LPG Cylinder Price – প্রায় 200 টাকা কমছে রান্নার গ্যাসের দাম। পশ্চিমবঙ্গে কবে থেকে চালু হবে নতুন দাম? কবে বুক করবেন?

রান্নার গ্যাস (LPG Cylinder) নিয়ে আবারও বড় ঘোষণা করা হল। হয়তো কমতে চলেছে গ্যাসের দাম আরো ২০০ টাকা। এমনই একটি দাবি করেছেন আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). সামনেই লোকসভা নির্বাচন ২০২৪ (Loksabha Election 2024) আসন্ন। আরে পরিস্থিতিতে রাজ্যের মানুষের জন্য গ্যাসের দাম কমানো হতে পারে বলে বার্তা দিয়েছেন তিনি। কবে থেকে রাজ্যে লাগু হচ্ছে নতুন দাম? কিভাবে বুক করলে এই সুবিধা পাবেন? সবকিছু জেনে নিন নিচে।

Advertisement

Indane HP Bharat Gas LPG Cylinder Price.

২০২৩ আগস্ট মাসে এলপিজি সিলিন্ডারের দাম (LPG Cylinder Price) ২০০ টাকা কমানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফ থেকে। যার দ্বারা উপকৃত হয়েছিলেন হাজার হাজার দরিদ্র মানুষ। তারপর এই কমাস যাবত গ্যাসের দামে (LPG Gas Price) আর কোন পরিবর্তন আসেনি। একই জায়গায় রয়েছে দাম, ৯০০ টাকার আশেপাশে। এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী সম্প্রতি গ্যাসের দাম (LPG Cylinder) নিয়ে মন্তব্য করেছেন, “কেন্দ্রীয় সরকার আবার গ্যাসের ২০০ টাকা দাম কমাবে ইলেকশনের জন্য।

Advertisement

ইলেকশন মিটে গেলেই আবার তো বাড়িয়ে দেবে। এর আগে গ্যাসের দাম (LPG Cylinder) বেড়ে ১১০০ টাকা হয়েছিল। তখন ইলেকশনের কথা চিন্তা করে ২০০ টাকা কম করে। এখন আরো ২০০ কমবে। তারপর ইলেকশন চলে গেলে ৮০০ বাড়িয়ে দেবে। গ্যাস কিন্তু গ্যাস বেলুন হয়ে যাবে। চুলোতে যে রান্না করবেন, কেরোসিন কোথায় পাবেন? কেরোসিনের দামও (Kerosin Oil Price) বাড়িয়ে দিয়েছে। আবার আপনাদের ঘুঁটে, কাঠকয়লা বানাতে হবে।

তাই দিয়ে রান্না করতে হবে অর্থাৎ কেন্দ্রীয় সরকারের প্রতি তোপ দেগেই এই গ্যাসের দাম কমানোর বিষয়টি তুলেছেন তিনি। যাইহোক, বর্তমানে দেশের বিভিন্ন জায়গায় এলপিজি সিলিন্ডারের দাম সাধ্যের গণ্ডির মধ্যেই রয়েছে। কোন শহরে এখন গ্যাসের দাম (LPG Gas) কত, এই নিয়ে সম্প্রতি ইন্ডিয়ান অয়েল (Indane LPG Cylinder) একটি তালিকা দিয়েছে। দেখে নেওয়া যাক সেই নতুন দাম গুলি।

19 KG LPG Cylinder Price

  • রাজধানী দিল্লিতে ১৯ কেজি ভর্তুকি বিহীন এলপিজি সিলিন্ডারের দাম ১৭৬৯ টাকা হয়েছে।
  • কলকাতায় এই দাম ১৮৮৭ টাকা হয়েছে।
  • মুম্বাইতে একটি ১৯ কেজি ভর্তুকি বিহীন এলপিজি সিলিন্ডারের দাম হয়েছে ১,৭২৩.৫ টাকা।
  • চেন্নাইতে এরূপ ভর্তুকি বিহীন একটি সিলিন্ডারের দাম ১,৯৩৭ টাকা।

14 KG LPG Cylinder Price

  • সারা দেশে বাণিজ্যিক গ্যাসের সঙ্গে ইন্ডিয়ান ওয়েল (Indian Oil) ঘরোয়া গ্যাসের দামও বাড়িয়েছে।
  • তবে উজ্জ্বলা যোজনার আওতায় সুবিধাভোগীরা সব স্থানেই ঘরোয়া গ্যাসের ক্ষেত্রে ধার্য মূল্যের তুলনায় ৩০০ টাকা কম দামে একটি সিলিন্ডার কিনতে পারছেন।
  • রাজধানী দিল্লিতে ভর্তুকি বিহীন একটি ঘরোয়া ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৯০৩ টাকা। উজ্জ্বলা যোজনার (PM Ujjwala Yojana) গ্ৰাহকরা পাবেন ৬০৩ টাকা দরে।
SBI e Mudra Loan (স্টেট ব্যাংক ই মুদ্রা লোন)
  • কলকাতায় ১৪ কেজি ভর্তুকি বিহীন সিলিন্ডার (LPG Gas Subsidy) বিক্রি হচ্ছে ৯২৯ টাকায়। উজ্জ্বলা যোজনার নাম থাকলে এই সিলিন্ডারের দাম দিতে হবে ৬২৯ টাকা।
  • মুম্বইতে এলপিজির দাম ৯০২.৫ টাকা। উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের দাম দিতে হবে ৬০২.৫ টাকা।
  • চেন্নাইতে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে ৯১৮.৫ টাকায়। উজ্জ্বলা যোজনার আওতায় ৬১৮.৫ টাকা হয়েছে গ্যাসের দাম (LPG Cylinder).

রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট করার চুড়ান্ত সীমা বেঁধে দিলো। না করলে গ্যাস বুক হবে না।

LPG Cylinder বা রান্নার গ্যাস সিলিন্ডারের দাম নিয়ে পশ্চিমবঙ্গ সহ দেশের সকল গরীব ও মধ্যবিত্ত মানুষদের অনেক বেশি চিন্তা থাকে। কারণ এই দাম আরও বৃদ্ধি পেলে সকল মানুষদের পারিবারিক বাজেট একেবারে বদলে যায়। আর এর ফলে অনেক সমস্যার মুখে পরতে হয় সকলকে। আর এই জন্য আগামীদিনে এই দাম কমলে সকল মানুষদের সুবিধা হবে বলেই মনে করছেন অনেকে।
Written by Nabadip Saha.

Advertisement

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment