LPG Composite Cylinder – আসছে রান্নার গ্যাসের নতুন সিলিন্ডার। বায়োমেট্রিক আপডেট এর পর খরচ বেড়ে গেল।

রান্নার গ্যাস কম্পোজিট সিলিন্ডার বা LPG Composite Cylinder খুব শীঘ্রই বাধ্যতামূলক হতে চলেছে বলে মনে করছেন অনেকে। আর নতুন কিছু শুরু হলে স্বাভাবিক ভাবেই খরচ বৃদ্ধি পাবেই। নতুন বছরে দেশবাসীর জন্য বড় দুঃসংবাদ! লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকার আবারো মূল্যবৃদ্ধি করতে চলেছে নিত্য প্রয়োজনীয় রান্নার গ্যাসের (LPG Gas). সম্প্রতি এই বিষয়ে সংবাদ মিলেছে সরকার মারফত।

Advertisement

LPG Composite Cylinder Mandatory Very Soon In India?

রান্নার গ্যাস (LPG Gas) যে বর্তমানে কত মূল্যবান জিনিস তা আর বলার অপেক্ষা রাখে না। একটি মাত্র গ্যাস সিলিন্ডার ক্রয় করতে হিমশিম খায় সাধারণ মানুষ। যাইহোক, ২০২৩ এর আগস্ট মাসে কেন্দ্রের তরফে গ্যাসের দাম ২০০ টাকা কম করায় কিছুটা রেহাই পেয়েছিলেন মধ্যবিত্তরা। কিন্তু হঠাৎ করে আবারো মূল্য বৃদ্ধি হল রান্নার গ্যাসে। তবে এবারে কেবল ১০০ বা ২০০ টাকা নয়, এক সঙ্গে নগদ ৮০০ টাকা বেশি লাগবে গ্যাস সিলিন্ডারের দরুন (LPG Composite Cylinder).

Advertisement

বিষয়টি সত্যিই চিন্তার। এক ধাক্কায় ৮০০ টাকা বাড়লে মানুষের তো এরপর গ্যাস ব্যবহার করাই ছেড়ে দিতে হবে! কিন্তু কেন বাড়লো হঠাৎ করে রান্নার গ্যাসের দাম? কত হল নতুন দাম? দেখে নিন বিস্তারিতভাবে। বর্তমানে আমরা যে রান্নার গ্যাস সিলিন্ডার গুলি ব্যবহার করি সে গুলি হয় লোহার তৈরি। কেন্দ্রীয় সরকার জানিয়েছে এই ধরনের সিলিন্ডার গুলিতে অনেক রকম অসুবিধা থাকে (LPG Composite Cylinder).

এমনকি এই লোহার সিলিন্ডার (LPG Composite Cylinder) ব্যবহারের ফলে প্রাণহানিও অনেক সময় ঘটে থাকে ব্যবহারকারীর। তাই বর্তমানে তারা চিন্তা ভাবনা করেছেন নতুন ধরনের সিলিন্ডার বাজারে আনার। কেন্দ্র মারফত জানানো হয়েছে, এবার থেকে গ্যাস বিক্রি করা হবে কম্পোজিট সিলিন্ডারে (LPG Composite Cylinder) ভরে। এই সিলিন্ডার গুলি লোহা তৈরি হবে না। পরিবর্তে ফাইবার (Composite Cylinder) দিয়ে তৈরি হবে তা। ফলে হবে ওজনে একদম হালকা।

সেই সঙ্গে বাঁচাবে রান্নার গ্যাসের খরচ (LPG Price Hike). এছাড়াও আরো নানা ধরনের সুবিধা রয়েছে এই কম্পোজিট সিলিন্ডার (LPG Composite Cylinder) গুলিতে। তাই বর্তমানে কেন্দ্রীয় সরকার (Central Government) নিশ্চিত করেছে যে অতি শীঘ্রই দেশে এই সিলিন্ডার চালু করা হবে এবং তারপর থেকে গ্যাস কেনার জন্য অতিরিক্ত খরচ দিতে হবে সকল মানুষকে।

Advertisement

LPG Composite Cylinder এর সুবিধা

  • আমরা জানি, লোহা ভারী বস্তু হওয়ায় এর তৈরি সিলিন্ডার গুলিরও ওজন অনেক হয়। তাই এগুলি এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া কষ্টকর ব্যাপার।
  • কিন্তু এই কম্পোজিট সিলিন্ডারের (LPG Composite Cylinder) ক্ষেত্রে যেহেতু ফাইবার থাকে, তাই একদম হালকা পলকা হয়। এগুলিকে বহন করে নিয়ে যাওয়া কোন ব্যাপারই নয়।
  • এছাড়াও আরো একটি সুবিধা শুনলে অবাক হবেন। আপনারা হয়তো জানেন না, কিন্তু অনেক সময় আমরা গ্যাস থাকা সত্ত্বেও খালি ভেবে সিলিন্ডার (LPG Cylinder) বাতিল করে দিই।
  • কারণ লোহার সিলিন্ডার হওয়ায় কতটা গ্যাস আছে তা বাইরে থেকে বোঝা যায় না। তাতে ক্ষতি হয় আমাদেরই। কিন্তু কম্পোজিট সিলিন্ডার (LPG Composite Cylinder) গুলিতে আপনি বাইরে থেকে দেখে বুঝতে পারবেন কতটা গ্যাস এখনো বেঁচে রয়েছে। ফলে একটুও গ্যাস আর নষ্ট হবে না।
  • বিশেষজ্ঞরা জানিয়েছেন, বর্তমানে রান্নার যে লোহার গ্যাস সিলিন্ডার (LPG Composite Cylinder) গুলি ব্যবহার করা হয় সে গুলিতে প্রাণহানির ও ঝুঁকি রয়েছে যথেষ্ট।
  • কোন কারনে যদি গ্যাস জনিত দুর্ঘটনা ঘটে তাহলে লোহার সিলিন্ডার ফেটে গিয়ে ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকে বেশি। সেই সম্ভাবনা কম্পোজিট সিলিন্ডারে নেই। এদিক থেকে এই ধরনের সিলিন্ডার আরো সুবিধা জনক।
  • লোহায় মরচে ধরায় এর সিলিন্ডার গুলিও ক্রমশ ভঙ্গুর হয়ে পড়ে। ফলে মেঝেতে যেখানেই এই সিলিন্ডার রাখবেন একটা লাল দাগ পড়ে যাবে।
  • এছাড়াও সিলিন্ডার কমজোরী হয়ে পড়ায় অনেক সময় বাস্ট করারও সম্ভাবনা থাকে। কিন্তু কম্পোজিট সিলিন্ডারে (Composite Cylinder) এই ধরনের কোন অপ্রীতিকর ঘটনাই ঘটবে না, কারণ এটি ফাইবার দিয়ে তৈরি।
LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

LPG Composite Cylinder কত টাকা বেশি লাগবে?

কেন্দ্রীয় সরকার (Central Government) জানিয়েছে প্রত্যেক ব্যবহারকারী যারা এই কম্পোজিট সিলিন্ডার (LPG Composite Cylinder) নেবেন তাদেরকে একটি ডিপোজিট চার্জ জমা করতে হবে। এই ডিপোজিট চার্জ হল ৩০০০ টাকা। আপনি বর্তমানে যে লোহার গ্যাস সিলিন্ডার টি ব্যবহার করেন সেটি কেনার সময় ২২০০ টাকা সরকারকে দিতে হয়েছে আপনাকে।

রান্নার গ্যাসে ভর্তুকি 500 টাকা বাড়ানো হবে। মোদী সরকারের যুগান্তকারী পদক্ষেপ।

সেক্ষেত্রে কম্পোজিট সিলিন্ডার (Indane LPG Composite Cylinder) যদি আপনি কিনতে চান তাহলে এর ওপর আরও ৮০০ টাকা দিলেই সিলিন্ডার ঘরে পৌঁছে যাবে আপনার। এর জন্য আলাদা করে আবার টাকা গুনতে হবে না, একথা কেন্দ্রীয় সরকার জানিয়েছে। আর এখনো পর্যন্ত এই সম্পর্কে বাধ্যতামূলক কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি সরকারের তরফ থেকে। এবার দেখার অপেক্ষা যে আগামীদিনে কি হতে চলেছে।
Written by Nabadip Saha.

বছরের শুরুতেই নতুন চমক! আবারও দাম কমতে চলেছে রান্নার গ্যাসের।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment