Madhyamik Pariksha – এবারের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন ঘোষণা। পরীক্ষা দিতে সবার সুবিধা হবে।

মাধ্যমিক পরীক্ষা বা Madhyamik Pariksha হল আমাদের দেশের ভবিষ্যৎ তথা সকল পরীক্ষার্থীদের জীবনের প্রথম কঠিন পরীক্ষা। আর এই পরীক্ষার পরেই সকল শিক্ষার্থীদের জীবনের আসল যুদ্ধ শুরু হয়ে থাকে। আর এই কারণের জন্য মাধ্যমিক পরীক্ষাতে (Madhyamik Exam 2024) অনেকেই ভালো নম্বর পেতে চায়। আর মাত্র কিছু দিনের মধ্যেই নতুন বছর। আর এবারে বছর শুরু হলে মাধ্যমিক পরীক্ষার ঘন্টাও বেজে উঠবে। আর এরই মধ্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এলো বড় ধরনের একটি আপডেট।

Advertisement

Madhyamik Pariksha Latest Update From WBBSE.

মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) শুরু হতে আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন বাকি আছে। এখন এই দুটি পরীক্ষা ছাত্র ছাত্রীদের প্রস্তুতি চলছে জোর কদমে। এই বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ফেব্রুয়ারি মাসের ২ তারিখ থেকে। ভোটের জন্য অন্যান্য বছরে তুলনায় এই বছর প্রায় ২১ দিন এই পরীক্ষাটিকে এগিয়ে আনা হয়েছে। আর মাধ্যমিক পরীক্ষার কয়েকদিন বাকি থাকতে এরই মধ্যে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) একটি বড় ধরনের আপডেট দিল পরীক্ষার্থীদের উদ্দেশ্যে।

Advertisement

এই বিজ্ঞপ্তিতে পড়ে সকলের চোখ কপালে উঠেছে। Madhyamik Pariksha প্রস্তুতির জন্য টেস্ট পেপারে গুরুত্ব অপরিসীম। এই সমস্ত পরীক্ষার্থীরা টেস্ট পেপারের প্রতিটি প্রশ্নের সেট ধরে পরীক্ষার জন্য প্রশ্ন উত্তর লেখা প্র্যাকটিস করে। আর এর ফলে পরীক্ষার্থীদের ফাইনাল পরীক্ষার রেজাল্টও অনেক ভালো হয়। এবার মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education) থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে যে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য Madhyamik Pariksha টেস্ট পেপার প্রতিটি স্কুলে পাওয়া যাবে।

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন যে প্রতিটি জেলার স্কুল পরিদর্শকদের হাতে ওই জেলার অন্তর্গত সমস্ত মাধ্যমিক স্কুলের টেস্ট পেপার গুলি পৌঁছে দেওয়া হবে। এই প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদ থেকে পশ্চিমবঙ্গের প্রতিটি জেলার সরকার পোষিত, সরকারি সাহায্য প্রাপ্ত এবং সমস্ত বেসরকারি স্কুল, যেখানে মধ্য শিক্ষা পর্ষদের অধীনে Madhyamik Pariksha হয়।

Academic Calender Students Week Observation (স্টুডেন্টস উইক)

এই সকল স্কুল কর্তৃপক্ষরা যেন তাদের মাধ্যমিক পরীক্ষার্থীদের (Madhyamik Pariksha) জন্য কত টেস্ট পেপার প্রয়োজন, সেই সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জমা দেয় জেলা পরিষদ দর্শকের দপ্তরে। তারপর সেই তথ্য পৌঁছে যাবে মধ্যশিক্ষা পর্ষদের অফিসে। মধ্যশিক্ষা পর্ষদের অফিস থেকে জেলা পরিদর্শকদের কাছে টেস্ট পেপার গুলি পৌঁছে দেওয়া হবে। এরপর জেলা পরিদর্শকের অফিস থেকে স্কুল কর্তৃপক্ষ পাবে টেস্ট পেপার গুলো।

Advertisement

মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এগিয়ে আসলো!! সম্পূর্ণ সময়সূচী দেখুন।

আর এই টেস্ট পেপার গুলি ছাত্রছাত্রীদের পরীক্ষার প্রস্তুতি নিতে সাহায্য করবে। এবার মধ্যশিক্ষা পর্ষদ এর তরফে দেওয়া টেস্ট পেপার (Madhyamik Test Paper) গুলিতে যেমন বিভিন্ন স্কুলের টেস্টের প্রশ্নপত্র থাকবে এর পাশাপাশি মাধ্যমিক পরীক্ষার জন্য মডেল সেট (Madhyamik Exam Model Set) প্রশ্ন থাকবে। আর এই জন্য পরীক্ষার্থীদের আগামী বছরের পরীক্ষার (Madhyamik Pariksha) প্রস্তুতি নিতে সুবিধা হবে বলে মনে করছেন অনেকে।
Written By Nupur Chattopadhyay.

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সবাই পাশ। ফেল করলেও পাশ করার সুযোগ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment