Madhyamik Result 2022 : মাধ্যমিকে সবাই পাশ নয়, বহু পরীক্ষার্থীর রেজাল্ট আটকে, জানিয়ে দিল পর্ষদ।

WB Madhyamik Result 2022 : উত্তরপত্রে অশ্রদ্ধকর বাক্য লেখার জন্যই কি এই সিদ্ধান্ত নেওয়া হল? জানুন বিশদে

একজন পরীক্ষার্থীর জীবনের সবচেয়ে বড়ো পরীক্ষা মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Result 2022). এবছর গত ১৬ মার্চ শেষ হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। আগামী ৩ জুন, সকাল ৯টায় ২০২২ প্রকাশ হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

Advertisement

গতবছরও অফলাইনে ক্লাস না হওয়ার দরুন অটো পাস করানো হয়েছিল পরীক্ষার্থীদের। তাই এ বছরও কি অফলাইনে প্লাস না হওয়ার কারণে অটো পাস করানো হবে পরীক্ষার্থীদের? এমন সব কমেন্ট আসে পরীক্ষার্থী এবং অভিভাবকদের তরফ থেকে এই ওয়েবসাইটে। সম্প্রতি পাওয়া এবিষয়ে তথ্যের নিরিখে সকল প্রশ্নের উত্তর দেওয়া হবে। তবে তার জন্য পুরো প্রতিবেদনটি অবশ্যই পড়তে হবে। (Madhyamik Result 2022)

Advertisement

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ হাই মাদ্রাসার আলিম এবং ফাজিল শ্রেণীর পরীক্ষা গত ৭ মার্চ থেকে শুরু হয়েছিল। চলেছিল ২১ মার্চ পর্যন্ত। আজ পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা বোর্ডের পক্ষ থেকে মাদ্রাসা এডুকেশন বোর্ডের সভাপতি আবু তেহের কামরউদ্দিন ফল প্রকাশ করেছেন। সেখানে দেখা গেছে, পাশের হার মোট ৮৭.০২%।

অর্থাৎ গত বছর পরীক্ষায় (Madhyamik Result 2022) ১০০% পাশ করানো হলেও এবছর সেই নিয়ম মেনে পাশ করানো হয়নি সকল পরীক্ষার্থীদের। শিক্ষক-শিক্ষিকাদের দাবি, সকল পরীক্ষার্থীকে পাশ না করানো হলেও গ্রেজ নম্বর দেওয়া হতে পারে। অর্থাৎ কেউ যদি ২৫ নম্বর পেয়ে থাকেন। তাকে পাশ করানোর জন্য ৩০ নম্বর দেওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদনের সহজ নিয়ম, এই নিয়মে আবেদন করলে পাবেন নিশ্চিত টাকা

তবে এবছর মাধ্যমিক পরীক্ষার খাতা দেখতে গিয়ে পরীক্ষকদের (Madhyamik Result 2022) বহু নতুন অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে। অনেক পরীক্ষার্থী উত্তরপত্রে ‘খেলা হবে’ রাজনৈতিক স্লোগান লিখে আসে, তো কেউ লেখেন উল্টো অক্ষর, এমন বহু ঘটনার কথা জানানো হয়েছে আগেই। (Madhyamik Result 2022)

Advertisement

সম্প্রতি জানা গিয়েছে, অনেক পরীক্ষার্থী আবার উত্তর লেখার বদলে খাতায় অশ্রদ্ধাকর কথা, গালিগালাজও লিখে আসেন। যা দেখে হতবম্ব হতে হয়েছে পরীক্ষকদের। এরপরই পর্ষদের তরফ থেকে ডেকে পাঠানো হয় ওই সকল পরীক্ষার্থীদের। সাথে ডাকা হয় অভিভাবকদেরও। পরীক্ষার উত্তরপত্র পরীক্ষার্থী এবং অভিভাবকদের দেখানো হলে অনেক অভিভাবকই পর্ষদের অফিসে সন্তানকে সংযত করার চেষ্টা করেন। এবং যারা পর্ষদের নোটিশের পরও যোগাযোগ করেনি, তাদের রেজাল্ট উইদেল্ট হতে পারে বলে জানা যাচ্ছে।

অপেক্ষার অবসান, আগামী ৩ জুন বেরোবে মাধ্যমিকের ফলাফল, টাটকা খবর পর্ষদ সূত্রে

উল্লেখ্য, এ বছর অফলাইনে পরীক্ষা নেওয়া হলেও পড়ুয়াদের জন্য আরোপ করা হয়েছিল নানা বিধি-নিষেধও। তবে উত্তরপত্রে একদমই যেসকল পরীক্ষার্থী লিখে আসতে পারেন নি। তারা সম্ভবত নাও পাশ করতে পারেন। তবে শিক্ষক-শিক্ষিকাদের একাংশের দাবি, যারা উত্তরপত্রে কিছু প্রশ্ন উত্তর দিতে পেরেছেন, তাদের পাশ করানোর জন্য গ্রেজ নম্বরও দেওয়া হতে পারে। কিন্তু সাদা খাতা জমা দিলে তাদের পাশ করানো হবে, এই ধারনা ভুল।

তাই বলা যায় অফলাইনে ক্লাস করানো না হলেও এবছর মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Result 2022) অটো পাশ করানোর সম্ভাবনা খুবই কম। যদিও এবিষয়ে নিশ্চিতভাবে পর্ষদের তরফ থেকে কোনও আপডেট দেওয়া হয়নি। আগামী ৩ জুন প্রকাশ হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। সেদিন ৯ টার সময় ফলাফল ঘোষণা করা হবে পর্ষদের তরফে। সকাল ১০ টায় ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল সম্পর্কে জানতে পারবেন পরীক্ষার্থীরা। EK24 News ওয়েবসাইটেও লাইভ রেজাল্ট চেক করতে পারবেন।

মাধ্যামিক উচ্চমাধ্যমিক পাস করলেই মিলবে এই স্কলারশিপ

শিক্ষা সংক্রান্ত অন্যান্য খবরের নতুন আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না। এবিষয়ে আপনাদের কোনও মতামত থাকলে তা কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন। (Madhyamik Result 2022)
Written by Manika Basak.

গরমের ছুটি কাটছাট, আগামী সপ্তাহেই খুলে যাচ্ছে পশ্চিমবঙ্গের স্কুল?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment