Indian Currency – লোকসভা ভোটের আগে ফের বদল 500 টাকার নোটে? তড়িঘড়ি করে সিদ্ধান্ত জানালো RBI রিজার্ভ ব্যাংক।

লোকসভা ভোটের প্রাক্কালে এবং রাম মন্দির উদ্বোধন আবহে ভারতীয় ৫০০ টাকার নোট (Indian Currency 500 Rupees Note) নিয়ে আবার চাঞ্চল্যকর আলোচনা সামনে উঠে এলো। যার জেরে স্যোশাল মিডিয়ায় ফের আরেকবার নোট বাতিলের গুঞ্জনের সৃষ্টি হলো। আর নোট বাতিল মানেই স্বভাবতই ফের নোট বদলানোর ঝক্কি! তবে আতঙ্কিত না হয়ে আগে পুরো বিষয়টি জেনে নিন। এবং রিজার্ভ ব্যাংকের (RBI) বক্তব্য শুনে নিন।

Advertisement

৫০০ টাকার নোট নিয়ে গুঞ্জন

  • লোকসভা ভোটের আগে ফের নোট বাতিল?
  • ৫০০ টাকার নোট থেকে সরিয়ে ফেলা হবে মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) মুখ?
  • পরিবর্তে সেখানে দেওয়া হল প্রভু শ্রী রামের (Sree Ram) ছবি?

এই তিনটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে স্যোশাল মিডিয়ায়। এমনকি এই প্রতিবেদন নিয়ে প্রশ্ন তুলেছে খোদ সংবাদ মাধ্যম। এই তথ্যটি গুজব না কি সত্য? এই নিয়ে PIB ও তথ্য দিয়েছে। নোট বাতিল বিষয়টি এতটাই স্পর্শকাতর যে এই খবর সামনে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। খবরটির সত্যতা জেনে নিন।

Advertisement

Lord Ram to replace Mahatma Gandhi on Rs 500 Indian Currency Notes

“নোট পরিবর্তনের খবর পাওয়া গেছে এমনটাই, ১০০, ২০০, ২০০০ এর নোট গুলি (Indian Currency) আগে যেমন ছিল তেমনি থাকবে। শুধু ৫০০ টাকার নোটে এই পরিবর্তন আসতে পারে।”
দেখে নেওয়া যাক এই ব্যাপারে কি জানাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক তথা Reserve Bank of India. এর আগে বাজারে প্রচলিত নোট গুলি নিয়ে একাধিকবার সিদ্ধান্ত বদল করেছে RBI. আর সেই কারনে জনগনের ব্যাংকে ব্যাংকে লাইন দেওয়া ও ভোগান্তি সহ্য করতে হয়েছে। আর সেই সেন্টিমেন্ট কে কাজে লাগিয়ে, ফের নতুন খবর সামনে এসেছে।

প্রসঙ্গত, ২০১৬ সালে কালো টাকা ধরা পড়ার জেরে বহু নোট বাতিল (Demonitisation) করা হয় কেন্দ্রীয় ব্যাংক RBI মারফত। পুরনো ১০০০ এবং ৫০০ টাকার নোট উঠে গিয়ে চালু হয় নতুন ১০০ (100 Rupees Note) ও ৫০০ টাকার নোট (Indian Currency). তার সঙ্গে বন্ধ হয় ১০০০ টাকার নোট (1000 Rupees Note) ব্যবহার এবং চালু হয় ২ হাজারের নোট (2000 Rupees Note).

এরপর গতবছর অর্থাৎ ২০২৩ সালে আবারো নকল টাকা আটকানোর জন্য (Reserve Bank Of India) সিদ্ধান্ত নেয় বাজারে ২০০০ টাকার নোটের ব্যবহারও বন্ধ করে দেওয়ার। আরবিআই সূত্রে খবর, গত ৩১ শে সেপ্টেম্বরের মধ্যে সমস্ত ২০০০ টাকার নোট (Indian Currency) সরিয়ে ফেলা সম্পূর্ণ করেছে ব্যাংক। এবার ৫০০ টাকার নোট নিয়ে ফের এই ধরনের খবর সামনে এলো।

Advertisement

৫০০ টাকার নোট বাতিল?

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি ২০২৪ তারিখে অযোধ্যায় রাম মন্দিরের (Ayodhya Ram Mandir) উদ্বোধন হয়ে গিয়েছে। ‌ আর এর পরেই সোশ্যাল মিডিয়া মারফত একটি ঘটনা ভাইরাল (Viral Post) হতে শুরু করেছে। একটি ৫০০ টাকার নোটের ছবি যার সামনে মহাত্মা গান্ধীর জায়গায় শ্রী রামের মুখ আঁকা রয়েছে!! আর ছবির পেছনে লালকেল্লার পরিবর্তে রয়েছে অযোধ্যার রাম মন্দির। এই ছবিটি চরম ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায় (Indian Currency).

RBI To Issue Rs 500 Notes With Lord Ram?

এমনকি সঙ্গে সঙ্গে তা ট্রেন্ডিংয়ে (Trending News) ও চলে আসে। এই ঘটনার পর অনেকেই মনে করতে থাকেন যে রিজার্ভ ব্যাংক হয়তো ৫০০ টাকার নোট (Indian Currency) নিয়ে এই নতুন সিদ্ধান্ত আনলো এবার। কিন্তু এর পেছনে আসল সত্যি কি, আদৌ কি এরম কোন সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে বিষয়ে স্পষ্ট করে জানিয়েছে ব্যাংকিং সেক্টর বিশেষজ্ঞ এবং ভয়েস অফ ব্যাংকিং এর প্রতিষ্ঠাতা অশ্বিনী রানা।

Aadhaar Card (আধার কার্ড)

রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জানা গেছে, এমন কোন তথ্য দেওয়া হয়নি বা RBI কোন তথ্য দেয়নি। খবরটি সম্পূর্ণ ভুল ও অবান্তর। অপপ্রচার ও বিভ্রান্তি ছড়াতে এই খবর প্রচার করা হচ্ছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ৫০০ টাকার নোটে (Indian Currency) এই ধরনের কোন নতুন সিরিজ ইস্যু করতে যাচ্ছে না। যদিও নোট বাতিলের ভুয়ো খবর ও এই ধরনের ঘটনা নতুন নয় বলে দাবি অনেকের। এর আগেও রিজার্ভ ব্যাংক তথা ভারতীয় নোটে গান্ধীর পরিবর্তে (Rabindra Nath Tagore) বা এপিজে আবদুল কালামের (APJ Abdul Kalam) ছবি দিয়ে ছাড়া হয়েছিল। ঠিক একই উদ্দেশ্যে এই অপপ্রচার চালানো হচ্ছে।

রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট করার চুড়ান্ত সীমা বেঁধে দিলো। না করলে গ্যাস বুক হবে না।

যদিও এর আগে সেই সব ঘটনার পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাংক তখন জানায় যে এরূপ কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। এমনকি সকলকে ভুয়ো খবর থেকে সচেতন থাকতেও বলা হয়। আর এবারে ৫০০ টাকার নোটে (Indian Currency) রামের ছবি ব্যবহার করার পক্ষেও রিজার্ভ ব্যাংক এই একই মত দিয়েছে। অতএব এটি সম্পূর্ণ একটি ভুয়ো খবর এই খবরের কোন সত্যতা নেই বললেই চলে। আর আপনারা এই ধরণের খবর থেকে সাবধান থাকুন (Indian Currency).
আর এই ধরনের বিভ্রান্তি এড়াতে EK24 News ফলো করুন।
Written by Nabadip Saha.
তথ্য সুত্রঃ ইন্ডিয়া টুডে, এবিপি নিউজ।

নতুন বছরে নতুন প্রকল্পে প্রতিমাসে 5000 টাকা পাবেন। আজই আবেদন করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

1 thought on “Indian Currency – লোকসভা ভোটের আগে ফের বদল 500 টাকার নোটে? তড়িঘড়ি করে সিদ্ধান্ত জানালো RBI রিজার্ভ ব্যাংক।”

  1. আমার কোনো সমস্যা নেই কেনো জানেন আমার কাছে টাকা পয়সা কিছুই নেই আমি এখন যদি কাজ করি তবে আমি খেতে পাবো আমি সোনার কাজ করি আমাদের যা হাল করেছে আমি কাকে বলবো রাজ্য সরকার বলুন কেনদোর সরকার বলুন আম পাবলিক সবাই আমাকে শেষ করে দিয়েছে আমি এখন বেকার যদি আপনাদের কাছে কোনো কাজ থাকে বলবেন এই টুকু আমি অনুরোধ করছি

    Reply

Leave a Comment