Liquefied Petroleum Gas – রান্নার গ্যাস ডেলিভারি নিয়ম বদল. পশ্চিমবঙ্গ সহও সারা দেশে চালু। গ্রাহকদের কি করতে হবে?

বদলে গেল রান্নার গ্যাস তথা LPG Gas (Liquefied Petroleum Gas) ডেলিভারির নিয়ম। এরপর থেকে আর পাবেন না আগের মত সহজ উপায়ে গ্যাস। কেন্দ্রীয় সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে জানিয়ে দিয়েছে। বলা হয়েছে সারাদেশে অতি শীঘ্রই লাগু হবে নতুন নিয়ম। যার ফলে এরপর থেকে গ্ৰাহকদের সিলিন্ডার নিতে গেলে দিতে হবে তার ডেলিভারি চার্জ। তবে সবার ক্ষেত্রে তা প্রযোজ্য নয়।

Advertisement

Liquefied Petroleum Gas Delivery System

আপনিও যদি একজন রান্নার গ্যাস বা এলপিজি গ্যাস (Liquefied Petroleum Gas) উপভোক্তা হয়ে থাকেন তবে ব্যাপারটি জেনে নেওয়া অত্যন্ত জরুরী। কাদের দিতে হবে ডেলিভারি চার্জ আর কাদের নয়, দেখে নিন।
সম্প্রতি আবাসিক সমিতি এবং ভোক্তা সংস্থার প্রতিনিধিরা কেন্দ্রীয় সরকারের কাছে অভিযোগ জমা করেছিলেন যে গ্যাসের ডেলিভারির জন্য নাকি চার্জ নেওয়া হয় এবং গ্যাস ওজনের তুলনায় কম থাকে সিলিন্ডারে।

Advertisement

কি কারনে এই সিদ্ধান্ত?

এই অভিযোগ পাওয়ার পর বিষয়টি খতিয়ে দেখে কেন্দ্র। এরপর এই সমস্যার সমাধান করা হয়। গতবছর সংসদের এক অধিবেশনে কেন্দ্রীয় মন্ত্রী জি আর অনিল নতুন নিয়ম চালু করে বলেন, “এরপর থেকে যে সমস্ত এলপিজি গ্রাহকরা গ্যাস এজেন্সির স্থান থেকে পাঁচ কিলোমিটারের মধ্যে বাস করবেন তাদের কাছ থেকে কোন ডেলিভারি চার্জ নেবে না এজেন্সি।” বস্তুত তারপরেও কিছু জায়গায় গ্ৰাহকদের অভিযোগ তাদের থেকে নাকি চার্জ নিচ্ছে এজেন্সি গুলি।

যেমন কেরলের কোঝিকোড়ে এই ঘটনা চলছিল। কিন্তু সেখানকার কালেক্টর স্নেহিল কুমার কড়াভাবে নিয়ম জারি করে জানান, “পাঁচ কিমির মধ্যে থাকা কোনো গ্ৰাহককেই ডেলিভারি চার্জ দিতে হবে না। আর যদি কোনো এজেন্সি তা দাবি করে তবে আইন ব্যবস্থা নেবে তার বিরুদ্ধে। তিনি আরও জানান যে এরপর কোন দূরত্বে সিলিন্ডার ডেলিভারির জন্য কত টাকা চার্জ দিতে হবে।

Free Ration (বিনামূল্যে রেশন)

অতিরিক্ত টাকা কাদের দিতে হবে?

কেন্দ্রীয় সরকারের নয়া নিয়ম অনুযায়ী, এখন থেকে 5 কিমির মধ্যে থাকা গ্ৰাহকদের Liquefied Petroleum Gas সিলিন্ডার নিতে কোনো ডেলিভারি চার্জ দেওয়ার দরকার নেই। তবে 5 থেকে 10 কিলোমিটার দূরত্বের মধ্যে ডেলিভারির জন্য গ্রাহককে 20 টাকা, 10-15 কিলোমিটার দূরত্বের জন্য 35 টাকা, 15-20 কিলোমিটারের জন্য 45 টাকা এবং 20 কিলোমিটারের বেশি দূরত্বে গ্যাস ডেলিভারির জন্য গ্রাহকদের 60 টাকা করে ডেলিভারি চার্জ দিতে হবে। এর বেশি একটি টাকাও কাউকে দিতে হবে না, এবিষয়ে স্পষ্ট জানায় কেন্দ্রীয় সরকার।

Advertisement

আরও পড়ুন, ব্যাংক একাউন্টে মিনিমাম ব্যালান্স না থাকলে কোনো সরকারি সুবিধা পাবেন না। জানুয়ারী থেকে চালু হলো নতুন নিয়ম।

নিয়ম না মানলে কি হবে?

আর যদি কোনো Liquefied Petroleum Gas এজেন্সি বা ডেলিভারি বয় ডেলিভারির ক্ষেত্রে এই নয়া নিয়ম লঙ্ঘন করে তবে Liquefied Petroleum Gas গ্রাহকরা তালুক সাপ্লাই অফিসারের কাছে অভিযোগ দায়ের করতে পারেন। এমনকি যদি কোনো গ্ৰাহক গ্যাসের ওজন নিয়ে অভিযোগ করেন, তবে ডেলিভারি বয়দের সঙ্গে সঙ্গে তা ওজন করে দেখিয়ে দিতে হবে।

আরও পড়ুন, রেশন কার্ড থাকলেই এই নতুন সুবিধা পাবে সব গ্রাহকেরা।

আর এই নিয়ম জানুয়ারী থেকে সারা দেশেই চালু হয়ে গেছে।
এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।
রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট পেতে এখানে ক্লিক করুন।
আরও আপডেট পেতে EK24 News ফলো করুন।
Written by Nabadip Saha.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment