Advertisement
Durga Puja Vacation 2022
Advertisement

Durga Puja Vacation 2022 – দুর্গাপুজোর নির্ঘণ্ট ঘোষণা।

এই বছর ১লা অক্টোবর থেকে শুরু হচ্ছে মহা আরাধ্যা দেবীর মহাষষ্ঠী পূজার (Durga Puja Vacation 2022) মধ্য দিয়ে। আর বাকি মাত্র মাস খানেক সময়ের একটু বেশি। নিঃসন্দেহে এবারে বাঙালি মেতে উঠবে এক বহু প্রতীক্ষিত আনন্দঘন মুহূর্তে। আর এই মহেন্দ্রক্ষণে পুজোর ছুটি ঘোষণা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী।

Advertisement

প্যান্ডেল তৈরির কাজ তো শুরু হয়ে গিয়েছে বেশ কয়েক মাস আগে থেকেই। কিন্তু আজ সোমবার নেতাজি ইন্ডোরের দুর্গাপুজো নিয়ে প্রশাসনিক মিটিং করেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে চলতি বছরের দু্র্গাপুজোর সূচি (Durga Puja Vacation 2022) ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন যে, ১লা সেপ্টেম্বর মহামিছিলের মধ্যে দিয়েই শুরু হয়ে হবে পুজোর প্রস্তুতি। বিশ্ব দরবারে অন্যতম সেরা উত্‍সবের স্বীকৃতি আদায় করে নিয়েছে বাংলার ঐতিহ্যবাহী এই দুর্গাপুজো। ঢুকে পড়েছে ইউনেস্কোর আবহমান ঐতিহ্যের তালিকায়। সুতরাং, তাদের স্বাগত জানাতেই এই বিশেষ (Durga Puja Vacation 2022) আয়োজন।

Advertisement

দুর্গাপুজো নিয়ে সোমবার নেতাজি ভবনে প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী বলেন, ‘২৫ সেপ্টেম্বর হচ্ছে মহালয়া। ২৯ সেপ্টেম্বর হচ্ছে মহাচতুর্থী। ৩০ সেপ্টেম্বর হচ্ছে মহাপঞ্চমী। ১ অক্টোবর হচ্ছে মহাষষ্ঠী। ২ অক্টোবর হচ্ছে মহাসপ্তমী। ৩ অক্টোবর হচ্ছে মহাষ্টমী। ৪ অক্টোবর হচ্ছে মহানবমী। ৫ অক্টোবর হচ্ছে বিজয়া দশমী। বিসর্জনের দিন ঠিক করা হয়েছে ৫ অক্টোবর, ৬ অক্টোবর, ৭ এবং ৮ অক্টোবর। ৯ অক্টোবর লক্ষ্মীপুজো এবং ফাতেহা দোয়াজ দাহাম আছে।’

দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতি পাওয়ায় এবার বৃহদাকারে কার্নিভাল করতে চলেছে রাজ্য সরকার। কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ১ সেপ্টেম্বর মিছিল হবে। কার্নিভালও হবে রাজ্যের সব জেলায়। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ৮ অক্টোবর কলকাতায় কার্নিভাল হবে। একদিন আগেই জেলাগুলিতে কার্নিভাল আয়োজনের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

EK24 News

সোমবার নেতাজি ইন্ডোর থেকে মুখ্যমন্ত্রী জানালেন ১লা সেপ্টেম্বরের সূচি (Durga Puja Vacation 2022). মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বেলা ২ টোয় জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে মিছিল শুরু হবে। সেখান থেকে রানি রাসমনি রোড ধরে মিছিল পৌঁছবে ধর্মতলায়। এই মিছিল হবে কালারফুল মিছিল, কেউ কালো ড্রেস পরবেন না, কেউ কালো ছাতা আনবেন না।

Advertisement

সেখানে মঞ্চে মাটির দুর্গামূর্তি দিয়ে সংবর্ধনা জানানো হবে ইউনেস্কোকে। মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘যে যেভাবে পারবেন সেলিব্রেট করবেন। মিছিলে কেউ চাইলে শঙ্খ বাজাবেন, কেউ গান গাইবেন। কেউ উলু দেবেন।’ তবে প্রত্যেককে পড়তে হবে ঝলমলে রঙিন পোশাক। সাদা বা কালো পরা যাবে না, তা বলে দিয়েছেন তিনি।

১লা সেপ্টেম্বরের মিছিলে যে মানুষের ঢল নামবে, তা উপলব্ধি করা যাচ্ছে আগে থেকেই। কিছুক্ষণের জন্য ব্যস্ত রাস্তাগুলি কার্যত অবরুদ্ধ হয়ে পড়বে। তাই আগে থেকেই সমস্যা সমাধানে উদ্যত হয়েছে রাজ্য সরকার। ওই দিন বেলা ১ টায় স্কুলছুটির (Durga Puja Vacation 2022) পরামর্শ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে সেইভাবে প্রস্তুতি নিচ্ছে রাজ্যের স্কুলগুলি ও শিক্ষাদপ্তর।

আরও পড়ুন, সময়ের মধ্যে বকেয়া ডিএ না দেওয়ায় খোদ পশ্চিমবঙ্গ সরকারকে নোটিশ, মহা বিপাকে

পাশাপাশি, গোটা রাজ্য থেকে ১০ হাজার পড়ুয়াকে ১ সেপ্টেম্বরের মিছিলে (Durga Puja Vacation 2022) ডাকা হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘পড়ুয়ারাই আমাদের ভবিষ্যত্‍। আমরা চাই ওরা এই দিনের সাক্ষী থাকুক।’
করোনার কারণে ২০২০ বা ২০২১ সালে কার্নিভ্যাল করা সম্ভব হয়নি। গতবছর অতি সাধারণভাবে কার্নিভ্যালের আয়োজন হয়েছিল। তবে এবার করোনা মহামারীর দৌড়াত্য না থাকায় পুজো বেশ ধুমধাম করেই হবে, তা আর বলার অপেক্ষা রাখে না ।

Advertisement

এমন সব আপডেট খবরগুলি চটজলদি পেতে আমাদের ওয়েবসাইট সাবসক্রাইব করুন। আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। Written by Mukta Barai.

লটারি জেতার নতুন উপায়, না জানলে লস করবেন।

Advertisement
Advertisement
One thought on “Durga Puja Vacation 2022 – দুর্গা পুজোয় স্কুল ও অফিস ছুটি নিয়ে নতুন ঘোষণা মুখ্যমন্ত্রীর।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement