মহিলা সম্মান প্রকল্প – মা বোনেরা এবার সংসার চালাবে, বিরাট সরকারী স্কীম, আজই নাম লেখান।

মহিলা সম্মান প্রকল্পঃ
বর্তমানে কেন্দ্র ও রাজ্য সরকার শিশু ও মহিলার উন্নয়নে একাধিক প্রকল্প চালু করেছে। কেন্দ্রে যেমন আছে বেটি বাঁচাও বেটি পঢ়াও, সুকন্যা সমৃদ্ধি, মাতৃ বন্দনা যোজনা প্রভৃতি। ঠিক তেমনি বাংলায় ও রয়েছে এক গুচ্ছ সামাজিক প্রকল্প, যেমন কন্যাশ্রী, যুবশ্রী, লক্ষ্মীর ভান্ডার, বিধবা ভাতা প্রভৃতি। আর এই মুহূর্তে কেন্দ্র সরকার সারা দেশের মহিলাদের জন্য আরেকটি প্রকল্প চালু করলো, যার নাম মহিলা সম্মান প্রকল্প। কি কি সুবিধা পাবেন, জেনে নিন।

Advertisement

কেন্দ্রের সরকার দেশের মেয়েদের জন্য নিয়ে এলো আবার খুশির খবর। মহিলাদের জমানো অল্প টাকা থেকে বেশি রিটার্ন দেবে সরকার। কেন্দ্র হোক বা রাজ্য যেকোনো সরকার দেশের মেয়েদের পাশে দাঁড়ায় সর্বক্ষেত্রে। সকলেই চায় মেয়েরা তাঁদের অধিকার প্রতিষ্ঠা করুক যে কোনো ক্ষেত্রে। তাই এবার কেন্দ্র সরকার মহিলাদের জন্য উচ্চ সুদে নতুন প্রকল্প চালু করলো।

Advertisement

মহিলা সম্মান প্রকল্পঃ

স্বল্প ইনকাম করা মেয়েদের কথা ভেবে এবার মহিলা সম্মান প্রকল্প বা মহিলা সন্মান সঞ্চয় প্রকল্প (Mahila Samman Savings Scheme) যেকোনো মেয়ে তার জমানো যেকোনো মূল্যের টাকা জমাতে পারে। এখানে সর্বোচ্চ দু লক্ষ টাকা পর্যন্ত জমানো যায়। মেয়েদের মধ্যে সাধারণত FD তে ইনভেস্টের প্রবণতা বেশি দেখা যায়। এই মহিলা সঞ্চয় প্রকল্প আপনাকে ৭.৫ শতাংশ রিটার্ন পাবেন। যেখানে দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI) ফিক্সড ডিপোজিটে ৩- ৬.৭৫ শতাংশ সুদের হার দিচ্ছে। অন্যান্য ছোটো সঞ্চয় প্রকল্প NSC, PPF এর চেয়েও বেশি রিটার্ন দিচ্ছে।

রাজ্য সরকারের সমস্ত প্রকল্পে কবে কোনটির টাকা পাবেন জেনে নিন।

এই স্কিমের আর এক বড়ো সুবিধা হলো আপনি আপনার যেকোনো বিপদে এই টাকা তুলতে পারেন যেকোনও সময়ে। সমস্ত সরকারী ব্যাংকের পাশাপাশি HDFC ,ICICI, Kotak Mahindra Bank এর মতো প্রাইভেট সেক্টর ব্যাংক ও মহিলা সম্মান প্রকল্প FD scheme চালু করেছে। তারাও অন্যান্য ব্যাঙ্কে তিন থেকে সাত শতাংশ পর্যন্ত সুদের হার সুবিধা দেয়। সুতরাং বর্তমানে এই প্রকল্প যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে।

মার্চের মধ্যে PAN Aadhaar Link না করলে বাতিল হবে প্যান কার্ড, ঘরে বসে চেক করুন লিংক আছে কিনা।

মহিলা সম্মান প্রকল্প কেন করবেন?
১) মহিলা সম্মান প্রকল্প সঞ্চয় প্রকল্পে সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে।
২) স্টেট ব্যাংকেও (SBI) এই স্কিম চালু করেছে।
৩) এখানে আপনার টাকা একশো শতাংশ সেফও।
৪) কেন্দ্রীয় সরকারী প্রকল্প ও উচ্চ রিটার্ন, তাই এই প্রকল্প আপনাকে দুই ধরনের সুবিধাই প্রদান করবে।
Written By Soumee Ghosh.

Advertisement

পুরনো এই নোট গুলো ঘরে থাকলেই পাবেন লাখ টাকা, একবার খুঁজে দেখুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment