Advertisement
Free Mobile Phone
Advertisement

Free Mobile Phone – ছাত্রছাত্রীদের জন্য সুখবর, মোবাইল কেনার জন্য অ্যাকাউন্টে ঢুকবে 10 হাজার টাকা।

করোনা অতিমারির প্রকোপের কারণে দীর্ঘদিন স্কুল-কলেজে, বিশ্ববিদ্যালয় সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গিয়েছিল। অনলাইন মাধ্যমই (Free Mobile Phone) সেই সময় পড়াশুনা চালিয়ে যাওয়ার একমাত্র পথ ছিল। সমস্ত স্তরের পড়ুয়াদের অনলাইন (Online) পদ্ধতির মাধ্যমে পড়াশোনা চালিয়ে যেতে হচ্ছিল।

Advertisement

কিন্তু সেই সময় দেখা গিয়েছিল, প্রত্যন্ত গ্রামাঞ্চলের নিম্ন মধ্যবিত্ত, আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর পড়ুয়াদের কাছে মোবাইল বা ট্যাব কেনার মত সামর্থ্য ছিল না। ফলে তাদের অনলাইনে পড়াশোনা করা সম্ভব হচ্ছিল না। সেইদিকেই নজর দিয়ে সিদ্ধান্ত গ্রহণ করেছিল রাজ্য সরকার। উচ্চ মাধ্যমিকের সকল পড়ুয়াদের সেই সময়ে মোবাইল ফোন (Mobile Phone) বা ট্যাব (Tab) কেনার জন্য টাকা দেওয়া হয়েছিল (Free Mobile Phone) সরকারের পক্ষ থেকে।

যে সমস্ত ছাত্র-ছাত্রীদের আগে থেকেই কাছে মোবাইল বা ট্যাবের বন্দোবস্ত ছিল, তারা হয়তো সেই টাকা পেয়ে একাধিক ফোন বা ট্যাব ক্রয় করেছে। কিন্তু যাদের কাছে একেবারেই এই সুবিধা ছিল না, তাদের পক্ষে সরকারের তরফে মোবাইল বা ট্যাব কেনার জন্য টাকা দেওয়ায় সেই সমস্ত পড়ুয়ারা যথেষ্ট উপকৃত হয় এবং অনলাইনে পড়াশোনা চালিয়ে যেতে সমর্থ হয়।

Advertisement

দীর্ঘদিন পরে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় সহ-শিক্ষা প্রতিষ্ঠানগুলি খুলে গিয়েছে। নিয়মিত পড়াশোনা চালু হয়েছে। তবে এবারও রাজ্য সরকারের তরফে উচ্চমাধ্যমিকে সফল পড়ুয়াদের ব্যাংক অ্যাকাউন্টে 10000 টাকা ঢুকতে চলেছে বলে জানা গিয়েছে। পড়ুয়াদের মোবাইল ফোন বা ট্যাব কেনার জন্যই (Free Mobile Phone) এই টাকা তাদের ব্যাংকে অ্যাকাউন্টে দেওয়া হবে।

এর আগে যখন সরকারের তরফে উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের মোবাইল ফোন বা ট্যাব কেনার জন্য 10000 টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়, সেই সময় বহু ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্ট ছিল না। যদিও বা অনেকের ব্যাংক অ্যকাউন্ট ছিল, তাদের বিভিন্ন ধরনের সমস্যা ছিল সেই অ্যাকাউন্টে। ফলে ওই সময় যথেষ্ট সমস্যা (Free Mobile Phone) হয়।

EK24 News

তাই এবার বিকাশ ভবন থেকে নির্দেশ দেওয়া হয়েছে, উচ্চ মাধ্যমিকের সমস্ত ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যকাউন্ট (Bank Account) আপডেট করে রাখতে হবে। আগামী 31 জুলাই এর মধ্যে বিকাশ ভবনকে সমস্ত তথ্য সহ জমা দিতে হবে। (Free Mobile Phone)

Advertisement

তবে এখানে একটি প্রশ্ন উঠেছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ে নিয়মিত পঠন-পাঠন শুরু হয়েছে। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। তাহলে এবারও কেন উচ্চ মাধ্যমিকের পড়ুয়াদের জন্য মোবাইল ফোন বা ট্যাব কেনার জন্য টাকা (Free Mobile Phone) দেওয়ার প্রয়োজন পড়লো?

পশ্চিমবঙ্গের মাঝারী মেধার পড়ুয়াদের জন্য লঞ্চ হলো নতুন স্কলারশিপ, অনলাইনে করুন

এখানে একটা বিষয়ে উঠে আসছে, সম্প্রতি করোনার সংক্রমণ ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। ফের কি ধরনের পরিস্থিতি হয়, সেটা কেউ বলতে পারেনা। একটা অনিশ্চয়তার পরিস্থিতি তৈরি হয়েছে। তাই যাতে কখনোই অনলাইনে পড়াশোনা করার ক্ষেত্রে কোনো ছাত্র-ছাত্রীকেই সমস্যায় না পড়তে হয়, তাই সরকারের তরফে প্রত্যেক পড়ুয়ার অ্যাকাউন্টে 10000 টাকা (Free Mobile Phone) করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যাতে অনলাইনে পড়াশোনা করতে গিয়ে পড়ুয়াদের মধ্যে কোনো বিভাজন তৈরি না হয়। সরকার তাই এই বিষয়ে কোনো ঝুঁকি নিতে চাইছে না। এবার সরকারের তরফ থেকে পড়ুয়াদের মোবাইল ফোন বা ট্যাব কেনার জন্য 10000 টাকা করে দেওয়া হলে প্রায় ৮ লক্ষ পড়ুয়া উপকৃত হবেন। খুব শীঘ্রই এই টাকা ছাত্রছাত্রীদের অ্যাকাউন্টে ঢুকবে বলে জানা গিয়েছে।
Written by Rajib Ghosh.

Advertisement

Jio থাকলেই পেয়ে যাবেন 2000 টাকার রিচার্জ অফার বিনামূল্যে।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement