Puja Holidays – দুর্গা পূজার ছুটিতে রদবদল। দেখে নিন পশ্চিমবঙ্গের সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানের পুজোর নতুন ছুটির তালিকা।

রাজ্য সরকারের তরফ থেকে দুর্গাপূজোর ছুটি (Durga Puja Holidays) নিয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি জানিয়ে দেওয়া হলো। দূর্গাপূজার শুভারম্ভে বেশি দেরি নেই। সারাবছরব্যাপী বাঙালি প্রবল প্রতীক্ষা করে বসে থাকে বছরের ওই পাঁচটি দিনের জন্য। তবে এবার পুজোর ছুটির তালিকাতে এসেছে গুরুত্বপুর্ণ পরিবর্তন। ক্যালেন্ডারের হতে গোনা পাঁচটি দিন ছাড়াও এই উৎসবের সমারোহে অতিরিক্ত ছুটি পাবে বঙ্গবাসী।

Advertisement

বাঙালির আবেগ দূর্গাপূজা। সারাবছর হাজারো একটা টানাপোড়েনের মধ্যেই বছরের এই কয়েকটা দিন বাঙালিরা সপরিবারে এবং সবান্ধবে উৎসবের আমেজে মেতে ওঠে। প্যান্ডেল পরিক্রমা, থিমের লড়াই, আড্ডা গল্পে জমজমাটভাবে করে পুজোর পাঁচটি দিন। উৎসবের এই দিনগুলিতে ছুটির জন্য একপ্রকার মুখিয়ে থাকেন সমস্ত কর্মচারী এবং ছাত্রছাত্রীরা। সেই ক্ষেত্রে, ছুটির মেয়াদ যদি বেড়ে যায়, স্বাভাবিকভাবেই বাঙালীর আনন্দ দ্বিগুণ হয়ে যায়।

Advertisement

Durga Puja Holidays List in West Bengal

পশ্চিমবঙ্গ সরকারের দ্বারা প্রকাশিত সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, এবার একসপ্তাহ পুজোর ছুটি (Puja Holidays) পাবেন সরকারি অফিসের কর্মকর্তারা। এবছরের পুজো শুরু হচ্ছে 20 অক্টোবর 2023 থেকে যেখানে 18 অক্টোবর থেকে সমস্ত সরকারি অফিসে ছুটি ঘোষণা হয়ে যাবে। পশ্চিমবঙ্গ অর্থ দপ্তরের তরফ থেকে এমনই এক বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ছুটি বরাদ্দ থাকবে 28 অক্টোবর অবধি লক্ষ্মীপুজো পর্যন্ত। পরের দিন, 29 অক্টোবর থেকে আবার সমস্ত সরকারি অফিস এবং কার্যালয় খুলে যাবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

অন্যবারের পুজোর থেকে এবারে বাড়তি ছুটি পেয়ে স্বভাবতই ছুটির আমেজ এবারে ভিন্ন থাকবে সরকারি কর্মচারীদের জন্য। রাজ্য সরকারের এই সিদ্ধান্ত একপ্রকার পুজোর উপহার স্বরূপ সকল সরকারি কর্মচারীদের জন্য। ঠিক যেমন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শ্রী অরূপ বিশ্বাস এর নির্দেশ ছিল যে, এ বছরের দুর্গাপুজোয় বিদ্যুৎকর্মীদের কোনও ছুটি বরাদ্দ হবে না। অন্যান্য দিনের ন্যায় পুজোর ওই পাঁচটি দিনেও তাদের সজাগ থাকতে হবে।

Advertisement
government change ration card rules

একইরকমভাবে, কলকাতা পৌরসভার চেয়ারম্যানের নির্দেশে জারি হয় যে পৌরসভার স্বাস্থ্যবিভাগের কর্মীদের জন্য ছুটি বরাদ্দ হবে না। ডেঙ্গির প্রকোপে রাজ্য নাজেহাল, ডেঙ্গির সংক্রমণ রোধে পুজোর ওই দিন গুলোতে বিশেষ নজর রাখতে হবে স্বাস্থ্যকর্মীদের। অর্থাৎ, এবারের পুজোর কোনো ছুটি পাচ্ছেন না সরকারি স্বাস্থ্যকর্মী এবং বিদুৎকর্মীরা।

Advertisement

আরোও পড়ুন » Free Ration – কেন্দ্রের চাপে বন্ধ হতে পারে গরীবের ফ্রি রেশন। এবার শুধুমাত্র এরাই ফ্রি রেশন পাবেন।

বলাবাহুল্য, গুটিকতক সরকারি কার্যালয় ছাড়া বেশিরভাগ গুরুত্বপূর্ণ বিভাগগুলোতে বরাদ্দ হয়নি ছুটি। সরকারি হাইস্কুলে টানা ভাইফোঁটা অবধি ছুটি থাকবে। প্রাথমিক বিদ্যালয় গুলিতে লক্ষ্মীপুজোর পর কিছুদিন ক্লাস হয়ে তারপর আবার ভাইফোঁটা অবধি টানা পূজোর ছুটি (Puja Holidays) পাবে ছাত্রছাত্রীরা।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment