Advertisement
মাধ্যমিক টেস্ট পরীক্ষা কবে
Advertisement

মাধ্যমিক টেস্ট পরীক্ষা হয় মাধ্যমিক পরীক্ষার আগে। ফেব্রুয়ারি মার্চ নাগাদ হতে চলেছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination 2023). মাধ্যমিক পরীক্ষার আগে সিলেকশন টেস্ট (Selection Test) বা মাধ্যমিক টেস্ট পরীক্ষা নেওয়ার জন্য কবে থেকে সেই প্রক্রিয়া শুরু করা যেতে পারে সেই বিষয়ে এবার স্পষ্টভাবে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

WBBSE এর বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রতিটি স্কুল ১৭ নভেম্বর থেকে ৩০ শে নভেম্বরের মধ্যে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য মাধ্যমিক টেস্ট পরীক্ষা বা সিলেকশন টেস্ট নিয়ে নিতে হবে। অর্থাৎ দিপাবলি সেশ হলেই পরিক্ষার প্রস্তুতি শুরু হয়ে যাবে স্কুলে স্কুলে।

মাধ্যমিক টেস্ট পরীক্ষা কবে?

পর্ষদের (WBBSE) পক্ষ থেকে বেশ কিছুটা আগেই স্কুলগুলিকে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য মাধ্যমিক টেস্ট পরীক্ষা নেওয়ার দিনক্ষণ জানিয়ে দেওয়ায় স্কুলগুলির ক্ষেত্রে সুবিধা হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যেই সিলেকশন টেস্ট এর প্রক্রিয়া শুরু করে দিতে হবে বলেই জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও পর্ষদের পক্ষ থেকে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত অ্যাকাডেমিক ক্যালেন্ডার (Academic Calendar) প্রকাশ করা হয়েছে।

Advertisement

অন্যদিকে এই অ্যাকাডেমিক ক্যালেন্ডারে বিস্তারিতভাবে সামেটিভ মূল্যায়ন পরীক্ষার সূচি সহ একাধিক বিষয়ে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। বিদ্যালয়গুলিতে শিক্ষাবর্ষ শুরু হয়ে গেলেও অ্যাকাডেমিক ক্যালেন্ডার না থাকার কারণে পড়ুয়াদের মাধ্যমিক টেস্ট পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে যথেষ্ট সমস্যা তৈরি হচ্ছিল। একাধিক স্কুলের প্রধান শিক্ষক, প্রধান শিক্ষিকাদের কাছ থেকে জানা গিয়েছে, এই অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ হওয়ার ফলে সেই সমস্ত সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে।

গতকাল পর্ষদ সুত্রে জানা গেছে কালীপূজা শেষ হলেই স্কুলে স্কুলে মেইল পাঠানো হবে। এবছর ও মাধ্যমিক টেস্ট পরীক্ষার খাতা সংরক্ষন করে রাখতে হবে। এবং পরীক্ষার রেজাল্ট এর কপি পর্ষদের কাছে মেইল করতে হবে। আগামী ১৭ নভেম্বরের পর থেকে মাধ্যমিক টেস্ট পরীক্ষা শুরু হবে।

EK24 News

উচ্চশিক্ষার জন্য নতুন Scholarship, আবেদন করলেই মিলবে 50000 টাকা।

পাশাপাশি, ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফল (Madhyamik Result) প্রকাশ নির্দিষ্ট সময়ে করা হবে বলে জানিয়েছেন বোর্ড সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। সেই জন্য উত্তরপত্রের মূল্যায়ন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে। মূল্যায়নকারী শিক্ষক-শিক্ষিকাদের নির্দিষ্ট সময়ে উত্তর পত্র জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পর্ষদের বিজ্ঞপ্তিতে সিলেকশন টেস্টের সূচি দেখে মনে করা হচ্ছে ফেব্রুয়ারি- মার্চ মাস নাগাদ ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে পারে।
Written by Rajib Ghosh.

Advertisement

 অনলাইনে মাত্র 75 টাকা রিচার্জেই Jio তে 2GB ডেটা ও আনলিমিটেড কল

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement