Liquor Price in West Bengal

Liquor Price : জলের দরে বোতলে মদ! সুরাপ্রেমীদের প্রতি নজর সরকারের।

মদ বিক্রি করেই রাজ্যের কোষাগার বাড়িয়ে (Liquor Price in West Bengal) তোলার চেষ্টা করে যে কোনো রাজ্য সরকার। দেশের বহু রাজ্যে আবগারি দপ্তর এর মাধ্যমে কোষাগারে প্রচুর টাকা আয় হয়। আর সেই কারণেই সূরাপ্রেমীদের জন্য সরকার নিত্য নতুন সুবিধা প্রদান করা শুরু করেছে।

প্রতিদিন কাজকর্ম শেষ হওয়ার পরে অনেকেই মদ্যপান করতে পছন্দ করেন। বিশেষ করে উত্তর পঞ্জাবে মদের (Liquor Price) ব্যবহার অনেকটাই বেশি। সেখানকার নাগরিকেরা ছোটখাটো সকল বিষয়ে মদ্যপান করেন।

পাঞ্জাব সরকার যে আবগারি নীতি গ্রহণ করেছে তার ফলে মদের দাম (Liquor Price) অনেকটাই কমে যেতে পারে। 2022- 23 আবগারি নীতি অনুযায়ী পঞ্জাব সরকার ভারতে তৈরি বিদেশী মদ বিক্রিতে ছাড়পত্র দিয়েছে। পঞ্জাব সরকারের এই সিদ্ধান্ত নেওয়ার ফলে 35 থেকে 60 শতাংশ মদের দাম কমতে (Liquor Price) পারে।

এই নীতি 1 জুলাই থেকেই পঞ্জাবে চালু হবে। সব মিলিয়ে এই নীতির ফলে 9647 কোটি টাকা রাজস্ব আদায় (Liquor Price) করবে পাঞ্জাব সরকার। এবং 2021-22 সালে 6 হাজার 158 কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

বর্তমানে পঞ্জাবে হরিয়ানা থেকে 10 থেকে 15 শতাংশ মদের দাম কম। সেখানে বিয়ারের দাম 120 থেকে 130 টাকার মধ্যে। চণ্ডীগড়ে বিয়ারের দাম (Liquor Price) প্রতি বোতল 120 থেকে 150 টাকা। নয়া নীতি চালু হলে পঞ্জাবে জনপ্রিয় মদ প্রতি বোতল 400 টাকা লিটার দামে বিক্রি হবে। সেখানে এখন এই মদের দাম রয়েছে 700 টাকা। মদের দাম কমলে পঞ্জাব থেকে হরিয়ানায় মদ পাচার অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

EK24 News

মাত্র ১০০ টাকায় ১ বোতল বিলিতি মদ, দাম কমালো সরকার, দেখুন সামের তালিকা

আবগারি দফতরের পক্ষ থেকে এক আধিকারিক জানিয়েছেন, বেশকিছু বদল নিয়ে আসা হয়েছে। যাতে মদের কালোবাজারি বন্ধ হয় সেই দিকে নজর দেওয়া হবে। বেআইনি মদ পাচার, চোলাই মদ এর ব্যবহার, অপ্রাপ্তবয়স্কদের মদ বিক্রি কমবে। সেই জন্য পুলিশ ফোর্স বাড়ানো হয়েছে। নতুন দল গঠন করা হয়েছে।

বর্তমানে পঞ্জাব সরকার নতুন এই আবগারি নীতি গ্রহণ করতে চলেছে বলে জানা গিয়েছে। আর পাঞ্জাবে বিলিতি মদ তৈরী শুরু হলে সারা ভারতে মদের দাম অন্তত ২৫% কমবে। যে মদের দাম এখন ১৫০ টাকা তার দাম ১০০ থেকে ১১০ টাকা হবে। আগস্ট মাস থেকে এই নতুন দাম চালু হতে পারে।
Written by Rajib Ghosh.

দিনের-পর-দিন লটারি টিকিট কেটে হতাশ? এই নম্বর বাছুন আর ম্যাজিক দেখুন।

Leave a Reply

Your email address will not be published.