মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন পত্র ফাঁস করলো কারা, ধরা পড়ে গেল, পরীক্ষার্থীরা মহা চিন্তায়।

সোশ্যাল মিডিয়ায় মাধ‍্যমিকের প্রশ্ন ফাঁস কান্ডের মাথা কারা? মাধ্যমিক পরীক্ষা নিয়ে আঁটসাঁট নিরাপত্তার মধ্যে আদৌ প্রশ্ন ফাঁস হয়েছে? অবশেষে মুখ খুলল পর্ষদ, জেনে নিন বিস্তারিত।
মাধ্যমিক পরীক্ষার দ্বিতীয় দিনে ছিল ইংরেজি। আর যাবতীয় কড়া নিরাপত্তা ব্যবস্থার ফাঁক গলে দেখা গেল প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে অভিযোগ করে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার কয়েকটি ছবি তার টুইটার হ‍্যান্ডেলে (Twitter Handle) পোস্ট করলেন।

Advertisement

আর সেখানেই তিনি লেখেন, সকাল থেকেই এবারের মাধ্যমিক পরীক্ষার ইংরেজি প্রশ্নপত্র বলে এই প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে। কিছু সময়ের মধ্যে প্রশ্নপত্র ফাঁস হয়েছে কিনা সেটা স্পষ্ট হয়ে যাবে। আর তারপর থেকেই শুরু হয়ে যায় চাপানউতোর। আর তারপর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফে বিবৃতি দেওয়া হয়। পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, ইংরেজি প্রশ্নপত্রের ২, ৩ এবং ১০ নম্বর পাতার ছবি তোলা হয়েছে। কোনো এক পরীক্ষার্থী মোবাইলে এই ছবিটি তুলেছে। বেলা দেড়টা থেকে পৌনে দুটোর মধ্যেই ঘটনাটি ঘটেছে। এটিকে তিনি পরিকল্পিত অন্তর্ঘাত বলেও অভিযোগ করেন। অর্থাৎ প্রশ্নপত্র ফাঁস হয়েছে এটা সঠিক।

Advertisement

মাধ্যমিক পরীক্ষার প্রশ্নফাঁস কোথায় হয়েছে?

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, পর্ষদ সভাপতি বলছেন, এটা অন্তর্ঘাত। আর এটা মালদহে ঘটেছে। যে জেলার একটি বিশ্ববিদ্যালয়ে সুকান্ত মজুমদার পড়ান। উনি আবার মালদহের সংলগ্ন জেলার সাংসদ। তাই এগুলির মধ্যে কোনো অন্ত:যোগ নেই তো? প্রশ্ন তুলে দেন ব্রাত্য বসু। তখনই তিনি জানিয়েছিলেন, খুব শিগগির মাধ্যমিক পরীক্ষার প্রশ্নফাঁস তত্তের তথ্য প্রকাশ্যে আসবে। আর তারপরেই মাধ্যমিকের এই ইংরেজি প্রশ্নপত্রের ছবি নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হল।

শনিবার মাধ্যমিকের ভূগোল পরীক্ষার দিন মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, শুক্রবার ১৬ পৃষ্ঠার ইংরেজি প্রশ্নপত্রের যে ৩ পাতার ছবি সোশ্যাল মিডিয়ায় (Social Media) বা সমাজ মাধ্যমে ঘোরাফেরা করছিল, তার সম্ভাব্য সূত্র জানা গিয়েছে। এই ব্যাপারে মালদহ জেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের (Cyber Crime Department) মাধ্যমে এই অভিযুক্তদের চিহ্নিত করা হবে। আর তারপরেই সেটা পরিকল্পিত অন্তর্ঘাত কিনা সেটাও জানা যাবে। পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় এই বিতর্ক তৈরি হওয়ার ১২ ঘণ্টার মধ্যে ওই সূত্র হাতে আসার জন্য প্রশাসনের বিভিন্ন বিভাগকে ধন্যবাদ জানিয়েছেন।

WBBSE Madhyamik Suggestion 2023 All Subject PDF Dowonlad - মাধ্যমিক সাজেশন ২০২৩

এবারের মাধ্যমিক পরীক্ষা ঘিরে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। সিসিটিভি নজরদারি থেকে শুরু করে পুলিশ প্রশাসনকে সক্রিয় থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। সরাসরি পর্ষদ যাতে নজরদারি করতে পারে সেই কারণে প্রযুক্তিকে ব্যবহার করে অ্যাপের মাধ্যমে সেই কাজ সম্পন্ন করতে বলা হয়েছে। প্রশ্ন ফাঁস বা নকল করার অভিযোগকে কেন্দ্র করে যাতে বিশৃঙ্খলা তৈরি না হয়, সেদিকেও কড়া নজরদারি করতে বলেছে পর্ষদ। আর তারপরেই মাধ্যমিকের দ্বিতীয় দিনে এই ঘটনার অভিযোগকে কেন্দ্র করে তদন্ত এগোচ্ছে বলে জানা গিয়েছে।

Advertisement

এদিকে সামাজিক মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের পর আবার গ্যুজব উঠতে থাকে, তবেকি পরীক্ষা আবার হবে? আর সেই কান্ড ঘটাতেই পরিকল্পনা করে অন্তর্ঘাত করানো হচ্ছে বলেই মনে করছেন অনেকে। তবে এই ব্যপারে পর্ষদ কোনও বিবৃতি দেয়নি। তাই অযথা এই বিষয়ে চিন্তা না করাই শ্রেয়। পরের পরীক্ষা গুলো আরও ভালো করে দেওয়ার জন্য সকলের প্রস্তুত হওয়া উচিত।
মাধ্যমিকের সাজেশন পেতে এখানে ক্লিক করুন ও EK24 News ফলো করুন।
আপডেট আসছে।
Written by Rajib Ghosh.

স্বামী বিবেকানন্দ স্কলারশীপে টাকা দেওয়া শুরু হলো, নিজের নাম চেক করেছেন?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment