Madhyamik HS Exam 2022: সুখবর, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের দাবী মেনে নিলো বোর্ড ও সংসদ।

Madhyamik HS Exam 2022: সুখবর, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা

পুনরায় অতিমারীর বাড়বাড়ন্তের কারনে কড়া নিয়ম চালু হয়েছে, (Madhyamik HS Exam 2022) সেই সাথে এবার বন্ধ হয়ে গেলো স্কুল ও কলেজ। আর তারপরই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মনে আশঙ্কার উদয় হয়, যে আদৌ পরীক্ষাটা হবে তো? আর সেই জল্পনায় কার্যত জল ঢেলে ছাত্র ছাত্রী সহ সমস্ত শিক্ষকদের সুখবর দিলো শিক্ষা দপ্তর এবং বোর্ড ও পর্ষদ।

Advertisement

যদিও পড়ুয়া, অবিভাবক এবং শিক্ষকদের মনে সর্বদা একটাই প্রশ্ন ছিল যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা কি অনলাইনে হবে নাকি অফলাইনেই, নাকি হবেই না? সেই প্রসঙ্গে বর্তমান সময়ে একটি গুরুত্বপূর্ণ সংবাদ সকলের কাছে একটি আশার আলো নিয়ে এসেছে।(Madhyamik HS Exam 2022)

Advertisement

অবশ্যই পড়ুন, মাধ্যমিক উচ্চ মাধমিকের মিটিং বাতিল হয়ে গেলো পরীক্ষা পেছতে পারে

সংসদের মতে অনলাইনে পরীক্ষা হলে করোনা মহামারীর থেকে ছাত্রদের সুরক্ষিত করা যাবে কিন্তু  অনলাইন exam খুব একটা ভালো প্রভাব বিস্তার করছে না বলেই তারা মনে করছেন। তাদের মতে এই সকল ছাত্র ও ছাত্রী দের ভবিষ্যৎ খারাপ হতে পারে। সেই প্রসঙ্গের ভিত্তিতে এই বার সংসদের পক্ষ থেকে জানানো হচ্ছে যে তারা চাইছে যাতে অন্তত এই বার উচ্চ মাধ্যমিক exam অফলাইনের মাধ্যমে হয় (Madhyamik HS Exam 2022)। সংসদ-সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, করোনা আবহে উচ্চ মাধ্যমিক পরীক্ষার কী হবে, তা নিয়ে পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকেরা খুবই চিন্তিত। বহু অভিভাবক ফোন করছেন আমাদের কাছে। অফলাইনেই যাতে পরীক্ষা নেওয়া যায়, আমরা সেই চেষ্টাই করব।

আপনারা সকলেই জানেন যে বিগত দুই বছর উচ্চ মাধ্যমিক exam হয়নি ২০২০ সালে শুধুমাত্র টেস্ট exam এর ওপর ভিত্তি করে নম্বর দেওয়া হয়েছিল কিন্তু এই বার যাতে এরকম আর না হয় সেই দিকেই নজর দিচ্ছে মধ্য শিক্ষা পর্ষদ (WBBSE)।(Madhyamik HS Exam 2022) কিন্তু পরিক্ষা কিভাবে হবে সেটি সম্পূর্ণ নির্ভর করছে রাজ্য সরকারের হাতে।

সংসদের তরফ থেকে জানানো হয়েছে যে যদি তারা অফলাইনের মাধ্যমে পরিক্ষা নিতে সক্ষম হয় তাহলে কিছু নিয়ম অবশ্যই তারা পালন করবেন।(Madhyamik HS Exam 2022) বর্তমান সময়ে আপনারা সকলেই হয়ত জানেন যে কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে ১৫ বছর থেকে ১৮ বছরের সকল বাচ্চাদের টিকা নিতে হবে এবং সেই প্রসঙ্গে সংসদ জানিয়েছে যে যদি অফলাইনে পরিক্ষা নেওয়া হয় তাহলে পরিক্ষা নেওয়ার আগে সকল ছাত্র ছাত্রীদের টিকা অবশ্যই নিতে হবে এবং পড়ে আসতে হবে মাস্ক। তা ছাড়া একটি রুমে ১০ জনের বেশি ছাত্র ছাত্রী পরিক্ষা দিতে পারবে না।

Advertisement

পড়তে ক্লিক করুন – মাধ্যমিক ও উচ্চ মাধ‍্যমিক ২০২২ পরীক্ষার্থীদের সুখবর

এ বারেও উচ্চ মাধ্যমিক পরীক্ষা না-হলে হয়তো টেস্টের নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হবে। কিন্তু সেটা কি ঠিক মূল্যায়ন হবে? অনলাইনে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া কার্যত অসম্ভব। সেই প্রসঙ্গে নির্দিষ্ট সূচি অনুযায়ী যদি না-ও হয়, একটু দেরি করে হলেও অফলাইনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা যেন হোক সেই ইঙ্গিত দিল সংসদ। (Madhyamik HS Exam 2022) আপনাদের কি মনে হয়? পরীক্ষা অফলাইনে, নাকি অনলাইনে, নাকি হওয়াই উচিত নয়? আপনাদের মন্তব্য অবশ্যই নিচে কমেন্ট করবেন।


Madhyamik HS Exam 2022: মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের প্র্যাক্টিক্যাল পরীক্ষার কি হবে?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment