Madhyamik Geography Exam – মাধ্যমিক পরীক্ষায় ভুগোলে লেটার মার্কস পেতে, এই কৌশল গুলি মনে রাখবে।

সামনেই মাধ্যমিক, অনেকেরই পছন্দের বিষয় ভূগোল (Madhyamik Geography Exam). আর্টসের এই বিষয়টাতে কিন্তু অঙ্কের মতো ভালো নম্বার পাওয়া যায় খুবই সহজে।। এই মাধ্যমিকের পরই অনেকেই যারা সায়েন্স বা কমার্স নেবে তারা এই বিষয়টা হয়তো আর পড়বেনা। তাই শুধুমাত্র এই পরীক্ষার জন্য কয়েকটি বিষয় মেনে চললে ভালো নম্বর তোলা যাবে।

Advertisement

Madhyamik Geography Exam Preparation:

মনে রাখতে হবে, ভুগোল কিন্তু সমস্তটাই মুখস্ত করার বিষয় নয়। খুব মজার ধাঁধাঁ দিয়ে এই বিষয়টা পড়ে ফেলা যায়। প্রতিদিন এইভাবে অনুশীলন করলে ভালো ফল করতে পারবে।
প্রথমেই পরীক্ষার্থীদের মনে রাখতে হবে এখানে কিন্তু পাঁচ নম্বরের বড়ো প্রশ্ন আসবে। আর এই ছটো প্রস্ন গুলি চটজলদি লিখে ফেলে, বড় প্রশ্নের জন্য সময় বাঁচিয়ে রাখতে হবে। তাই প্রশ্নপত্র পাওয়ার দেড় ঘণ্টার মধ্যেই ছোটো প্রশ্ন গুলির সমাধান করে ফেলতে হবে।

Advertisement

এবার বড়ো প্রশ্নের ক্ষেত্রে নির্দিষ্ট করা না থাকলেও যেটাই (Madhyamik Geography Exam) পরীক্ষার্থীদের মনে হবে ছবি দিতে লাগবে কিন্তু সেটাই ছবি দিয়ে দেবে। ছবি খুব নিখুঁত সুন্দর না হলেও হবে কিন্তু পয়েন্টিং যেন একশো শতাংশ ঠিক থাকে। এবং কিছু বড়ো প্রশ্নে দেওয়া থাকবে ছবি আঁকার কথা সেগুলি অবশ্যই আরো বেশি নিঁখুত করতে হবে। শেষ দেড় ঘণ্টা অবশ্যই তিন এবং পাঁচ নাম্বারের জন্য বাঁচিয়ে রাখতে হবে। পাঁচ নাম্বারের প্রশ্নগুলিকে অনেকক্ষেত্রে ভেঙে দিতে পারে। সেক্ষেত্রে প্রশ্নের উত্তর বেশি বড়ো করার দরকার নেই।

আরও পড়ুন, মাধ্যমিক ইংরাজি বিষয়ে 90% নম্বর পেতে খাতায় এইভাবে লিখতে হবে।

ম্যাপ পয়েন্টিং Madhyamik Geography Exam এর আরো একটি গুরুত্বপূর্ণ জিনিস , ইনডেক্স ঠিক ভাবে পাশের দিকে করে খাতায় তুলবে। অতি অবশ্যই ম্যাপ পয়েন্টিং টা মেন খাতার ভিতরে ঢোকাবে। এই পয়েন্ট গুলি মাথায় রাখলে নাম্বার পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যাবে। (Madhyamik Geography Exam)

মাধ্যমিক ইংরাজি বিষয়ে 90% নম্বর পেতে খাতায় এইভাবে লিখতে হবে।

আগামীকাল থেকে মাধ্যমিকের প্রতিটি বিষয়ের সাজেশন দেওয়া হবে। EK24 News এর সঙ্গে থাকুন। মাধ্যমিকের সাজেশন পেতে এখানে ক্লিক করুন। পর পর সমস্ত বিষয়ের সাজেশন থাকবে।

Advertisement

এবার মোবাইল থেকেই দেখা যাবে পাঠান সিনেমা, কোন App এ দেখতে পাবেন?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment