LPG Aadhaar Link – রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট করার চুড়ান্ত সীমা বেঁধে দিলো। না করলে গ্যাস বুক হবে না।

রান্নার গ্যাসের বায়োমেট্রিক (LPG Aadhaar Link) কত তারিখ পর্যন্ত আপডেট হবে? এই নিয়ে মানুষের মনে সন্দেহের শেষ নেই। একেকবার একেক রকম কথা বলছে কেন্দ্রীয় সরকার (Central Government). এদিকে দুশ্চিন্তা বেড়ে চলছে মানুষের। কারণ ঠিক সময়ের মধ্যে আধার লিঙ্ক (LPG Aadhaar Link) না করালে গ্যাস বুকিং (LPG Gas Booking) আর করা যাবে না, এমনটাই ভয় পাচ্ছেন সকলে। এলপিজি সিলিন্ডারের (LPG Gas Cylinder) সঙ্গে আধার নম্বর লিঙ্ক করা নিয়ে আরো একবার গুরুত্বপূর্ণ ঘোষণা করল সরকার।

Advertisement

LPG Aadhaar Link Deadline Announce.

জানানো হয়েছে রান্নার গ্যাসের বায়োমেট্রিক (LPG Aadhaar Link) আপডেটের নতুন তারিখ। চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়ে বলা হয়েছে এরপরও যদি কোন গ্রাহক এই কাজ না করান তবে সত্যিই বিপদে পড়তে হবে তাকে। ২০২৩ সালে অক্টোবর মাসে কেন্দ্রীয় সরকার রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট (LPG Aadhaar Link) এর জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। উজ্জ্বলা যোজনা গ্রাহকদের এক্ষেত্রে বাধ্যতামূলকভাবে এই কাজ করতে বলা হয়েছিল।

Advertisement

তবে সাধারণ গ্রাহকদেরও এই কাজ করাতে হবে যদি তারা ভর্তুকি (LPG Gas Subsidy) নিতে চান। কিন্তু কোন ক্ষেত্রেই গ্যাসের সংযোগ (LPG Gas Connection) বন্ধ করে দেওয়া হবে না কারোরই, এই গ্যারান্টি দেয় তারা। যাই হোক, এ জন্য চূড়ান্ত সময়সীমা দেওয়া হয় ৩১ শে ডিসেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত। এদিকে যেহেতু গ্যাসের মত প্রয়োজনীয় জিনিস, তাই ভয় পেয়ে সকলেই ছুটে যান নিজের নিজের গ্যাস ডিলারের কাছে বায়োমেট্রিক (LPG Aadhaar Link) আপডেট করাতে।

কিন্তু চরম সমস্যার মুখে পড়তে হয় গ্রাহকদের। অনেক জায়গায় ডিলারের অফিসে বায়োমেট্রিকের (LPG Gas Biometric) উপযুক্ত যন্ত্র বা চোখের আইরিশ স্ক্যানের উপযুক্ত যন্ত্র না থাকায় বায়োমেট্রিক নেওয়া সম্ভব হচ্ছে না। আবার কোন জায়গায় বায়োমেট্রিকের যন্ত্র থাকলেও হাতের ছাপ পাওয়া যাচ্ছে না গ্রাহকদের। ফলে নাজেহাল অবস্থার সম্মুখীন হতে হচ্ছে সকলকে। তবে এখানেই শেষ নয়।

আরো জানা যাচ্ছে যে বেশ কিছু জায়গায় নাকি বায়োমেট্রিকের (LPG Aadhaar Link) নামে টাকা নিয়ে নেওয়া হচ্ছে সাধারণ মানুষের থেকে। যদিও ইন্ডিয়ান অয়েল (Indian Oil) এই ব্যাপারে তার গ্রাহকদের সতর্কবার্তা দিয়েছে এবং কোনো অভিযোগ থাকলে 18002333555 টোল ফ্রি নম্বরে জানাতে বলেছে। আর এই LPG Aadhaar Link সম্পর্কে আপনাদের আরও জেনে নিন।

Advertisement

LPG Aadhaar Link Last Date

ভারত গ্যাসের (Bharat Gas) ডিস্ট্রিবিউটর সংগঠনের কর্তা সুকোমল সেন অনেকদিন আগেই জানান, “যেহেতু এত সংখ্যক লোক, তাই এর পরেও বায়োমেট্রিক (LPG Aadhaar Link) প্রক্রিয়া চালু থাকার কথা গ্রাহকদের জানানোর জন্য সংস্থা তাঁদের অভ্যন্তরীণ বার্তা পাঠিয়েছে। তাঁরা সেই মতো দোকানে নোটিস দেবেন এবং ডেলিভারি বয়রাও গ্রাহকদের জানাবেন। সেই মতো কেন্দ্রীয় সরকার (Central Government) চলতি মাসের শুরুতেই একটি নির্দেশিকা জারি করে।

রান্নার গ্যাসের সঙ্গে আধার লিঙ্কের (LPG Aadhaar Biometric Update) চূড়ান্ত সময়সীমা বৃদ্ধি করে। বর্তমানে ৩১ শে ডিসেম্বরের পরিবর্তে ৩১ শে মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত চলবে এই বায়োমেট্রিক আপডেট প্রক্রিয়া অর্থাৎ যারা এখনো এই কাজ করেনি তাদের কাছে এটাই হয়তো শেষ সুযোগ। এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে কি ঘোষণা করা হবে সেই নিয়ে চিন্তায় সকলে।

Aadhaar Card (আধার কার্ড)

LPG Aadhaar Link Biometric Process

রান্নার গ্যাসের বায়োমেট্রিক (LPG Gas Biometric) আপডেটের জন্য সাধারণত গ্রাহকে নিজে নিজে গ্যাস ডিলারের অফিসে গিয়ে এই কাজ করতে হচ্ছে। তবে তেল প্রস্তুতকারক সংস্থা গুলি গ্ৰাহকদের সুবিধার্থে অনলাইন প্রক্রিয়াও চালু করেছে এজন্য। তারা বলেছে, গ্ৰাহকরা চাইলে বিভিন্ন কোম্পানির নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট মারফত এই বায়োমেট্রিক আপডেট করে নিতে পারেন ঘরে বসেই।

ভোটের আগে একটি করে রান্নার গ্যাস সিলিন্ডার ফ্রি। অনলাইনে আবেদন করা যাচ্ছে।

যেমন ভারত গ্যাসের জন্য Hello BPCL App রয়েছে। তেমনই Indian Oil এবং HP Gas গ্রাহক রাও সংস্থার নির্দিষ্ট অ্যাপ থেকে বায়োমেট্রিক করতে পারেন ঘরে বসেই। আবার MyLpg ওয়েবসাইট মারফত যে কোন সংস্থার গ্রাহকরা আধার লিঙ্ক (LPG Aadhaar Link) করতে পারেন। এটি একটি সরকারি ওয়েবসাইট। আর কেউ এই কাজের জন্য টাকা চাইলে ওপরে উল্লেখিত নম্বরে অবশ্যই আপনারা অভিযোগ জানাতে পারেন।
Written by Nabadip Saha.

রান্নার গ্যাস এবার অর্ধেক দামে মাস চলবে। মা বোনেদের মুখে হাসি।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment