Advertisement
Low Investment Business Ideas (বিনা পুঁজিতে লাভজনক ব্যবসা)
Advertisement

আপনি যদি খুবই কম খরচে ব্যবসা করতে চান তাহলে এই Low Investment Business Ideas টি আপনার কেরিয়ারের জন্য অন্যতম একটি পছন্দ হতে পারে। নামমাত্র বিনিয়োগ বা বলতে গেলে হাত খরচের টাকা জমিয়েই এই ব্যবসা শুরু করতে পারেন। আপনার সামনে আমরা এমনই ৫টি Low Investment Business Ideas তুলে ধরছি, যেখানে বিনিয়োগ কম, চাহিদা বেশি লাভ ও বেশি। আশা করি ভালো লাগবে। পুরো প্রতিবেদন অবশ্যই পড়বেন।

Advertisement

“মালামাল হয়ে যাবেন এই ব‍্যবসায়, লাইন পড়ে যাবে আপনার দুয়ারে”
চাকরির দিকে নজর থাকলেও বর্তমানে অনেকেই ব্যবসার (Business) প্রতি আগ্রহী হয়েছেন। ক্ষুদ্র উদ্যোগ থেকে শুরু করে বড় কোনো কারখানা, যেকোনো ধরনের ব্যবসায় সম্প্রতি অনেককেই এগিয়ে আসতে দেখা যাচ্ছে। তবে ব্যবসায় নামলেও সকলেই যে সফল হচ্ছে এমনটা নয়। এই নিশ্চয়তা যদিও দেওয়া যায় না। কারণ এমন অনেকেই আছেন, সেইভাবে যে ব্যবসাটি শুরু করেছেন তার সম্বন্ধে খোঁজখবর না নিয়েই মূলধন বিনিয়োগ (Investment) করে শুরু করে দিয়েছেন। ফলে এবার বাজার ধরতে অসুবিধা হচ্ছে।

আবার এমন অনেকে আছেন, সমস্ত কিছু খোঁজ খবর নিয়েছেন, মোটা টাকা পুঁজি ঢেলেছেন, অথচ কিভাবে মার্কেটিং (Marketing) করা যাবে, কিভাবে বিক্রি করে লাভ করা যেতে পারে, সেই কৌশল সঠিকভাবে প্রয়োগ করতে পারেননি। এরকম ধরনের বহু সমস্যা থাকতে পারে। তাই যে কোনো ব্যবসা শুরুর আগে সেই ব্যবসার সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া প্রয়োজন। কারণ যে ব্যবসাটি শুরু করবেন বলে মনস্থির করেছেন, তাতে কত পুঁজি লাগতে পারে, বাজারে তার চাহিদা কেমন, কি পরিমান লাভ হতে পারে, ব্যবসাটির ভবিষ্যৎ কি রকম, সব বিষয়েই বিস্তারিত খোঁজ নেওয়া জরুরী।

Advertisement

Low Investment Business Ideas:

আর তাই এরকমই Low Investment Business Ideas কয়েকটি ব্যবসার কথা জানানো হবে। যে ব্যবসায় লোকসান হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তার কারণ যত দিন যাবে, এই ব্যবসার চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাবে। যখনই আমরা দোকান থেকে কোনো জিনিস কিনি, সেটি যেকোনো জিনিস হতে পারে, তার প্যাকেট যদি আকর্ষণীয় হয়, তাহলে তা সহজেই ক্রেতারা নিয়ে থাকেন অর্থাৎ সাধারণ কোনো জিনিস একটি দুর্দান্ত সুন্দর প্যাকেটে প্যাকেজিং করা থাকলে সহজেই বাজারে বিক্রি করা যায়।

EK24 News

ফলে এই মুহূর্তে বাজারে প্যাকেজিং যথেষ্ট গুরুত্বপূর্ণ। যে ব্যবসার কথা বলা হচ্ছে, সেটি হলো প্যাকেজিং ব্যবসা Packaging Business.
তবে এই ব্যবসা শুরুর আগে জেনে নিতে হবে, কত ধরনের প্যাকেজিং হয়। কারণ বাজারে প্রতিটি সামগ্রীর আলাদা আলাদা প্যাকেজিংয়ের পদ্ধতি রয়েছে। তাই আগে সেটা জানা জরুরী।

Advertisement

১. এয়ার বাবল শীট (Air Bubble Sheet)

যেকোনো পণ্যের চারপাশে মোড়ানোর জন্য এই এয়ার বাবল শীটের ব্যবহার হয়। পণ্যটি বাইরের আঘাত থেকে যাতে সুরক্ষিত থাকে তাই এয়ার বাবল শীট ব্যবহার করা হয়। Low Investment Business Ideas এর প্যাকেজিং এর ব্যবসায় এই এয়ার বাবল শীটের প্রচুর চাহিদা রয়েছে। এর ব্যবসা সহজে শুরু করে প্রচুর লাভ করা যেতে পারে।

২. কাগজের ব্যাগ (Paper Bags)

প্লাস্টিক ব্যবহার পরিবেশের পক্ষে ক্ষতিকর। সরকার প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। তবুও হাটে বাজারে প্লাস্টিক ব্যবহার করতে দেখা যায়। যার ফলে পরিবেশ নষ্ট হচ্ছে। তাই এই মুহূর্তে প্যাকেজিং শিল্পে কাগজের ব্যাগের ব্যবহার বাড়ছে। কাগজের ব্যাগ বিভিন্ন আকার এবং ডিজাইনের হয়। আর তার জন্যই মানুষ এই কাগজের ব্যাগ ব্যবহার করতেও পছন্দ করে। কাগজের ব্যাগের ব্যবসা (Low Investment Business Ideas) শুরু করলে যথেষ্ট ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

৩. বোতল ক্যাপ উৎপাদন (Bottle Cap Production)

সাধারণত পিভিসি থেকে এই বোতলের ক্যাপ তৈরি হয় এবং এগুলি তরল প্যাকেজিং শিল্পে ব্যবহার করা হয়। যেকোনো বোতলকে সিল করার জন্য বোতলের ক্যাপ ব্যবহার হয়। তাছাড়াও কার্ডবোর্ডের বাক্সেও ব্যবহার করা হয়। এই Low Investment Business Ideas ব্যবসাতেও ভালো লাভ রয়েছে।

Advertisement

৪. ব্লাড ব্যাগ (Blood Bag)

স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে রক্ত সঞ্চয় এবং সংরক্ষণের জন্য এই ব্লাড ব্যাগ ব্যবহার করা হয়। ব্লাড ব্যাগ পিভিসি চাদর থেকে তৈরি করা হয়। তবে রক্তের ব্যাগ তৈরি করার আগে জানতে হবে, কিভাবে তৈরি করলে যা রক্ত জমাট বাঁধতে বাধা দেবে। ব্লাড ব্যাগ তৈরির ব্যবসা যদি শুরু করতে চান তাহলে ছোট করে শুরু করতে পারেন। এই Low Investment Business Ideas তে যথেষ্ট ভালো পরিমাণ টাকা উপার্জন করা যায়।

৫. অ্যালুমিনিয়াম ক‍্যান (Aluminium Cans)

এটি তরল পানীয়, বিশেষ করে কার্বনেটেড পানীয় সংরক্ষণ করার জন্য অ্যালুমিনিয়াম ক‍্যান ব্যবহার হয়। এই মুহূর্তে প্যাকেজিং শিল্পে অ্যালুমিনিয়াম ক‍্যান যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যেকোনো কোল্ড ড্রিংকস কিনতে গেলেই দেখবেন এই মুহূর্তে অ্যালুমিনিয়াম ক‍্যান ভর্তি করে কোল্ড ড্রিঙ্কস বিক্রি করা হচ্ছে। ফলে এই ব্যবসা করলেও যথেষ্ট ভালো লাভ হতে পারে।

কম দামে মেশিন পেতে এখানে ক্লিক করুন

এই ব্যবসায় সফল হবেন কি করে?

প্যাকেজিং ব্যবসায় একটা কথা সবসময় গুরুত্ব দিতে হবে, প্যাকেজিং শিল্পে দৃষ্টিনন্দন, আকর্ষণীয়, ফ্যাশনেবল প্যাকেট তৈরির উপরে ফোকাস করতে হবে। অর্থাৎ কোয়ালিটির সাথে বাইরেরটা বা ফিনিশিং ভালো করতে হবে। পাশাপাশি যাতে কম পুঁজি বিনিয়োগ করেই (Low Investment Business Ideas) এই ব্যবসা শুরু করা যায় সেই দিকেও লক্ষ্য রাখতে হবে। প্যাকেজিং ব্যবসায় যদি সৌন্দর্যকে গুরুত্ব দেওয়া যায়, অর্থাৎ যদি দেখতে ভালো হয়, তাহলে খুব সহজেই বাজার ধরা সম্ভব হবে।

Advertisement

রেশন কার্ড থাকলেই সারাজীবন বিনা পয়সায় চাল, নতুন করে নাম নিচ্ছে

সঠিক প্যাকেজিং ব্যবসার পরিকল্পনা

ব্যবসার শুরুতেই Low Investment Business Ideas ব্যবসা সম্বন্ধে যথেষ্ট গবেষণা করতে হবে। কোন ধরনের প্যাকেজিং শিল্পে এগোতে চান, সেই দিক নিয়ে যথেষ্ট খোঁজ খবর নিতে হবে। আপনার এলাকায় সেই পন্যের কদর বা চাহিদা আছে কিনা সেটা জানতে হবে। এবং সেই পন্যের দাম অন্য কোম্পানী কেমন নিচ্ছে, সেটার খোঁজখবর রাখতে হবে। পাশাপাশি নতুনভাবে নিজের ব্র্যান্ডকে তুলে ধরতে চাইলে নীতি এবং লোগো আকর্ষণীয় ফ‍্যাশনে প্রস্তুত করতে হবে। প্যাকেজিং ব্যবসায় নতুন ট্রেন্ড (Trend) সম্পর্কে খোঁজখবর নিতে হবে। যাতে গ্রাহকের কাছে চাহিদা দিন দিন বৃদ্ধি পায়।

প্রত‍্যেক ঘরে Airtel 5G পরিষেবা দেবে, জলের দামে হাইস্পিড ইন্টারনেট, মহা চিন্তায় Jio VI BSN

শুরুতেই ছোট প্যাকেট তৈরীর দিকে খেয়াল রাখলে সুবিধা হবে। তাতে খরচ অনেকটাই কমিয়ে দেওয়া যাবে। মোটা টাকার পুঁজি বিনিয়োগ করার দরকার হবে না। আবার বাজার ধরার ক্ষেত্রেও যথেষ্ট সুবিধা হবে। হালকা প্যাকেজিং শিল্পে এগোনো যথেষ্ট লাভজনক। কারণ এই মুহূর্তে ছোট এবং স্মার্ট প্যাকেজিং ব্যবসা এগিয়ে নিয়ে যাওয়ার মূল চাবিকাঠি।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
One thought on “Low Investment Business Ideas – হাতখরচের টাকা দিয়ে এই ব্যবসা শুরু করুন, খদ্দেরের লাইন পড়ে যাবে, লাভ 40%.”
  1. Packing will be unsuccessful in Bankura Town though there is an opening of packet here . It seems to me that I will not be successful in this small business .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement