Madhyamik Pariksha 2024 – মাধ্যমিক পরীক্ষায় ইংরেজিতে ভয়? খাতায় এইভাবে উত্তর লিখলে সাধারণ পরীক্ষার্থীও লেটার মার্কস পাবে।

মাধ্যমিক পরীক্ষার বা Madhyamik Pariksha 2024 এর ঘন্টা বেজে গেছে। ২রা ফেব্রুয়ারি শুরু হচ্ছে এই পরীক্ষার। এদিকে আজ জানুয়ারি মাসের ১০ তারিখ হয়ে গেল অর্থাৎ হাতে সময় আর এক মাসও ঠিকঠাক নেই। এখন পরীক্ষার্থীদের প্রস্তুতি শেষ করার সময়। অত্যন্ত গুরুত্বপূর্ণ হল এই সময়টি। বারবার যাচাই করে দেখে নিতে হবে প্রস্তুতিতে কোন ফাঁক নেই তো। কারণ জীবনের প্রথম গুরুত্বপূর্ণ পরীক্ষা হলো Madhyamik Pariksha 2024.

Advertisement

Madhyamik Pariksha 2024 English Suggestion.

এই Madhyamik Pariksha 2024 যদি খারাপ হয় অনেকটাই নষ্ট হতে পারে ছাত্র ছাত্রীদের ভবিষ্যৎ। সেই বিষয়টি মাথায় রাখতে হবে। তবে সিলেবাস অত্যন্ত বড় হওয়ায় অনেক ছাত্রছাত্রীই বুঝতে পারেনা কোন ধরনের প্রশ্নোত্তর গুলি পরীক্ষার জন্য তৈরি করা উচিত। এই ব্যাপারে সাহায্য করতেই আজ এগিয়ে এসেছি আমরা। আজ এখানে আমরা আলোচনা করব Madhyamik Pariksha 2024 এর ইংরেজি বিষয়ের কিছু সম্ভাব্য প্রশ্নোত্তর নিয়ে।

Advertisement

মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Pariksha 2024) কোন কোন ধরনের প্রশ্ন গুলি এবারে আসার সম্ভাবনা বেশি? কিভাবে করলে বেশি নম্বর পাওয়া যাবে? সব কিছু। এই বছরের পরীক্ষার প্যাটার্ন এবং প্রশ্নের সম্ভাবনার উপর ভিত্তি করে অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর দ্বারা বিবেচনার মাধ্যমে এই সাজেশন তৈরি করা হয়েছে। যা পরীক্ষার্থীদের নম্বরকে আরো বাড়াতে সাহায্য করবে। দেখে নিন এক নজরে।

মাধ্যমিক ২০২৪ ইংরেজি সাজেশন (Madhyamik Pariksha 2024 English Suggestion)

Section 1
এই বিভাগটি হবে Reading Comprehension এর উপর। Seen থাকবে Prose এবং Poetry থেকে। বিভিন্ন MCQ, অবজেক্টিভ এবং সংক্ষিপ্ত প্রশ্ন আসবে এগুলি থেকে। Unseen থাকবে। এগুলি থেকেও একই রকম কোশ্চেন আসবে। প্রথমেই SEEN এবং UNSEEN প্যারাগ্রাফটিকে ভাল করে পড়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষকরা। কারণ ঠিকভাবে মন দিয়ে পড়লেই এর থেকে সহজে উত্তর করা যাবে।

নাহলে বেশি কঠিন লাগতে পারে প্রশ্ন গুলি ছাত্র ছাত্রীদের কাছে। True Or False Question এ কোনও উত্তর নয়, পরিষ্কার করে T এবং F লিখতে হবে (Madhyamik Pariksha 2024). এছাড়াও প্রথমেই সকল পরীক্ষার্থীদের উচিত যে আগের থেকে পুরো প্রশ্ন পড়ে নিয়ে তবে উত্তর লেখা। নইলে অনেক সময়ে জানা উত্তরও লেখা সম্ভব হয়না সময়ের জন্য।

Advertisement

Section 2
এই বিভাগটি হবে Grammar এবং Vocabulary এর উপর। কি কি ধরনের প্রশ্ন করা হবে? প্রথমেই আসবে Do as Directed কোশ্চেন। এরমধ্যে বিভিন্ন ধরনের প্রশ্ন এক সঙ্গে থাকে। Rewrite/Transformation of sentences, Joining and Splitting, Voice Change, Narration Change, Degree Change, Affarmative To Negative বা Negative To Affarmative Sentence, Article and Preposition ইত্যাদি বিষয়ের ওপর প্রশ্ন করা হবে এখানে (Madhyamik Pariksha 2024).

কিভাবে উত্তর করতে হবে?

শিক্ষকদের পরামর্শ, খুব ভাল করে খুঁটিয়ে পড়ে তারপর উত্তর করতে হবে, নয়তো তাড়াহুড়োতে ভুল হওয়ার সম্ভাবনা থাকবে। বিশেষত Voice Change নিয়ে পরীক্ষার্থীদের একটু চিন্তা থাকে। তাই সেক্ষেত্রে বেশি মনোযোগ দিয়ে পড়া দরকার জিনিস গুলো। Cause and Effect এর সেকশনে উত্তর দেওয়ার সময় Because দিয়ে উত্তর শুরু নয়। একটি বাক্যতেই উত্তর দিতে হবে। উত্তর লেখার আগে নিয়মাবলী পড়া খুব গুরুত্বপূর্ণ (WBBSE Madhyamik Exam 2024).

Degree Change এ One Of The Most থেকে Positive করতে হলে তার উত্তর হবে Very Few আবার Very Few থেকে Superlative করতে বলা হচ্ছে সাম্প্রতিক। উত্তরটা কিন্তু এটাই হবে। দ্বিতীয় ক্ষেত্রে প্রশ্ন গুলি করা হবে Phrasal Verb/Group Verb থেকে। শিক্ষকরা বলেছেন, এই ক্ষেত্রে Tense মনে রাখাটা খুব জরুরি। ধীর স্থির হয়ে মনে করলেই এই সেকশন থেকে অনায়াসে নম্বর পাওয়া যায়।

তাই বাক্য ভালোভাবে পড়ে Phrasal Verb ব্যবহার করতে হবে। প্রয়োজনে পেনসিলে Phrasal Verb গুলিকে নম্বর দিয়ে মার্ক করতে হবে। একটি অতিরিক্ত Phrasal Verb দেওয়া থাকে। সেক্ষেত্রে মার্ক করে নিলে ভুল হওয়ার সম্ভাবনা কমে। কারণ আমাদের মধ্যে অনেকেই বাংলা মাধ্যম (Bengali Medium) স্কুলে পড়াশোনা (Education) করে থাকি। আর এই কারণের জন্যই ইংরেজি ভিতি আমাদের গ্রাস করে (Madhyamik Pariksha 2024).

এবারে প্রশ্ন থাকবে Vocabulary Test থেকে

এই বিভাগে প্রশ্ন করা হবে Writing Skill এর উপর। এই সেকশনের মধ্যে রয়েছে- Newspaper Report, Notice, Process, Dialogue Writing, Story, Letter Writing, Paragaraph Writing, Biography. শিক্ষক-শিক্ষিকারা জানিয়েছেন, এ বছর রিপোর্ট রাইটিং এর উপর বেশি প্রশ্ন আসতে পারে। রিপোর্ট লেখার সময়ে তারিখের দিকে নজর রাখতে হবে। যেদিনের ঘটনা অবশ্যই তার পরের তারিখ দিতে হবে (Madhyamik Pariksha 2024).

Madhyamik Admit Card (মাধ্যমিক এডমিট কার্ড)

এটিতে অনেক সময় ভুল হয়ে যায়। তবে নোটিস, স্টোরি এবং প্রসেস বিভাগ থেকেও কমবেশি রাইটিং করতে দিতে পারে। তাই সবকটি বিভাগই মনোযোগ দিয়ে পড়ে যেতে হবে। লেটার রাইটিংয়ের ক্ষেত্রে দুটি বা তিনটি Address কিন্তু সঠিকভাবে মনে রেখে লিখতে হবে। রাইটিং করার ক্ষেত্রে ছাত্র ছাত্রীদের একটি কথা মাথায় রাখতে হবে। একটি রাইটিং এ প্রতিটি পার্টের ওপর নম্বর থাকে (Madhyamik Pariksha 2024).

এবারের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন ঘোষণা। পরীক্ষা দিতে সবার সুবিধা হবে।

যেমন উদাহরণ, একটি রিপোর্টের ক্ষেত্রে রিপোর্টের টাইটেল এর জন্য আলাদা ১ নম্বর ধার্য করা থাকে। এছাড়াও লেটারের ক্ষেত্রে ঠিকানা এবং সাবজেক্ট এর জন্য আলাদা নম্বর থাকে। স্টোরির ক্ষেত্রে স্টোরির টাইটেল এর জন্য আলাদা নম্বর থাকে। Madhyamik Pariksha 2024 এর সকল পরীক্ষার্থীদের জন্য EK24 News এর সকল সদস্যদের তরফে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল।
Written by Nabadip Saha.

মাধ্যমিক পরীক্ষার নয়া সিদ্ধান্ত জারি! কী নির্দেশ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment