Madhyamik Syllabus – বদলে যাচ্ছে মাধ্যমিক সিলেবাস! নবম ও দশম শ্রেণীর ছাত্ররা দেখুন।

Madhyamik Syllabus 2024

রাজ্যের মাধ্যমিক বোর্ডের পড়ুয়ারা ICSE, CBSE বোর্ডের তুলনায় কোনো অংশে কম নয়, Madhyamik Syllabus দেখে বার্তা দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু (Madhyamik Syllabus 2023). রাজ্যের নবম ও দশম শ্রেণীর সিলেবাস (Madhyamik Syllabus) বদলের পরামর্শ দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে নবম ও দশম শ্রেণীর সিলেবাস সংস্কার করার পরামর্শ দিয়েছেন। এবারের মাধ্যমিক পরীক্ষায় প্রায় ৪ লক্ষ পরীক্ষার্থী কম। আর সেখানেই উদ্বেগ প্রকাশ করেছেন হাইকোর্টের বিচারপতি।

Advertisement

কি কারনে এত সংখ্যক পরীক্ষার্থী কম হয়েছে? বোর্ডের সিলেবাস অন্যান্য বোর্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়া প্রয়োজন। নবম ও দশম শ্রেণীর সিলেবাস বহু পুরনো। রাজ্য সরকারকে এই সিলেবাস বদলের পরামর্শ দিয়েছেন বিচারপতি। কলকাতা হাইকোর্টে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (AG) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনা করে নবম ও দশম শ্রেণীর পুরনো সিলেবাসের পরিবর্তন করতে বলেছেন বিচারপতি বিশ্বজিৎ বসু (Madhyamik Syllabus 2023). পাশাপাশি, অন্যান্য বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে এই সিলেবাস তৈরি করা প্রয়োজন বলে জানান তিনি।

Advertisement

ICSE,CBSE বোর্ডের তুলনায় রাজ্যের মাধ্যমিক বোর্ডের পড়ুয়ারা কোনো অংশেই কম নন বলে জানান বিচারপতি বিশ্বজিত বসু। আর এর পরেই জানা যাচ্ছে, রাজ্যের শিক্ষা দপ্তরের সচিবের সঙ্গে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আলোচনায় বসতে চলেছেন। নবম ও দশম শ্রেণীর সিলেবাস পরিবর্তন নিয়ে সেই বৈঠকে আলোচনা হতে পারে।

প্রতি মাসে 1500 টাকা দিচ্ছে সরকার, কিভাবে পাবেন, বিস্তারিত জেনে নিন

কিভাবে অন্যান্য বোর্ডের সঙ্গে রাজ্যের মাধ্যমিক বোর্ডের পড়ুয়ারদের সিলেবাসের সামঞ্জস্য করা যায়? সিলেবাস কমিটিতে কতজন সদস্য রয়েছেন? সেই সদস্য সংখ্যা বাড়ানো প্রয়োজন কিনা, সেই বিষয়েও আলোচনা হবে (Madhyamik Syllabus 2023). আরো আধুনিক সিলেবাস কিভাবে তৈরি করা যায়, যা পড়ুয়াদের আগামী দিনে সাহায্য করবে, সেই দিকে নজর দিয়েই শিক্ষা দপ্তরের সচিবের সঙ্গে বৈঠক করবেন অ্যাডভোকেট জেনারেল।

প্রসঙ্গত, শিক্ষাক্ষেত্রেও হাতে-কলমে শিক্ষার উপরেই বর্তমানে গুরুত্ব দেওয়া শুরু হয়েছে। যাতে আগামী দিনে কোনো পড়ুয়া যখন পেশাগত জীবনে প্রবেশ করবেন, তখন তার যেকোনো পরিস্থিতির সম্মুখীন হতে সমস্যা না হয় (Madhyamik Syllabus 2023). পাশাপাশি, ভবিষ্যতে উপার্জনের লক্ষ্যে পড়ুয়ারা সহজেই এগিয়ে যেতে পারবেন। সেই কারণেই এবার গরমের ছুটি চলাকালীন রাজ্যের স্কুলের সমস্ত পড়ুয়াদের জন্য বিশেষ কিছু নির্দিষ্ট কাজের নির্দেশ জারি করা হয়েছে শিক্ষা দপ্তরের তরফে।

Advertisement

সেই নির্দিষ্ট কাজের মাধ্যমে স্কুলের পড়ুয়ারা এই গ্রীষ্মকালীন ছুটিতে ভবিষ্যতের জন্য নিজেকে তৈরি করতে পারবেন। কারণ স্কুল থেকেই ভবিষ্যৎ জীবনের ভিত তৈরি হয় (Madhyamik Syllabus 2023). ফলে এখন থেকেই যদি বিভিন্ন পেশাগত জীবন সম্পর্কে একটা ধারণা তাদের মধ্যে দেওয়া যায়, তাহলে আগামী দিনে তাদের সেই পথে এগোনো সহজ হতে পারে। সেই লক্ষ্যেই এবার রাজ্যের শিক্ষা দপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে।

উচ্চমাধ্যমিকের পর বেছে নিন এই 3টি কোর্স, জীবনে আর পিছনে ফিরে তাকাতে হবে না।

জাতীয় শিক্ষা নীতিতেও এবার হাতে-কলমে পেশাগত শিক্ষার ওপরেই গুরুত্ব দেওয়া হয়েছে। ফলে রাজ্যের নবম ও দশম শ্রেণীর সিলেবাস সংস্কার নিয়ে কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকে আলোচনায় বসে সংস্কার করার পরামর্শ দেওয়া হয়েছে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment