চালু হলো। শুরু হলো অন্যান্য বৎসর এর মতো রাজ্য স্তরের জাতীয় প্রতিভা অনুসন্ধান পরীক্ষা। কেন্দ্রীয় সাহায্য প্রাপ্ত জাতীয় সংহতি তথা মেধা বৃত্তি প্রকল্প (National Merit cum Means Scholarship Examination – NMMSE 2022) পরীক্ষার জন্য আবেদন শুরু হলো।

Advertisement

পরীক্ষার তারিখঃ- ১৮/১২/২০২২ এবং অনলাইনে আবেদনের সময়সীমা- ২৫.০৮.২০২২ থেকে ২০.০৯.২০২২ পর্যন্ত আবেদন করা যাবে। আপনারা নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করলেই এই পরীক্ষা (Medha Britti Scholarship) দিতে পারবেন। আপনি এক্ষেত্রে মাসিক ১০০০ টাকা পরিমাণের বৃত্তি পেতে পারেন।

এই পরীক্ষায় আবেদনের যোগ্যতাঃ- ক) অষ্টম শ্রেণীর ছাত্র ছাত্রী যারা ৭ম শ্রেণীর ফাইনাল পরীক্ষায় ৫৫% বা তার বেশি নম্বর পেয়েছে তারা অষ্টম শ্রেণীর জন্য কেন্দ্রীয়ভাবে স্পনসরকৃত NMMSS নামক প্রকল্পের জন্য পরীক্ষা, ২০২২- এ অংশ নেবার যোগ্য বলে বিবেচিত হবে। (SC, ST, প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ৫% নম্বরের ছাড় আছে)।

Advertisement

খ) কেন্দ্রীয় বিদ্যালয়, জওহর নবোদয় বিদ্যালয় এবং রাজ্য সরকার পরিচালিত আবাসিক স্কুল বা কোনও বেসরকারি স্কুলের ছাত্ররা আবেদন করতে পারবেন না। কারণ তারা আবাসিকভাবে পড়াশোনা করেন। শিক্ষার্থীদের অবশ্যই আবাসিক সুবিধা ছাড়াই স্বীকৃত যেকোনো সরকারি স্কুল/সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল/স্থানীয় সংস্থা/ মাদ্রাসা সহ সরকারি স্পন্সর্ড স্কুলে পড়াশুনা করতে হবে ।

গ) পিতামাতার আয়ঃ- বার্ষিক আয় সমস্ত উৎস থেকে ৩, ৫০,০০০/- (তিন লাখ পঞ্চাশ হাজার) টাকার নিচে হতে হবে। আয়ের সার্টিফিকেট অবশ্যই আপলোড করতে হবে। বেতনভোগী ব্যক্তির জন্য সদ্য তোলা গেজেটেড অফিসারের (Medha Britti Scholarship) থেকে প্রত্যায়িত কপি আপলোড করতে হবে।

EK24 News

কিভাবে এই আবেদন করতে হবে?
সম্পূর্ণ পরীক্ষাটি অনলাইনে করতে হবে।
প্রথমে (www.scholarships.wbsed.gov.in) এই ওয়েবসাইটে গিয়ে “New user register here” অপশনে ক্লিক (Medha Britti Scholarship) করে সামনে এগিয়ে জেতে হবে। এবার আপনি একটি মোবাইল নম্বর সহ ব্যক্তিগত বিবরণ পূরণ করুন (যেই মোবাইল নম্বর এবং ইমেল আইডি একবার ব্যবহার করা হয়েছে, রেজিস্ট্রেশনের জন্য দ্বিতীয়বার ব্যবহার করা যাবে না) এবং নিবন্ধন করুন। একটি রেজিস্ট্রেশন নম্বর তৈরি হয়ে যাবে যা ভবিষ্যতে সিস্টেমে লগইন করার জন্য কাজে লাগবে। আপনার বেছে নেওয়া পাসওয়ার্ডটি সাথে সাথে নোট করে রাখবেন।

Advertisement

দ্বিতিয়ত, রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টে লগইন করুন।
ফর্মটি পর পর ফিলাপ করুন এবং অন্যান্য বিবরণ পূরণ করুন। আপনার পাসপোর্ট সাইজের ছবির স্ক্যান কপি আপলোড করুন। ছবির জন্য ইমেজ ফাইল .jpeg/jpg ফরম্যাটে হতে হবে এবং সর্বোচ্চ সাইজ 50kb এর মধ্যে হতে হবে। ফর্মটি সাবধানে ভালোভাবে চেক করে লক করে দিন।স্কুল/ইন্সটিটিউশনের (HOI) প্রধানের কাছ থেকে শংসাপত্রের সহ পূরণ করা আবেদনের একটি প্রিন্ট আউট নিয়ে রাখবেন।

তৃতীয়ত, আবেদনকারীকে নীচে উল্লিখিত অন্যান্য প্রয়োজনীয় নথিগুলি সহ প্রিন্ট করা আবেদনপত্র এবং শংসাপত্র- সবকিছু নিজস্ব স্কুল/প্রতিষ্ঠানের প্রধানের কাছে ( HOI ) নিয়ে অফিসিয়াল সিল সহ স্বাক্ষরিত HOI শংসাপত্রটি (Medha Britti Scholarship) নিয়ে তা আপলোড করতে হবে।

আবেদন করতে ক্লিক করুন

যে সকল ডকুমেন্ট আপলোড করতে হবে তার বিস্তারিত বিবরনঃ-
(i) পিতামাতার আয়ের শংসাপত্র।
(ii) ব্যাঙ্ক পাসবুকের প্রথম পৃষ্ঠা।
(iii) উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক পাওয়া কাস্ট সার্টিফিকেট (যদি প্রযোজ্য হয়)।
(iv) অক্ষমতা শংসাপত্র (40% এবং তার বেশি অক্ষমতা অবশ্যই রাজ্য সরকার/কেন্দ্রীয় সরকারের উপযুক্ত মেডিকেল বোর্ড দ্বারা প্রত্যয়িত হতে হবে),
(v) অফিসিয়াল সিল সহ স্বাক্ষরিত HOI এর শংসাপত্র ।

Advertisement

কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ঃ- প্রতিটি স্ক্যান করা PDF কপি অবশ্যই 200kb এর মধ্যে হতে হবে। আবেদন বাতিল হলে নিরধারিত সময়ের মধ্যে আবার আবেদনের সুযোগ পাওয়া যাবে। প্রত্যেক আবেদনকারীকে অবশ্যই তার নামে একটি ব্যাংক ACCOUNT থাকতে হবে। এই A/c একক বা যৌথ A/c হতে পারে (যৌথ ব্যাঙ্কের A/c ক্ষেত্রে, তাকে অবশ্যই সেই A/c-এর প্রথম ধারক হতে হবে)।

ব্যাঙ্কের বিবরণ পরবর্তীতে আর পাল্টানো যাবে না। আধার এবং একাউন্ট লিঙ্ক করা থাকতে হবে। পরীক্ষার এডমিট অনলাইনেই দেওয়া হবে। অন্যান্য বিষয়ে জানার জন্য আবেদনকারীরা তার স্কুল জেলার জেলা পরিদর্শক (মাধ্যমিক শিক্ষা) এর সাথে যোগাযোগ করতে পারেন (পোর্টালের নোটিশ বিভাগে DI/S (SE) এর ঠিকানা দেওয়া আছে)।

এছাড়া অন্যান্য বিষয়ে জানার জন্য [email protected] এ মেইল করতে পারেন। যেই থিকানায় নিজের প্রশ্ন করতে চান তার নাম এবং রাজ্য সংস্থার ঠিকানা: স্কুল শিক্ষা অধিদপ্তর, পশ্চিমবঙ্গ, বিকাশ ভবন, 7 তলা, সল্টলেক সিটি, কলকাতা-700091।
আবেদনকারীকে তার স্কুল যে জেলায় অবস্থিত সেই জেলা বেছে নিতে হবে।
পশ্চিমবঙ্গে 23টি প্রশাসনিক জেলা ছাড়াও দুটি শিক্ষাগত জেলা রয়েছে। সেটি হল- ব্যারাকপুর শিক্ষা জেলা (সাব-ডিভিশন: – ব্যারাকপুরের & বিধাননগর) & শিলিগুড়ি শিক্ষা জেলা (সাব-ডিভিশন: – শিলিগুড়ি)

Advertisement

যদি একজন আবেদনকারী ব্যারাকপুর বা বিধাননগর সাব-ডিভিশনের অধীনে কোনো স্কুলে অধ্যয়ন করেন , তাহলে তাকে অবশ্যই উত্তর 24 পরগনা বা কলকাতার পরিবর্তে ব্যারাকপুর জেলা বেছে নিতে হবে ।
প্রার্থী যদি শিলিগুড়ি সাব-ডিভিশনের অধীনে কোনও স্কুলে অধ্যয়ন করেন , তবে তাকে অবশ্যই দার্জিলিং-এর পরিবর্তে শিলিগুড়িকে জেলা হিসাবে বেছে নিতে হবে।

 আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় ঘোষণা, সুবিধা হলো সব পরীক্ষার্থীর।

কত নম্বরের আর কি কি বিষয়ে পরীক্ষা হবে? মানসিক ক্ষমতা পরীক্ষা ও মানসিক ক্ষমতা পরীক্ষা- এই দুটি বিষয়ে পরীক্ষা হবে ৯০ মিনিট করে। দুটি ক্ষেত্রেই ৯০ টি করে প্রশ্ন থাকবে এবং প্রতিটি প্রশ্নের মান হবে ১ নম্বরের। NMMSE পরীক্ষার জন্য কোনো নির্ধারিত পাঠ্যক্রম নেই। আইটেমগুলির মান VII এবং VIII শ্রেণীর স্তরের সাথে সঙ্গতিপূর্ণ হবে৷ স্কলাস্টিক অ্যাপটিটিউড টেস্টে নিম্নলিখিত বিষয়গুলি রয়েছে:- 1) গণিত 2) ভৌত বিজ্ঞান 3) জীবন বিজ্ঞান 4) ইতিহাস 5) ভূগোল৷ এই পরীক্ষায় কোন নেগেটিভ মার্কিং নেই।

এমন সব প্রয়োজনীয় তথ্য নির্ভুল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। আর আপনার মুল্যবান মতামত অবশ্যই জানাবেন। ধন্যবাদ।
Written by Sanjukta Biswas.

Advertisement

আবেদন করতে ক্লিক করুন

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement