LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি 500 টাকা বাড়ানো হবে। মোদী সরকারের যুগান্তকারী পদক্ষেপ।

LPG Gas Subsidy বা রান্নার গ্যাসে ভর্তুকি নিয়ে আর কিছুদিনের মধ্যেই কোন বড় সিদ্ধান্ত জানানো হতে পারে বলে মনে করছেন অনেকে। শিহরে ২০২৪ লোকসভা ভোট (Lok Sabha Elelction 2024). আর আসন্ন ভোটের প্রস্তুতি হিসেবে মোদী সরকার (Modi Government) নিতে চলেছে এক দুর্দান্ত পদক্ষেপ। রান্নার গ্যাসের আকাশছোঁয়া দাম থেকে অবশেষে মুক্তি পেতে চলেছে সাধারণ মানুষ। শোনা যাচ্ছে রান্নার গ্যাসের উপর ভর্তুকি (LPG Gas Subsidy) নাকি বৃদ্ধি করতে চলেছে কেন্দ্র।

Advertisement

LPG Gas Subsidy Increase In Union Budget 2024 By Modi Government.

এখন প্রতিটি গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) পিছু ২০ থেকে ৩০ টাকা করে ভর্তুকি দেয় সরকার। সূত্রের খবর, এবার এক ধাক্কায় 200 টাকা বাড়তে চলেছে এই ভর্তুকি। ফেব্রুয়ারি মাসেই চলতি অর্থ বর্ষের বাজেট পেশ করবে কেন্দ্রীয় সরকার। অনেকের মত, তাতেই সিদ্ধান্ত নেওয়া হতে পারে রান্নার গ্যাসের ভর্তুকি বৃদ্ধি (LPG Gas Subsidy Increase) নিয়ে। কবে থেকে লাভ করবেন এই ভর্তুকি? কারাই বা পাবেন? জেনে নিন সবকিছু।

Advertisement

ক্রমাগত মুদ্রাস্ফীতির কারণে অন্যান্য পেট্রোপণ্যের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে মহার্ঘ্য হয়ে পড়ছে রান্নার গ্যাস (LPG Gas Subsidy). যদিও গত বছর আগস্ট মাসে কেন্দ্রের তরফে ২০০ টাকা কমানো হয়েছে এলপিজি সিলিন্ডারের দাম। তাতে কিছু মানুষ খানিকটা স্বস্তি পেলেও দেশের কোন কোন জায়গায় এখনও রান্নার গ্যাস আকাশছোঁয়া। বিশেষত শহর এলাকা গুলিতে ভুগতে হচ্ছে মধ্যবিত্তদের। উল্লেখ্য, গোয়া এবং মধ্যপ্রদেশের রাজ্য সরকার বর্তমানে ‘লাডলি বেহেন’ যোজনার মাধ্যমে গ্যাসের দাম কমিয়েছে সেই সব রাজ্যে।

এখন মাত্র ৪৫০ টাকায় একটি সিলিন্ডার পান সেখানকার গ্যাস উপভোক্তারা। এবার সমগ্র দেশবাসীকে স্বস্তি দিতে কেন্দ্রীয় সরকারের তরফে আবারো রান্নার গ্যাস নিয়ে এলো বড় সিদ্ধান্ত। সম্প্রতি সূত্র মারফত খবর মিলেছে যে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক কর্তৃক এলপিজি সিলিন্ডারের ভর্তুকি (LPG Gas Subsidy) বাড়ানো হতে পারে। তবে এই সুবিধা কেবল উজ্জ্বলা যোজনার ব্যবহারকারীদের জন্যই। বর্তমানে দেশের ১০.৩৫ কোটি মানুষ উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) এই সুবিধা নিতে সক্ষম।

উজ্জ্বলা যোজনা ২.০ এর মাধ্যমে আগামী ৩ বছরে আরো ৭৫ লক্ষ বাড়িতে এই LPG Gas Connection দেওয়া হবে। তার ফলে উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত মোট সুবিধাভোগীর সংখ্যা হবে ১১ কোটি। এই সকল ব্যক্তিরাই পাবেন সেই বর্ধিত ভর্তুকি এর সুবিধা। উজ্জ্বলা যোজনার উপভোক্তারা আগে ২০০ টাকা ভর্তুকি (LPG Gas Subsidy) পেতেন একটি এলপিজি সিলিন্ডারের ওপর। আগস্ট মাসে গ্যাসের দাম ২০০ টাকা কমে যাওয়ার পর অক্টোবরেই আরো ১০০ টাকা বৃদ্ধি করা হয় তাদের সেই ভর্তুকি।

Advertisement
LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

উজ্জ্বলা যোজনার মোট ৯ কোটি গ্রাহক তাদের ব্যাংক একাউন্টে ৩০০ টাকা ভর্তুকি লাভ করছিলেন। এরপর তাদের মনে প্রশ্ন জাগে ভর্তুকির (LPG Gas Subsidy) পরিমাণ কি বেড়ে এবার ৫০০ টাকা করতে পারে কেন্দ্র? যদিও একথা ঠিকই, কেন্দ্রের তরফে ভর্তুকি ৫০০ টাকা করলে উপকৃত হবেন সেই সকল নিম্নবিত্তরা। তবে কেন্দ্রের তরফে এখনো পর্যন্ত এই নিয়ে কিছু বলা হয়নি।

লোকসভা ভোটের আগেই সারা দেশে চালু হচ্ছে CAA Act. কারা নাগরিকত্ব পাবে? কারা পাবে না? কিভাবে আবেদন করবেন?

আগামী ১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) কেন্দ্রের বাজেট পেশ করবেন সংসদে। সেখানে বিষয়টি নিয়ে যদি শেষ পর্যন্ত সম্মতি মেলে তবেই তা লাগু হবে, অন্যথায় ৩০০ টাকাই ভর্তুকি (LPG Gas Subsidy) থাকবে উজ্জ্বলা গ্রাহকদের। এদিকে আসন্ন লোকসভা নির্বাচন। আর তার আগে যদি সত্যি মানুষ এই উপকার পায়, তবে ভোটের জন্য কেন্দ্রীয় সরকারের (Central Government) ব্রহ্মাস্ত্র হিসেবে তা কাজ করবে, একথা আর বলার অপেক্ষা রাখে না।
Written by Nabadip Saha.

বছরের শুরুতেই নতুন চমক! আবারও দাম কমতে চলেছে রান্নার গ্যাসের।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment