Aadhaar Link Status – এই সমস্ত প্রকল্পে আধার লিঙ্ক না করলে সরকারি পরিষেবা পাবেন না, নতুন তালিকা প্রকাশ করলো সরকার।

এক্ষুনি আধার লিঙ্ক করতে হবে (Aadhaar Link Status), নাহলে চরম সমস‍্যায় পড়তে হবে।

সারা রাজ্য জুড়ে চলছে দুয়ারে সরকার কর্মসূচি। আর রাজ্যজুড়ে এই কর্মসূচি চলার সাথে সাথেই চলছে আধার লিঙ্ক তথা Aadhaar Link Status এর কাজ। আর তার মধ্যেই প্রত্যেক জেলার জেলা শাসকদের উদ্দেশ্যে নবান্নর তরফে কড়া বার্তা দেওয়া হয়েছে। সেখানে জানিয়ে দেওয়া হয়েছে, ১০০ দিনের কাজ (MGNREGA), জাতীয় গ্রামীণ জীবন জীবিকা মিশন (আনন্দধারা), বার্ধক্য ভাতা (National Social Assistance Programme) এবং আবাস যোজনার (Awas Yojana) ক্ষেত্রে যত শীঘ্র সম্ভব সকলের আধার সংযুক্তিকরণের (Aadhaar Link) কাজ শেষ করতে হবে। এমন কি স্কুল পড়ুয়াদের ও আধার লিঙ্ক (Aadhaar Link Status) বাধ্যতামূলক।

Advertisement

কোন কোন কাজে আধার লিঙ্ক বাধ্যতামূলক?

কেন্দ্র এবং রাজ্য উভয়ের সরকারের বহু প্রকল্পের সুবিধা পাওয়ার ক্ষেত্রে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক (Aadhaar Link Status) হয়ে গিয়েছে। তার কারণ, বিভিন্ন সময়ে দেখা গিয়েছে, সরকারের এই ধরনের সামাজিক প্রকল্পগুলিতে কারচুপির অভিযোগ উঠতে দেখা যায়। আর সেই কারণেই ন্যায্য উপভোক্তারা যাতে বঞ্চিত না হন, সঠিকভাবে তারা এই সামাজিক প্রকল্পের পরিষেবা পান। সেই দিকে লক্ষ্য রেখেই রাজ্য সরকারের তরফে আধার লিঙ্ক বাধ্যতামূলক করা হয়েছে।

Advertisement

যদিও কেন্দ্রীয় সরকার এই আধার লিঙ্কের বিষয়ে আগেই বিজ্ঞপ্তি জারি করেছে। তবে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ, এখনো পর্যন্ত ১০০ দিনের কাজ, আবাস যোজনার মত গুরুত্বপূর্ণ প্রকল্পের কেন্দ্রীয় বরাদ্দের টাকা রাজ্য সরকারকে দেওয়া হয়নি। যার ফলে এই প্রকল্প গুলো সঠিকভাবে বাস্তবায়িত হতে বাধা পাচ্ছে। কেন্দ্রীয় সরকারের কাছে বারে বারে আবেদন জানানোর পরেও বরাদ্দ টাকা দেয়নি কেন্দ্র। এই বিষয়ে ইতিমধ্যেই সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সংসদীয় প্রতিনিধি দল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীর সঙ্গে দেখা করার চেষ্টা করেন।

নিন্মোক্ত ক্ষেত্রে আধার লিঙ্কের নির্দেশ দেওয়া হয়েছেঃ
১) ১০০ দিনের কাজ।
২) রেশন কার্ড।
৩) জব কার্ড
৪) বেতন ও পেনশন
৫) প্যান কার্ড।
৬) ব্যাংক একাউন্ট।

৭) স্কুলে ছাত্র ভর্তি
৮) আবাস যোজনা।
৯) কেন্দ্র ও রাজ্যের অনুদান প্রকল্প।
১০) কেন্দ্র ও রাজ্যের বিভিন্ন ভাতা।
১১) কেন্দ্র ও রাজ্যের ফ্রি পেনশন।

Advertisement

বহু বার জানানোর পরেও কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে দেখা না পেয়ে সচিবের সঙ্গে দেখা করে বিষয়টি স্পষ্ট ভাবে জানিয়ে দেন। সেখানে জানানো হয়, যেভাবেই হোক পশ্চিমবঙ্গের কেন্দ্রীয় বরাদ্দের যে টাকা আটকে রাখা হয়েছে, সেই টাকা অবিলম্বে দেওয়া হোক। বৈঠকের পরে স্পষ্ট হয়নি, কবে কেন্দ্র এই টাকা দিতে পারে। আর এর মধ্যেই কেন্দ্রীয় সরকার আধার লিংক (Aadhaar Link Status) করার বিজ্ঞপ্তি জারি করেছে। রাজ্য সরকারের তরফেও বিভিন্ন প্রকল্পে সঠিক উপভোক্তার কাছে যাতে পরিষেবা পৌঁছায় সেই জন্য আধার লিংক বাধ্যতামূলকের নির্দেশ জারি করা হয়েছে।

ChatGPT Api এর মাধ্যমে ঘরে বসে কিভাবে টাকা রোজগার করবেন? ইনকামের পরিমান জানলে চমকে উঠবেন।

আধার লিঙ্ক নিয়ে বাংলার অবস্থানঃ
রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, বেশ কিছু গুরুত্বপূর্ণ সামাজিক প্রকল্পে আধার সংযুক্তিকরণ বা Aadhaar Link Status না হলে উপভোক্তারা সঠিক সময়ে টাকা পাবেন না। সে ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হবে। রাজ্যের বহু প্রকল্পের ক্ষেত্রে আধার লিঙ্ক সম্পূর্ণ হয়ে যাওয়ার পরে কেন্দ্রের তরফে টাকা দেওয়া নিয়ে টালবাহানা করা সম্ভব হবে না। এদিকে তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, কোচবিহার এবং দক্ষিণ দিনাজপুরে আধার লিঙ্ক এর কাজ ১০০% সম্পূর্ণ হয়েছে।

পশ্চিমবঙ্গের স্কুলে গরমের ছুটিতে বাড়িতে বসে করতে হবে এই কাজ, শিক্ষক ছাত্রদের নির্দেশ দিল শিক্ষা দপ্তর।

নদীয়া, বীরভূম, আলিপুরদুয়ার, হুগলি, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় ৯৯% আধার লিঙ্ক এর কাজ হয়ে গিয়েছে। বেশ কিছু জেলায় আধার সংযুক্তিকরণের কাজ পিছিয়ে থাকলেও সেই কাজ অবিলম্বে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের তরফে। সূত্র মারফত জানা যাচ্ছে, ১০০ দিনের কাজের ক্ষেত্রে এর মধ্যেই ৯৭.৬ শতাংশের আধার সংযুক্তিকরণ হয়ে গিয়েছে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment