Madhyamik HS Exam 2022 : পরীক্ষা হবে নির্ধারিত সময়ে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর, আগামী সপ্তাহে টেস্ট পেপার।

Madhyamik HS Exam 2022 : পরিস্থিতি স্বাভাবিক থাকলে পরীক্ষা হবে নির্ধারিত সূচী মেনেই, আর আগামী সপ্তাহে সকল পরীক্ষার্থীদের জন্য টেস্ট পেপার।

অতিমারী আবহে স্কুল কলেজ বন্ধ হয়ে গেলেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Madhyamik HS Exam 2022) বাতিল হবে না। ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে বোর্ড। অন্য দিকে সারাবছর ক্লাস ঠিকমত না হওয়ায় পড়ুয়াদের সুবিধার জন্য বিনামূল্যে টেস্ট পেপার দেবে সরকার। আর এরই মধ্যে আজ মাধ্যমিক পরীক্ষার্থীদের বড় খবর দিল মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

মার্চ মাসে মাধ্যমিক পরীক্ষা যে হবে, সে বিষয়ে কার্যত সিলমোহর দিয়ে দিল পর্ষদ (Madhyamik HS Exam 2022) বৃহস্পতিবার মাধ্যমিকের ছাত্রছাত্রীদের জন্য টেস্ট পেপার উদ্বোধন প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন “মাধ্যমিক পরীক্ষা ৭ ই মার্চ শুরু হওয়ার কথা। আমাদের প্রস্তুতি ঠিক আছে। এখনো অনেক সময় আছে। আমাদের ধারণা করোনা কিছুদিনের মধ্যেই শেষ হয়ে যাবে।” গতকাল বৃহস্পতিবার মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিকের পরীক্ষার্থীদের জন্য টেস্ট পেপার উদ্বোধন করা হয়। এবার সেই টেস্ট পেপার বিনামূল্যে দেওয়া হবে পড়ুয়াদের।

Advertisement

এবারের রাজ্যের মোট 9991 টি স্কুল থেকে সমস্ত প্রশ্ন নিয়ে বাছাইকরা স্কুলগুলোর প্রশ্নপত্র নিয়ে তৈরি হয়েছে পর্ষদ নির্মিত টেস্ট পেপার। সেই প্রশ্নপত্র গুলি থেকে বাছাই করা প্রশ্নপত্র গুলি নিয়ে এবারের ছাত্র ছাত্রীদের টেস্ট পেপার দেওয়া হচ্ছে। বিনামূল্যেই ছাত্রছাত্রীরা এই টেস্ট পেপার পাবে তাদের স্কুল থেকে। ইতিমধ্যেই বিভিন্ন জেলায় টেস্ট পেপার বিতরণ এর প্রক্রিয়াও কার্যত শেষ হয়েছে বলেই পর্ষদ সভাপতি এদিন জানিয়েছেন।

আগামী সপ্তাহে সমস্ত স্কুলের মাধ্যমিক পরীক্ষার্থীরা স্কুল থেকে বিনামূল্যে এই টেস্ট পেপার সংগ্রহ করতে পারবে। টেস্ট পেপার উদ্বোধন প্রসঙ্গে পর্ষদ সভাপতি বলেন “যারা এই বছর মাধ্যমিক পরীক্ষা দেবেন তাঁদের সকলেরই এই টেস্ট পেপার, তাদের প্রস্তুতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে” (Madhyamik HS Exam 2022) এছাড়াও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ফর্ম ফিলাপের লাস্ট ডেট বৃদ্ধি করা হয়েছে।

বছর শুরুর আগেই করোনা পরিস্থিতির কারণে রাজ্যজুড়ে ফের স্কুল বন্ধের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ছাত্র-ছাত্রীদের ক্লাস হলেও স্কুল বন্ধের কারণে তা কার্যত থমকে গিয়েছে। এক্ষেত্রে ক্লাসরুমে মাধ্যমিকের সিলেবাস পুরোটা শেষ করা সম্ভব হয়নি। সে ক্ষেত্রে তার বিকল্প হিসেবে টেলিভিশন মারফত ক্লাস শুরুর উদ্যোগ নিচ্ছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। ইতিমধ্যে জানা গেছে আগামী 17 জানুয়ারী থেকে দুরদর্শনে টেলিভিশন ক্লাস নেওয়া হবে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের। প্রতিদিন সকাল ১০ টা থেকে শুরু হবে ক্লাস। (Madhyamik HS Exam 2022)

Advertisement

শিক্ষা দপ্তর সূত্রে জানা যাচ্ছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সিলেবাস সংক্রান্ত যদি কোন ছাত্র-ছাত্রীদের সন্দেহ থাকে বা কোন জিজ্ঞাসা থাকে তা তারা করতে পারবেন। বাংলার শিক্ষা পোর্টাল এর মাধ্যমেও ছাত্রছাত্রীরা তাদের প্রশ্ন রাখতে পারবেন। (Madhyamik HS Exam 2022)

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের খারাপ খবর

তবে এই মুহূর্তে সবচেয়ে বড় প্রশ্ন, পরীক্ষা কি সঠিক সময়ে হবে? গতকাল যদিও পর্ষদ সভাপতি জানিয়েছেন, সঠিক সময়ে Madhyamik HS Exam নেওয়ার পূর্ণাঙ্গ প্রস্তুতি তাদের রয়েছে, বাকিটা পরিস্থিতির উপর নির্ভর করছে। আপনাদের কি মনে হয়, সঠিক সময়ে পরীক্ষা হওয়া উচিত না পেছনো উচিত। নীচে কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট বা মতামত অতি মূল্যবান।

সমস্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়া শুরু

ফোন পে গুগল পে বন্ধ হয়ে যাবে, পড়তে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment