Madhyamik HS Exam 2022 – মাধ্যামিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল নিয়ে সুপ্রিম কোর্টের কড়া নির্দেশ।

Madhyamik HS Exam 2022 : তবে কি বাতিল হলো পরীক্ষা? কি নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট?

অতিমারীর কারণে ঠিকভাবে ক্লাস হয়নি। এদিকে দরজায় কড়া নাড়ছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা (Madhyamik HS Exam 2022)। গত দুবছরে অতিমারীর কারণে সিলেবাস শেষ হয়নি বলে দাবি পড়ুয়াদের। এদিকে এগিয়ে আসছে পরীক্ষা।

Advertisement

এখনও মনে রয়েছে আক্রান্তের ভয় এই পরিস্থিতিতে চিন্তায় পড়ুয়ারা। ফেল করলে বা আক্রান্ত হলে তার দায় কে নেবে! এসকল বিষয় নিয়ে পড়ুয়াদের হয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন পরীক্ষার্থীদের পক্ষে মামলাকারী অনুভা শ্রীবাস্তব। কিন্তু এই মামলায় কি নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট? (Madhyamik HS Exam 2022) জেনেনিন বিস্তারিত।

Advertisement

মামলাকারী আইনজীবী প্রশান্ত পদ্মনাভনের আবেদনে বলা হয়েছে, ‘অধিকাংশ রাজ্যে লকডাউন চলাকালীন ২০২০ সালের জুন থেকে ২০২১ এর ডিসেম্বর পর্যন্ত কোনও ক্লাস নেওয়া হয়নি৷ সমস্ত রাজ্যের প্রায় ৯৮% পড়ুয়ারা কোনও অনলাইন ক্লাস করেনি।

আর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে ক্লাস পরিচালনা করলেও সমস্ত পড়ুয়ার অনলাইনে ক্লাস করার মতো পরিকাঠামো বা স্মার্টফোন নেই। এই মুহূর্তে পরীক্ষা (Madhyamik HS Exam 2022) হলে তারা বঞ্চিত হবে। এটি শিক্ষার অধিকার আইনের পরিপন্থী।’

পরীক্ষা নিয়ে দাবি জানিয়েছে পরীক্ষার্থীরা। তাদের দাবি গুলি হলো :-
১) মাধ্যমিকের মত যেন উচ্চমাধ্যমিক পরীক্ষা ও নিজ নিজ বিদ্যালয়ে হয়।
২) পরীক্ষা যাতে অনলাইনে হয়।
৩) সিলেবাস শেষ হয়নি, তাই পরীক্ষা (Madhyamik HS Exam 2022) অন্তত একমাস পেছনো হোক।

Advertisement

গতকাল বুধবার শুনানিতে গত বছরের পরীক্ষা (Madhyamik HS Exam 2022) সংক্রান্ত একটি মামলায় সুপ্রিম কোর্টের রায়ের উল্লেখ করেন মামলাকারী আইনজীবী প্রশান্ত পদ্মানাভন। তিনি আরো বলেন গতবছর এই অতিমারির কারনেই পরীক্ষা বাতিল করে বিকল্প মুল্যায়ন প্রক্রিয়ায় রেজাল্ট দিতে। আর সেই মতোই পরীক্ষা বাতিল হয় সারা দেশে।

তার উত্তরে বিচারপতি এএম খানউইলকর, বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং বিচারপতি সিটি রবি কুমারের বেঞ্চ রায় দেন, অতীতে কী হয়েছে, তার ভিত্তিতে বর্তমানে ছাড় মিলবে না। গত বছরের দ্বিতীয় ঢেউ আরো মারাত্মক ছিল, এখন পরিস্থিতি অনুকুলে। তাই সেই মামলার ভিত্তিতে এই মামলার রায় দেওয়া হবে না। (Madhyamik HS Exam 2022)

আরও পড়ুন, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক নিয়ে পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর আজ কি জানালো দেখুন

বিচারপতিদ্বয় আরও বলেন, এই মামলা নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে। তাদের প্রস্তুতিতে ব্যাঘাত ঘটছে। আর বিভিন্ন স্যোশাল মিডিয়া এবং সংবাদ মাধ্যমে ভুল বার্তা যাচ্ছে। গত তিনদিন আমরা চারিদিকে খবর দেখছি। কীরকম আবেদন দাখিল করা হচ্ছে এবং তা নিয়ে প্রচার করা হচ্ছে। এটা বন্ধ হওয়া উচিত। এটা বিভ্রান্তি তৈরি করবে। সিদ্ধান্ত যা নেওয়ার সংশ্লিষ্ট বোর্ড এর কর্তারা নেবেন। (Madhyamik HS Exam 2022)

সুতরাং পরীক্ষা হবে কিনা এই সিদ্ধান্ত সমস্ত বোর্ডের উপর ছেড়ে দিয়েছে আদালত। এদিকে পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর এবং কেন্দ্রীয় বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত সূচী মেনেই এবং পূরবে যা ঘোষণা হয়েছে সেই নিয়ম মেনেই পরীক্ষা হবে। পরবর্তীতে সিদ্ধান্ত বদল হলে তা অফিশিয়াল ওয়েবসাইটে জানানো হবে।

আদালতের সিদ্ধান্তে কার্যত স্বস্তি ফিরেছে সারা দেশের সমস্ত বোর্ডের। কারন পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন। এদিকে পরীক্ষার্থীরা কি চাইছে? জীবনের প্রথম পরীক্ষা (Madhyamik HS Exam 2022) ঠিক ভাবে দেওয়ার জন্য কিছুটা সময় পরীক্ষা পেছনো, এবং অতিমারী আবহে উচ্চ মাধ্যমিকের মতোই নিজের স্কুলে পরীক্ষা নেওয়া। আপনার কি মনে হয়? নিচে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনার মন্তব্য অবশ্যই গুরুত্বপূর্ণ।

জিও রিচার্জের দাম কমে গেল, দেখতে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment