Life Certificate Online – বদলে গেল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার নিয়ম ও শেষ তারিখ, পেনশন চালু রাখতে অবশ্যই জানুন।

কর্মজীবন থেকে অবসরের পরে জীবন চালানোর জন্য একমাত্র ভরসা হলো পেনশন। তাই পেনশন চালু রাখতে গেলে Life Certificate জমা দেওয়ার মতো নির্দিষ্ট কতগুলি নিয়ম মেনে চলতে হয়। যারা পেনশনভোগী তাদের প্রতিবছর জীবন প্রমাণ পত্র (Jeevan Pramaan) বা লাইফ সার্টিফিকেট (Life Certificate) নির্দিষ্ট সময়ে জমা দিতে হয়।

Advertisement

যদি সেই জীবন প্রমাণ পত্র (Jeevan Pramaan) বা লাইফ সার্টিফিকেট (Life Certificate) নির্দিষ্ট সময়ের মধ্যে জমা না দেওয়া হয় তাহলে পরবর্তী মাস থেকে পেনশন বন্ধ হয়ে যায়। পেনশনহোল্ডারদের কাছে এই বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। বছরে একবার লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার নিয়ম চালু রয়েছে।

Advertisement

এবার পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট দেওয়া নিয়ে যে নতুন নিয়ম জানানো হয়েছে সেই বিষয়টি সম্বন্ধে বিস্তারিত জেনে নেওয়া যাক। ইপিএস ৯৫ পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট এক বছরের জন্য বৈধ। অর্থাৎ প্রতি বছর নভেম্বর ও ডিসেম্বর মানে ব্যাংক, পোষ্ট অফিস কিম্বা অনলাইনে লাইফ সার্টিফিকেট জমা দিতে হয়।

Life Certificate New Rules and last Date

EPFO এর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়েছে, যে সমস্ত ইপিএস ৯৫ পেনশনভোগী রয়েছেন তাদের ৩০ নভেম্বরের মধ্যে Life Certificate জমা দিতে হবে। এই লাইফ সার্টিফিকেট এক বছর সময়কালের জন্য বৈধ। টুইটে EPFO-র পক্ষ থেকে আরো জানানো হয়েছে, এখন থেকে যেকোনো সময় পেনশনভোগীরা লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন।

এবারে ATM Card ব্যবহার সম্পূর্ণ ফ্রি করে দিল রিজার্ভ ব্যাঙ্ক। যত খুশি টাকা তুলুন অনায়াসে

তবে সেটি এক বছরের জন্য বৈধ থাকবে। EPFO- এর পক্ষ থেকে ২০১৯ সালে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, শেষ Life Certificate জমা দেওয়ার সময় থেকে পরবর্তী এক বছর সময়ের মধ্যে পরবর্তী লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে। তা না হলে পরবর্তী মাস থেকে পেনশন বন্ধ হয়ে যাবে। তাই চালু রাখতে পেনশন ও ফেমিলি পেনশন গ্রহিতার জীবন প্রমাণ পত্র (Jeevan Pramaan) বা লাইফ সার্টিফিকেট (Life Certificate) নির্দিষ্ট সময়ে জমা দয়া বাধ্যতামূলক।

Advertisement
Life Certificate Online

এবার EPS 95 পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময় বিশেষ করে, দুটি বিষয় খেয়াল রাখতে হবে। প্রথমত, পেনশন যদি এক বছর আগে শুরু হয়ে যায় এবং দ্বিতীয়তঃ লাইফ সার্টিফিকেট যদি কয়েক মাস আগে জমা দেওয়া হয়ে থাকে তাহলে আর জমা দেওয়ার প্রয়োজন নেই।
ইপিএফওর তরফে পেনশনভোগীদের জন্য বিশেষ কিছু সুবিধা দেওয়া হচ্ছে। বছরের যে কোনো সময়েই পেনশনভোগীরা লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন।

তবে যে সময়েই লাইফ সার্টিফিকেট জমা দিন না কেন সেটি এক বছর সময়কালের জন্য বৈধ থাকবে অর্থাৎ পরবর্তী এক বছর সময়ের মধ্যে আবার লাইফ সার্টিফিকেট জমা দিয়ে দিতে হবে। বর্তমানে ৩০ নভেম্বর সময়সীমার মধ্যে লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে পেনশনভোগীদের। তা না হলে পরবর্তী ডিসেম্বর মাস থেকে পেনশন বন্ধ হয়ে যাবে।

এককালীন টাকা রেখে সারাজীবন প্রতিমাসে 20000 টাকা পেনশন পান, এই অফার কেউ দেবেনা।

EPS 95 পেনশনভোগীদের জন্য যে সুবিধা ইপিএফও- এর পক্ষ থেকে দেওয়া হচ্ছে সেটি হল বছরের যে কোনো সময়ই জীবন প্রমাণপত্র জমা দেওয়া সম্ভব। যদি কোনো পেনশনহোল্ডার নভেম্বর মাসে লাইফ সার্টিফিকেট জমা দেন, তাহলে পরবর্তী নভেম্বর মাসের মধ্যেই কিন্তু লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে। তা না হলে ডিসেম্বর মাস থেকে তার নির্দিষ্ট পেনশন বন্ধ হয়ে যাবে।

এই সরকারি ব্যাংকের লাইসেন্স বাতিল করল RBI রিজার্ভ ব্যাংক। টাকা তোলায় নিষেধাজ্ঞা।

পেনশনভোগীদের জীবন যাপনের জন্য যেহেতু পেনশন যথেষ্ট গুরুত্বপূর্ণ, তাই নির্দিষ্ট সময়ের মধ্যেই লাইফ সার্টিফিকেট জমা দেওয়া প্রয়োজন। তা নাহলে পরবর্তীতে যথেষ্ট সমস্যার সম্মুখীন হতে পারেন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment