Madhyamik Result – মাধ্যমিকের ইংরাজী খাতায় প্রেমপত্র, ফ্রি ফায়ার, পাবজি, খাতা দেখে হতবম্ব শিক্ষক, Funny Answer।

Madhyamik Result : ‘লকডাউন হোয়েন কাটালে?’ মাধ্যমিকের ইংরেজি খাতা চেক করতে গিয়ে হতবম্ব পরীক্ষক।

অতিমারির আবহে গত বছর নেওয়া যায়নি যায়নি মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Result)। তবে এ বছর গত ৭ মার্চ থেকে অফলাইনেই মাধ্যমিক পরীক্ষার সূচি নির্ধারিত হয়েছিল। পরীক্ষা চলেছিল ১৬ মার্চ পর্যন্ত। তবে মাধ্যমিকের বহু পরীক্ষার্থীরা পরীক্ষার খাতায় যা লিখেছে, তাতে পরীক্ষকের হতবম্ব।

Advertisement

এর আগে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার খাতা চেক করার সময় একাধিক পরীক্ষক EK24 News -কে নিজের অভিজ্ঞতার থেকে বলেন, একজন পরীক্ষার্থী প্রশ্নের উত্তরের বদলে প্রশ্নপত্রের সম্ভাব্য উত্তরগুলি খাতায় লিখে রেখেছে। উত্তরের সাথে প্রশ্নের মিল নেই। পরীক্ষার খাতায় পুস্পা ডায়লগ (Madhyamik Result)।

Advertisement

বাংলা পরীক্ষার খাতা পরীক্ষা করার সময়ও নতুন নতুন অভিজ্ঞতা হয়েছিল পরীক্ষকের। বাংলা খাতায় পাওয়া গেছে কাঁচা বাদাম গান। অনেক পরীক্ষক জানান তারা তাদের দীর্ঘ বছরের চাকুরীজীবনে এমন অভিজ্ঞতা লাভ করেননি, যা এবছর মাধ্যমিকের পরীক্ষার্থীদের খাতা দেখে হল।

প্রসঙ্গত, বাংলা, ইতিহাসের পর এবার মাধ্যমিকের ইংরেজির পরীক্ষার খাতা দেখে পরীক্ষক হতবম্ব। সংবাদমাধ্যম সূত্রের খবর, এবছর মাধ্যমিকের ইংরেজি পরীক্ষার খাতায় একজন পরীক্ষার্থী লেখেন, ‘ডিয়ার সুমি, ফার্স্ট নো মেনি মেনি শুভেচ্ছা ও ভালোবাসা। দেন লকডাউন হোয়েন কাটালে?’ অন্য একজন পরীক্ষার্থী লেখেন, ‘ আই হোপ ইউ? হোপ ইউ আর ফাইন? আই ওয়ান্ট টু শেয়ার উইথ ইউ অ্যাবাউট…’। Madhyamik Result

পরীক্ষার খাতা খালি জমা দেওয়ার ঘটনা প্রায়শই আমাদের চোখে পড়ে। তবে পরীক্ষার খাতায় এমন লেখা পরীক্ষার্থীদের ভবিষ্যতের জন্য সত্যিই চিন্তার বিষয়। সংবাদ মাধ্যমের একটি প্রতিবেদনে ইংরেজি শিক্ষিকা জানান, ‘হোয়াটস্‌অ্যাপে যেমন ইংরেজি- বাংলা মিশিয়ে জগাখিচুড়ি ভাষায় বা বাংলিশ ভাষায় অনেকে লেখে, পরীক্ষার্থীদের একাংশ সেই ভাষাতেই উত্তর লিখেছে। সব অর্থহীন বাক্য’।

Advertisement

এছাড়া জনপ্রিয় দুটি অনলাইন গেম ফ্রি ফায়ার ও পাবজি বা BGMI এর কথা লিখেছেন অনেক পরীক্ষার্থী। ডিজে অলোক, CR7, KLA, WUKONG, চিকেন ডিনার, এই টার্ম গুলো কি সেটা বুঝতেই পারছেন না অনেক শিক্ষক। আসলে এই দুই বছরে পড়াশোনার মুল্যবোধ ই অনেকে ভুলতে বসেছে।

আরও পড়ো, পরীক্ষা নিয়ে বড় খবর

এ ব্যাপারে বঙ্গীয় শিক্ষক শিক্ষাকর্মী সমিতির স্বপন মন্ডল বলেন, অতিমারির পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর স্কুলে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পড়াশোনার জন্য তারা দাবী জানিয়েছিলেন। তখন তা মেনে নেওয়া হয়নি। মাধ্যমিকের মত এত গুরুত্বপূরন পরীক্ষার মুল্যটাই তারা ভুলতে বসেছে। Madhyamik Result

বর্তমানে প্রায় সকল পড়ুয়াদের কাছেই রয়েছে স্মার্ট ফোন। আর তাতে ইন্টারনেটেরও সুবিধা অনেকেই পেয়ে থাকেন। আর স্কুল বন্ধ থাকায় অনলাইন গেমে অসক্ত হয়ে পড়েছে অনেকেই। তারই বহিঃপ্রকাশ। Madhyamik Result

তবে এতকিছুর বন্দোবস্ত থাকলেও অনলাইনের চেয়ে অফলাইনে ক্লাস করাটা পড়ুয়াদের জন্য উপযোগী হত। পর্ষদের নির্দেশ অনুযায়ী, কোনও পরীক্ষার্থীকে শূন্য দেওয়া যাবে না। ১ বা ২ নম্বর দিতে হবে। কিন্তু তাও এমন লিখলে পড়ুয়াদের ভবিষ্যতের কি হবে?

এই সম্পর্কিত কোনও মতামত থাকলে তা কমেন্ট বক্সে জানাতে পারেন। এই সম্পর্কিত অন্যান্য খবর আগে পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না। Madhyamik Result

মাধ্যমিকের খাতা দেখে বেহুশ শিক্ষক, পাস করার জন্য একি লিখেছে দেখুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment