Madhyamik Routine 2023 – মাধ্যমিক জীবন বিজ্ঞান পরীক্ষা নিয়ে বিভ্রান্তি, রুটিন বদলের সম্ভাবনা।

আগামী ২৩ ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে এবারের মাধ্যমিক পরীক্ষা। ইতিমধ্যেই পর্ষদ WBBSE Madhyamik Routine 2023 প্রকাশ করেছে। তবে উপনিরবাচনের জন্য একবার রুটিন পরিবর্তন হয়েছে। তবে পশ্চিমবঙ্গ অর্থ দপ্তরের নতুন বিজ্ঞপ্তি প্রকাশের পর মাধ্যমিক পরীক্ষার রুটিন নিয়ে ফের আলোচনা ও বিভ্রান্তি স্যোশাল মিডিয়াতে। অনেক গ্রুপে তো বলেই দেওয়া হচ্ছে মাধ্যমিক জীবন বিজ্ঞান পরীক্ষার তারিক বদলে গেছে। তাই বিভ্রান্ত না হয়ে সঠিক টা জেনে নিন।

Advertisement

Madhyamik Routine 2023

প্রসঙ্গত, আগামী ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার প্রথম পত্র, ২৪ ফেব্রুয়ারি শুক্রবার দ্বিতীয় পত্র, ২৫ ফেব্রুয়ারি শনিবার ভূগোল, ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার জীবন বিজ্ঞান, ১ মার্চ বুধবার ইতিহাস, ২ মার্চ বৃহস্পতিবার অংক, ৩ মার্চ শুক্রবার ভৌত বিজ্ঞান, ৪ মার্চ শনিবার অপশনাল ইলেকটিভ সাবজেক্ট এর পরীক্ষা নেওয়া হবে। এবং ৬ মার্চ, ৯ মার্চ, ১০ মার্চ, ১১ মার্চ এবং ১৩ই মার্চ ফিজিক্যাল এডুকেশন এবং সোশ্যাল সার্ভিসের পরীক্ষা নেওয়া হবে।

Advertisement

সাগরদিঘী বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের জন্য মাধ্যমিক ইতিহাস পরীক্ষার দিন (Madhyamik Routine 2023) পরিবর্তন হয়েছে। তবে পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর থেকে সরকারী কর্মী তথা ভোট কর্মীদের জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে তাতে বলা হয়েছে, আগামী ২৭ তারিখ যে সমস্ত কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে, যদি সেখানে অনেক দেরীতে ভোট সম্পন্ন হয়, তবে পরের দিন অর্থাৎ ২৮শে ফেব্রুয়ারী ও সরকারী কর্মী তথা ভোট কর্মীদের ছুটি থাকবে।

আরও পড়ুন, এয়ারটেল গ্রাহকদের জন্য সুখবর, একটি দামের রিচার্জে পাবেন বেশি ভ্যালিডিটি।

আর এই বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রশ্ন তুলেছেন শিক্ষকদের একাংশ। কারন ভোট কর্মীদের বড় একটা অংশ থাকেন শিক্ষক শিক্ষিকা ও শিক্ষা কর্মী। এবং তাদের মাধ্যমিক পরীক্ষার দ্বায়িত্ব থাকেন। আর তাদের স্কুল থেকে ভোট কেন্দ্রের দুরত্ব ও অনেক বেশি থাকে। তাই ২৭ তারিখে ভোট গ্রহনের পর আগামী ২৮ তারিখ নির্দিষ্ট সময়ে (Madhyamik Routine 2023) পরীক্ষা কেন্দ্রে থাকা অনেকের পক্ষেই কার্যত কষ্টসাধ্য। আর সেই কারনেই পরের দিন ভোটকর্মীদের ছুটি থাকে। এছাড়া যেসমস্ত ভোটকেন্দ্রে ২৭ তারিখ ভোট হবে, সেখানে ২৮ তারিখ কি মাধ্যমিক পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুত থাকবে? প্রশ্ন উঠছে।

মাধ্যমিক সাজেশন পেতে এখানে ক্লিক করুন

এই বিষয়ে যদিও এখনও পর্যন্ত অফিসিয়ালি কোনও বিবৃতি পাওয়া যায়নি। তবে অনেক সামাজিক গন মাধ্যমে বলা হচ্ছে জীবন বিজ্ঞানের রুটিন (Madhyamik Routine 2023) বদলে গেছে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও জীবন বিজ্ঞানের রুটিন পরিবর্তন হয়নি। তাই বিভ্রান্ত হবেন না। যদি পর্ষদ থেকে কোনও পরিবর্তন করে এখানে আপডেট পেয়ে যাবেন। তাই EK24 News Follow করুন।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment