Advertisement
Madhyamik HS Exam 2022
Advertisement

অতিমারী পরিস্থিতিতে ক্লাস হয়নি, তাই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার (Madhyamik HS Exam) সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছে। এবার পরীক্ষার্থীদের আরো সুবিধার জন্য বিশেষ ঘোষণা। সমস্ত পরীক্ষার্থীদের দেওয়া হবে সংসদ ও পর্ষদের নির্মিত টেস্ট পেপার। এবং জানুয়ারী মাসেই মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে টেস্ট পেপার। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের নিয়েও রয়েছে বিশেষ ঘোষণা।

Advertisement

পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ সুত্রে জানা যাচ্ছে, পরীক্ষার্থীদের সুবিধার্থেই আগামী মাসেই বিনামূল্যে টেস্ট পেপার দিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। আগামী ৭ মার্চ থেকে ২০২২ এর মাধ্যমিক পরীক্ষা শুরু। (Madhyamik HS Exam)

পর্ষদ সূত্রে খবর, জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই টেস্ট পেপার প্রস্তুত হয়ে যাবে। তার পরেই বিনামূল্যে পরীক্ষার্থীদের এই টেস্ট পেপার দেওয়া হবে। মূলত ছাত্র-ছাত্রীরা যাতে পরীক্ষার আগে যাতে যাতে আরও ভালো করে প্রস্তুতি নিতে পারে তার জন্যই এই টেস্ট পেপার তৈরি পর্ষদের তরফে। (Madhyamik HS Exam)

Advertisement

পর্ষদের নির্মিত টেস্ট পেপারে বিভিন্ন স্কুলের প্রশ্নপত্রের পাশাপাশি পরীক্ষার প্রস্তুতির জন্য কিভাবে তৈরি হবে তার নির্দিষ্ট কিছু পরামর্শ দেওয়া থাকবে বলেই সূত্রের খবর। এছাড়াও কীভাবে করোনা বিধি মেনে পরীক্ষা নেওয়া হবে তারও বিস্তারিত গাইডলাইন দেওয়া থাকবে টেস্ট পেপারে। (Madhyamik HS Exam)

আরও পড়ুন, পরীক্ষার হলে থাকবে বিশেষ ব্যাবস্থা

EK24 News

ইতিমধ্যেই সিলেবাস সঙ্কোচন করে, কত নম্বরের কতগুলি করে প্রশ্ন থাকবে তার বিস্তারিত নির্দেশিকা দিয়ে জানিয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। আর স্কুলগুলিও সেই ধাঁচেই মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নিয়েছে। এবং সেই প্রশ্নপত্রগুলিও মধ্যশিক্ষা পর্ষদ নির্দেশ দিয়েছিল পর্ষদে পাঠাতে। ইতিমধ্যে বিভিন্ন স্কুলের প্রশ্নপত্র পেয়ে গিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সেই প্রশ্নপত্রগুলিকে একত্রিত করেই পর্ষদ টেস্ট পেপারের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের দেবে। (Madhyamik HS Exam)

Advertisement

পর্ষদের আধিকারিকদের দাবি, এর ফলে ছাত্রছাত্রীদের কোভিড পরিস্থিতিতে পরীক্ষার প্রস্তুতি নিতে আরও সুবিধা হবে। অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরাও টেস্ট পেপারের দাবী জানাচ্ছেন। আপনার কি মনে হয়, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ও সংসদ নির্মিত টেস্ট পেপার বিনামুল্যে দেয়া উচিৎ? নিচে কমেন্ট করে জানাতে পারেন। (Madhyamik HS Exam)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সাজেশন পেতে এখানে ক্লিক করুন

Advertisement
Advertisement
16 thoughts on “Madhyamik HS Exam – সুখবর, জানুয়ারী মাসে সমস্ত পরীক্ষার্থীদের স্কুল থেকে দেওয়া হবে।”
  1. হ্যাঁ, উচ্চমাধ্যমিকের সংসদ থেকে টেস্ট পেপার অবশ্যই দেওয়া উচিত। আর প্রশ্ন খুব সহজ করা উচিৎ অন্তত উচ্চ মাধ্যমিক দের জন্য

    1. হ্যা৺ মাধ্যমিক পরীক্ষার্থীদের ও সংসদ নির্মিত টেস্ট পেপার বিনামুল্যে দেয়া উচিৎ

    2. বিনামূল্যে এতো জন পরীক্ষার্থীদের দেওয়া উচিত কিনা জানা নেই। তবে ছাত্রছাত্রীদের আর্থিক অবস্থা অনুযায়ী বিবেচনা করে দেওয়া যেতে পারে।

  2. অবশ্যই দেওয়া উচিৎ। কারণ অন্যান্য টেস্টপেপারের দাম খুব বেশি হয়, সবাই কিনতে পারে না।

  3. Advertisement
  4. আমার মধ্যশিক্ষা পর্ষদ এর কাছে বিশেষ আবেদন টেস্ট পেপার দেওয়া উচিত কারণ এই কোভিড পরিস্থিতিতে পড়াশোনার হাল ন্যূনতম এবং প্রশ্নগুলো এবারের টেস্ট পেপার এর মতন হওয়া উচিত জটিলতা বিহীন,

  5. Advertisement
  6. উচ্চ মাধ্যমিক পরীক্ষার টেস্ট পেপার দিলে ছাত্র ছাত্রীদের পরীক্ষার জন্য তৈরী হওয়া ক্ষুব্ সুবিধাজনক।

  7. হ্যাঁ অবশ্যই দেওয়া উচিত তাদের প্রস্তুতি নিতে সুবিধা হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement