Advertisement
Top 6 Government Schemes In India (সরকারী প্রকল্পের সুবিধা কিভাবে পাবেন)
Advertisement

বর্তমান দিনে গরীব মানুষের পাশে দাঁড়াতে রাজ্য ও কেন্দ্র প্রত্যেক সরকারই একের পর এক সরকারী প্রকল্প বা Government Schemes উদ্বোধন করেই চলেছে। দারিদ্রসীমার নীচে থাকা পরিবারগুলির জন্য একাধিক Government Schemes এনেছে। তাদের জীবনেরও মূল্য আছে, তারাও যেন ভালো থাকে এটা বোঝানোর জন্য সরকার একাধিক প্রকল্প আনছে। দেশের মেয়েদের সুরক্ষা থেকে শিক্ষা, সমস্ত বিষয়ে সমান গুরুত্ব দিয়ে আলাদা আলাদা প্রকল্প এনেছে।

Advertisement

Government Schemes in India:

পেনশন প্রকল্পঃ
মহিলাদের জন্য পেনশন প্রকল্প চালু করেছে। ষাট বছরের ঊর্ধ্বে যেকোনো মহিলার অ্যাকাউন্টে টাকা চলে আসবে। আর্থিকভাবে পাশে দাঁড়াতে অটলপেনশন চালু করে। এই প্রকল্পে অসংরক্ষিত শ্রমিকদের নূন্যতম ১০০০ টাকা দেওয়া হয় এবং আপনি এটা বাড়িয়ে ৫০০০টাকা পর্যন্ত করতেন পারেন কারণ এটা আপনার বিনিয়োগের উপর নির্ভর করে।

Advertisement

জনধন যোজনাঃ
তেমন আর একটি প্রকল্প প্রধানমন্ত্রী জন ধন যোজনা। আপনি যেকোনো ব্যাঙ্কে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। দশ বছরের ঊর্দ্ধে হলেই হলো। এই অ্যাকাউন্ট থেকে মাসে সর্বোচ্চ ১০০০০ টাকা তোলা যাবে।

কৃষকদের প্রকল্পঃ
প্রধানমন্ত্রী কৃষক সন্মান নিধি যোজনা চালু হয়েছে ছোটো কৃষকদের সাহায্যর্থে। প্রতি তিন মাসের মধ্যে এই Government Schemes এ প্রায় ২ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে আর্থসামাজিক ব্যাবস্থায় নীচে থাকা কৃষকদের জন্য। এছাড়া রাজ্যের জন্য কৃষক বন্ধু, কেন্দ্রের জন্য কিষান বিকাশ প্রভৃতি প্রকল্প রয়েছে। যেখানে মালিক ও ভাগ চাষিরা Government Schemes এর মাধ্যমে সরকারী আর্থিক সাহায্য পাবেন।

Advertisement
PM Awas Yojana PM Kisan 100 days work scheme (বাংলা আবাস যোজনা, পিএম কিষাণ, কৃষক বন্ধ, ১০০ দিনের কাজ)

কর্মসংস্থানঃ
বেকার যুবকদের জন্য চালু হয়েছে রোজকার মেলা যেখানে প্রায় সরকারি ৩৮ টি দপ্তর থেকে পঁচাত্তর হাজার চাকরি দেওয়া হবে। অনলাইনেই এর ফর্ম ফিল আপ চলছে, যোগ্যতা দেখে ফর্ম ফিল আপ করে ফেলো।

রেশন কার্ডঃ
রেশন কার্ডে যেসকল বিপিএল কার্ড আছে সেই পরিবারগুলির জন্য ন্যাশানাল ফ্যামিলি স্কীম চালু করেছে। পরিবারের প্রধান আয় করার লোক যদি ১৮-৬৪ বছরের মধ্যে মারা যায় তাহলে কুড়ি হাজার টাকা দেওয়া হবে।
আপনার ভোটার কার্ড, আধার কার্ড, ইনকাম সার্টিফিকেট এই প্রকল্পের প্রমাণপত্রে কাজ লাগবে। শহরে বার্ষিক ইনকাম হবে ৫৬ হাজারের নীচে গ্রামে ৪৬ হাজার।

ছোট খাটো ব্যবসা হরে নিজের পায়ে দাড়াতে চান? ক্লিক করুন।

সরকারী স্কলারশিপঃ
যেসকল ছাত্রছাত্রী পড়াশোনা মাঝপথে ছেড়ে দিয়েছে তাদের ট্রেনিং দিয়ে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা শুরু করেছে।
পরিবারের আর্থিক অবস্থা ভালো নয় কিন্তু মেধা থাকা ছেলেমেয়েদের জন্য ন্যাশানাল স্কলারশিপ চালু করেছে কেন্দ্র। যেখান ১ম থেকে ১০ম শ্রেণী পর্যন্ত প্রত্যেক ছাত্রছাত্রীর কমপক্ষে ৫০ শতাংশ নাম্বার থাকতে হবে। পরিবার বার্ষিক ইনকাম এক লাখের নীচে হতে হবে।.
Written By – Soumee Ghosh.

EK24 News
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement