LPG Cylinder – রান্নার গ্যাস সিলিন্ডার ডেলিভারির নিয়ম বদল। আরও বেশি খরচ হবে গ্রাহকদের!!

রান্নার গ্যাস বা LPG Cylinder এখনকার দিনে আমাদের দেশের সকল মানুষদের প্রতিদিনের নিত্যপ্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম হয়ে উঠেছে। আগে প্রতিটি বাড়িতেই রান্না হতো কাঠ এবং কয়লা জ্বালিয়ে। বর্তমানকালে প্রতিটি বাড়িতেই রান্নার জন্য গ্যাস ব্যবহার করা হয়। রান্না করতে করতে গ্যাসের সিলিন্ডার (LPG Gas Cylinder) শেষ হয়ে গেলে সমস্যায় পড়েন গৃহকর্তীরা। এই কারণেই তারা আগে থেকে রান্নার গ্যাস (LPG Gas) বাড়িতে রেখে দেন।

Advertisement

Indane HP LPG Cylinder Delivery Rule Change.

এখন প্রায় সকলেই রান্নার গ্যাসের জন্য দুটি সিলিন্ডার ব্যবহার করে থাকেন। একটি LPG Cylinder শেষ হলে আরেকটি সিলিন্ডার ওভেনে লাগিয়ে রান্না হয়। যে সব ডেলিভারি (LPG Cylinder Delivery Boy) বয়রা রান্নার গ্যাসের সিলিন্ডার বাড়িতে দিতে আসেন তারা গৃহস্থলীর কাছে কখনো দশ টাকা কখনো কুড়ি টাকা কখনো বা তার থেকেও বেশি টাকা দাবি করেন। এবার এই নিয়মে বদল আনলো সংস্থা।

Advertisement

রান্নার গ্যাস ডেলিভারির নতুন নিয়ম

সংস্থার তরফ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে স্পষ্ট জানানো হয়েছে যে কত কিলোমিটার গ্যাস ডেলিভারির জন্য ডেলিভারি চার্জ কত হতে পারে। কত কিলোমিটার এর জন্য কত টাকা গ্যাস সিলিন্ডার (LPG Cylinder) ডেলিভারি চার্জ এই হিসাবটি প্রতিটা মানুষের জেনে রাখা দরকার। এমনিতে, দিনে দিনে গ্যাসের খরচ বৃদ্ধি (LPG Cylinder Price) পাচ্ছে তার ওপর যদি ডেলিভারি চার্জ বেশি নেওয়া হয় সে ক্ষেত্রে গ্যাসের উপর আরো বাড়তি খরচা বাড়বে।

এবার থেকে গ্যাসের সিলিন্ডারের গোডাউন থেকে ৫ কিলোমিটারের মধ্যে যে সব বাড়িতে গ্যাস ডেলিভারি দেওয়া হবে সেক্ষেত্রে ডেলিভারির জন্য কোন চার্জ লাগবে না। তবে যে সমস্ত মানুষের বাড়ি ৫ কিলোমিটারের বেশি অর্থাৎ ১০ কিলোমিটার এর মধ্যে তাদের প্রতি সিলিন্ডার ডেলিভারির জন্য চার্জ পড়বে ২০ টাকা। নিয়ম অনুযায়ী ১০ থেকে ১৫ কিলোমিটার এর মধ্যে সিলিন্ডার ডেলিভারি (LPG Cylinder) নেওয়ার জন্য ডেলিভারি ম্যানকে দিতে হবে ৩৫ টাকা।

LPG Gas KYC (রান্নার গ্যাসের আপডেট)

আবার ১৫ থেকে ২০ কিলোমিটার হয়ে গেলেই সেই খরচ বেড়ে দাঁড়াবে ৪৫ টাকাতে। ২০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য সিলিন্ডার (LPG Cylinder) পিছু গৃহস্থলীকে ৬০ টাকা ডেলিভারি চার্জ দিতে হবে। তবে এই যে নিয়মটির কথা আলোচনা করা হল সেটি কিন্তু কেবলমাত্র এজেন্সির উপর নির্ভর করে। পশ্চিমবঙ্গের বাইরের কেরলের কোঝিকর জেলার ক্ষেত্রে এই ডেলিভারি চার্জের নিয়মটি করা হয়েছে।

Advertisement

আর লাইনে দাঁড়াবেন না। রান্নার গ্যাস বুকিং থেকে eKYC আধার লিংক, সব করুন WhatsApp ও মোবাইলের মাধ্যমে।

তবে পশ্চিমবঙ্গের কথায় যদি আসা যায় তাহলে বলা যেতে পারে যে পশ্চিমবঙ্গে ৫ কিলোমিটারের মধ্যেই গ্যাস ডিলাররা ডেলিভারি ম্যানদের দিয়ে গ্যাস সিলিন্ডার প্রতিটি বাড়িতে ডেলিভারি দেন। তবে ৫ কিলোমিটারের বাইরে ডেলিভারি দেওয়া হয় না সে ক্ষেত্রে গৃহস্থলীকে গ্যাসের গোডাউন (LPG Gas Godown) থেকে এসে সিলিন্ডার বাড়িতে নিয়ে যেতে হয়। আর আপনারা এই সম্পর্কে গ্যাস ডিলারদের কাছ থেকে জেনে নিতে পারবেন।
Written by Nupur Chattopadhyay.

রান্নার গ্যাসের ভর্তুকি কোন মাসে কত টাকা পাচ্ছেন? আদৌ পাচ্ছেন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment