Mamata Banerjee – বিশ্বে এই সর্বপ্রথম! ছাত্র ছাত্রীদের জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর।

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের ফের বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। পড়ুয়াদের স্বার্থে একাধিক প্রকল্পও চালু করেছেন তিনি। আর এবার মধ্যমগ্রামে প্রশাসনিক সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, এবার থেকে প্রতি বছর ১ জানুয়ারি স্টুডেন্টস ডে (Students Day) অর্থাৎ ছাত্র দিবস হিসেবে পালন করা হবে।

Advertisement

বুধবার মধ্যমগ্রামের বৈঠক থেকে মুখ্যমন্ত্রী ( Mamata Banerjee) বলেন, বছরের প্রথমদিন পড়ুয়াদের জন্য উৎসর্গ করব আমরা। আমরা ১২ জানুয়ারি যুব দিবস (Youth day) পালন করি। কন্যাশ্রী দিবস (kanyashree day) পালন করি। কিন্তু ছাত্রদের জন্য কোন দিন নেই। বছরের প্রথম দিন, ১ জানুয়ারি তাই ছাত্র দিবস হিসেবে পালন করা হবে।

Advertisement

এদিনের বৈঠকে উপস্থিত রয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, দমকল মন্ত্রী সুজিত বসু, খাদ্যমন্ত্রী রথীন চক্রবর্তী, বসিরহাটের সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহান, বারাকপুরের বিধায়ক তথা চিত্র পরিচালক রাজ চক্রবর্তী সহ উত্তর ২৪ পরগনার জেলার পুলিশ সুপার, জেলাশাসকরা।

এদিনের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, আগামী ২০ নভেম্বর ছাত্র মেলার (Student Fair) আয়োজন করবে রাজ্য সরকার। সেখানে ১০ জন পড়ুয়াকে রাজ্য সরকারের নতুন প্রকল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা দেওয়া হবে। একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ, ১৫-২০ দিন বা একমাস অন্তর অন্তর ছাত্র মেলার আয়োজন করা হোক। তাতে অনেক বেশি সুবিধা পাবে পড়ুয়ারা। মুখ্যমন্ত্রীর কথায়, পড়ুয়ারাই আমাদের ভবিষ্যৎ। তাই বছরের প্রথমদিন ওদের জন্য উৎসর্গ করছি। ওই দিনও ছাত্র মেলা আয়োজনের নির্দেশ দেন তিনি।

 ডিসেম্বরেই খুলছে প্রাথমিক থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত, ঘোষণা শিক্ষামন্ত্রীর

Advertisement

এদিকে, ৫০ কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের (Student Credit Card) মাধ্যমে লোন দেওয়ার পরিমাণ। উচ্চশিক্ষা দফতর ও নবান্ন সূত্রে জানা গিয়েছে, দুর্গাপুজোর পরপরই ব্যাঙ্ক খুলতেই ৫০ কোটি লোনের পরিমাণ ছাড়িয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ক্ষেত্রে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার জন্য আবেদনের সংখ্যা ১ লক্ষও ছাড়িয়েছে ইতিমধ্যেই।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment