Madhyamik History Exam – মাধ্যমিক ইতিহাসের উত্তর পত্র দেখে তাজ্জব শিক্ষকেরা, পাশ করাবেন কিকরে, সেটাই চিন্তার বিষয়।

Madhyamik History Exam – ইতিহাস সৃষ্টি করলো এবারের ইতিহাস পরীক্ষা, কিভাবে পাশ করাবেন চিন্তায় পড়েছেন শিক্ষকেরা।

ইতিহাস সৃষ্টি করলো এবারের ইতিহাস পরীক্ষা (Madhyamik History Exam)। ‘আমি ভয় করব না ভয় করব না’, বুকে বল নিয়ে পরীক্ষা দিতে গেলেও শেষরক্ষা কি তবে হল না মাধ্যমিক পরীক্ষার্থীদের? মাধ্যমিক পরীক্ষার ইতিহাস প্রশ্ন দেখে হতাশ হয়েছেন প্রচুর পরীক্ষার্থী। আর খাতায় ও তার প্রতিফলন ঘটেছে।

Advertisement

এবছর অতিমারীর আবহে করানো হয়নি অফলাইনে ক্লাস। মাধ্যমিক পরীক্ষার্থীদের আর্তি একটাই ছিল, বহু দিন ভালো করে স্কুল হয়নি। তাই কিছুদিন ক্লাস করিয়ে পরীক্ষা হোক। উপরন্তু পরীক্ষার চাপ। একজন পড়ুয়ার কাছে জীবনের সবচেয়ে বড় পরীক্ষা, তা হল মাধ্যমিক পরীক্ষা। সেভাবে ক্লাস না করানো হলেও নেওয়া হয়েছে পরীক্ষা (Madhyamik History Exam)।

Advertisement

প্রসঙ্গত ৭ মার্চ থেকে বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল, চলেছিল ১৬ মার্চ পর্যন্ত। প্রায় ১২ লক্ষ পরীক্ষার্থী এবছর পরীক্ষা দিয়েছে। নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন হলেও সূত্রের খবর, ইতিহাস পরীক্ষার প্রশ্ন প্রচুর পরীক্ষার্থীকে হতাশ করেছে। ১১ মার্চ ছিল ইতিহাস পরীক্ষা (Madhyamik History Exam)।

শিক্ষাবিদদের একাংশের দাবি, অন্য বছরের তুলনায় প্রায় অনেকটাই কঠিন হয়েছে প্রশ্নপত্র। Ray & Martin -এর ফেসবুক পেজে এ বছরের মাধ্যমিকে ইতিহাস পরীক্ষা বাতিল করার জন্য পোস্টও করা হয়েছে। পরীক্ষার্থীদের আক্ষেপ, গত বছর তো এমনিতেই সবাই কে পাশ করিয়ে দেওয়া হয়েছে। আর এবার ক্লাস না নিয়ে এইরকম বিধঘুটে প্রশ্ন নেওয়ার কোনও মানে হয়না।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ার পর পরীক্ষার্থীদের খাতা দেখার জন্য সমস্ত খাতাগুলি ভাগ করে দেওয়া হয় পরীক্ষকদের। সেই নিয়মমেই এই বছরও মাধ্যমিক পরীক্ষার্থীদের খাতা পরীক্ষকদের হাতে তুলে দেওয়া হয়েছে। একজন ইতিহাস শিক্ষক খাতা চেক করার প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জানান, একজন পরীক্ষার্থী প্রশ্নের সঠিক উত্তর না লিখে প্রশ্নপত্রে লেখা সম্ভাব্য সব উত্তরগুলি খাতায় লিখে রেখেছে। যেটা পড়েই বোঝা যাচ্ছে। তবে শুধুমাত্র ইতিহাস নয় প্রায় সব বিষয়েই পরীক্ষার খাতায় নম্বর বসানোর প্রসঙ্গে পরীক্ষকদের একই মত জানা গেছে।

Advertisement

পর্ষদের নির্দেশ অনুযায়ী, কাউকেই শূন্য দেওয়া যাবে না। অন্তত ১ বা ২ নম্বর দিতে হবে। তবে প্রশ্নই যদি এত কঠিন হয়, সিলেবাসের বাইরে গিয়ে প্রশ্ন দেওয়া হয়। তাতে পরীক্ষার্থীরা উত্তর দিতে চিন্তায় পড়েন। তাহলে খাতায় শূন্য এর বদলে ১ বা ২ নম্বর দেওয়া হলেও,পরীক্ষার্থীর পাশ নম্বরটা তো আসছে না। আর খাতায় কিছু না লিখলে পাশ করাবেন কিকরে সেই চিন্তায় পড়েছেন শিক্ষকদের একাংশ। (Madhyamik History Exam)

আরও পড়ুন, আগামী বছরের মাধ্যমিক সহ বাকি পরীক্ষার দিনক্ষন ঘোষণা

তবে সবাই যে খারাপ পরীক্ষা দিয়েছে তা কিন্তু নয়। অনেক ভালো উত্তরপত্রও পাওয়া গেছে। কিন্তু সেই সঙ্খ্যাটা খুবই কম। অর্থাৎ তুলনামুলক ভাবে এবারের পরীক্ষার খাতায় প্রস্তুতি ছাড়াই পরীক্ষা দিয়েছে, সেই ছাপ স্পষ্ট (Madhyamik History Exam)।

আপনাদের কি মনে হয় না মাধ্যমিক পরীক্ষা নেওয়ার আগে পড়াশোনার জন্য অন্তত কয়েক মাস বেশি সময় পেলে পড়ুয়ারা আরো ভালো ফল করতে পারত। এবিষয়ে আপনার কোন মতামত থাকলে তা কমেন্ট করে জানাতে পারেন (Madhyamik History Exam)।
Written By Manika Basak.

মোবাইল রিচার্জ করার আগে সব কোম্পানীর সেরা প্ল্যান গুলো দেখে নিন। নাহলে নিশ্চিত পস্তাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment