Advertisement
জীবন বীমা কর্পারেশন এলআইসি পলিসি (LIC Policy Rules)
Advertisement

সাধারন মানুষ যারা ভবিষ্যৎ নিয়ে চিন্তা করেন তারা LIC Policy এর মতো বিভিন্ন ধরনের জীবন বীমা পলিসি করিয়ে থাকেন, নিজের এবং নিজের অবর্তমানে পরিবারের সুরক্ষার জন্য। আর অধিকাংশ দেশবাসী বীমাক্ষেত্রে দেশের সর্ববৃহৎ বীমা কোম্পানি লাইফ ইন্স‍্যুরেন্স করপোরেশনের উপর নির্ভর করেন।

Advertisement

LIC Policy new rules:

বহু বীমা প্রকল্প বা LIC Policy রয়েছে এই কোম্পানির। সম্প্রতি জানা গেছে, LIC একটা বড় পরিবর্তন আনতে চলেছে। তার জন্য কম্পোজিট লাইসেন্স ক্লজ বিবেচনা করা হচ্ছে। বীমা বিষয়ে যে সমস্ত নিয়ম রয়েছে সেগুলো পরিবর্তন করা হবে। আর তার ফলে সাধারণ মানুষ লাভবান হবেন। তাই নতুন এই নিয়মে কিভাবে লাভবান হবেন জেনে নিন।

এই পরিবর্তনের একটা বিধান রয়েছে, যেখানে আবেদনকারী যে কোনো শ্রেণীর বীমা ব‍্যবসার জন্য এক বা একাধিক বিভাগে আবেদন করতে পারবেন।
কোনো সংস্থার যদি একটি কম্পোজিট লাইসেন্স থাকে একটি সংস্থার মাধ্যমে সাধারণ বীমা এবং স্বাস্থ্য বীমা দুই পরিষেবাই দিতে পারবেন। আলাদা বীমা করতে হবে না। যার ফলে প্রসেসিং ফি, এজেন্ট কমিশন আলাদা করে দিতে হবে না।

Advertisement

জীবন বীমা কর্পোরেশন আইন ১৯৫৬ এর কথা মাথায় রেখেই এই নতুন নিয়মের পরিবর্তন করা হবে। এলআইসির বীমা সংশোধনী বিল পাস হওয়ার ক্ষেত্রে কম্পোজিট লাইসেন্স এবং বীমা সম্পর্কিত সমস্ত বিষয়ের ক্ষেত্রে পুনঃ বীমা কোম্পানিগুলোকে অন্য কোনো শ্রেণীর বীমা ব্যবসার জন্য নথিভুক্ত হতে বাধা দেওয়া হয়। সহজ কথায় আগের নিয়ম অনুযায়ী লাইফ ইন্সুরেন্স কোম্পানী হেলথ ইন্সুরেন্স কিম্বা অন্য ইন্সুরেন্স একই বিমায় রাখতে পারবেন না।

আর মাত্র 3 দিন, বদলে যাচ্ছে ব্যাংকের এই নিয়ম, না জানলে বিপদ নিশ্চিত।

কিন্তু নতুন এই নিয়মে আবেদন করার সময় এগুলি একসাথে LIC Policy এর সাথে যোগ করতে পারবেন। তাতে সময় কম লাগবে, এবং বিভিন্ন পরিষেবা চার্জ কমে যাবে। পলিসিহোল্ডারদের স্বার্থের কথা মাথায় রেখেই বীমা আইনে এই পরিবর্তন করার পরিকল্পনা করেছে অর্থ মন্ত্রক। এই পরিবর্তন হলে একদিকে যেমন পলিসি হোল্ডাররা ভালো রিটার্ন পাবেন পাশাপাশি বাজারের নতুন কর্মসংস্থানের সুযোগও তৈরি হবে। যার ফলে অর্থনৈতিক বৃদ্ধি হবে।

EK24 News

ডিয়ার লটারি জেতার নতুন টেকনিক, এইভাবে টিকিট কেটে রাতারাতি বড়লোক হওয়ার সহজ উপায়।

Advertisement

১৯৩৮ সালের বিমা এবং বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ আইন ১৯৯৯ সংশোধন করতে চলতি বছর এই বাজেটে পেশ করা হতে পারে। বীমা আইনে বড় ধরনের পরিবর্তন আনতে চলেছে অর্থমন্ত্রক। নতুন এই নিয়ম কে কি আপনি সমর্থন করেন? নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
One thought on “জানুয়ারি থেকে বদলে যাচ্ছে LIC Policy এর নিয়ম, নতুন ও পুরোনো সমস্ত পলিসিতে এই নিয়ম চলবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement