LIC Policy যাদের আছে তাদের এই ডকুমেন্টস জমা না দিলে টাকা পাবেন না, বিশ্বাস না হলে এজেন্ট কে জিজ্ঞেস করুন।

বদলে গেল LIC Policy এর নিয়ম, পলিসি থাকলে বা কেনার আগে অবশ্যই জানুন।

অধিকাংশ দেশবাসী জীবন বীমা করার জন্য LIC Policy এর উপর নির্ভর করেন। ভরসা রয়েছে এলআইসিতে বিনিয়োগের ওপর। ফলে LIC যদি কোনো নিয়ম পরিবর্তন করে থাকে তাহলে সেটা অবশ্যই জেনে নেওয়া দরকার। একটি পলিসি নেওয়ার সময় পরিবারের একজন সদস্যকে অবশ্যই নমিনি করতে হবে। এটা এখন বাধ্যতামূলক।

Advertisement

যদি আপনি LIC Policy নিয়ে থাকেন বা করতে চান, তাহলে আপনাকে জেনে নিতেই হবে Policy নেওয়ার সময় যদি Nominee না করে থাকেন এবং আপনার যদি কোনো দুর্ঘটনা ঘটে তাহলে আপনার প্রিয়জনেরা সেই পরিমাণ টাকা থেকে হয়তো বঞ্চিত হতে পারেন।

Advertisement

LIC Policy নেওয়ার সময় সাধারণত প্রত্যেকেরই তার স্ত্রীকেই বা জীবনসঙ্গীকে নমিনি মনোনীত করেন। কিন্তু যদি পলিসির টাকা দুইজনের মধ্যে ভাগ করতে চান, স্ত্রী এবং সন্তান বা স্ত্রী এবং ভাই বা মা, সেক্ষেত্রে একাধিক পলিসি আপনি কিনতে পারেন।

দুটো পলিসির জন্য আলাদা Nominee করতে পারেন। আবার Policy কেনার সময় একাধিক ব্যক্তিকে শেয়ারের সিদ্ধান্ত নিতে পারেন। তাদের মনোনীত করতে পারেন। বীমাকারীর কাছ থেকে পলিসি কেনার সময় লিখিত অঙ্গীকার নেওয়া যেতে পারে।

LIC Policy নেওয়ার জন্য সঠিক মনোনীত ব্যক্তি নির্বাচন করা গুরুত্বপূর্ণ। যদি আপনার পরিবারের একমাত্র উপার্জনকারী সদস্য আপনি হন, তাহলে Nominee-র জন্য পরিবারের এমন কাউকে বাছুন, যে আপনার অনুপস্থিতিতে পরিবারের দায়িত্ব নিতে সক্ষম। বেশিরভাগ ক্ষেত্রে স্ত্রীকেই দায়িত্ব দেওয়া হয়। আপনি তাকে মনোনীত করতে পারেন। তাহলে আপনার পরিবারের সদস্যদের কাজে লাগবে।

Advertisement

সময়ের সঙ্গে পলিসি (LIC Policy) হোল্ডার চাইলে নমিনি পরিবর্তন করতে পারেন।
বিবাহ বা বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে Nominee পরিবর্তন করা যায়।
মনোনীত ব্যক্তি যদি মারা যান বা চাকরি পান, আর অন্য সদস্যের যদি টাকার প্রয়োজন হয়, তাহলে মনোনীত ব্যক্তিকে পরিবর্তন করা যায়।

মাসে লাখ টাকা আয়ের নতুন ফন্দি, শুরু করুন স্বল্প পুঁজিতে এই ব্যবসা।

LIC-র ওয়েবসাইট থেকে Nominee Form ডাউনলোড করতে পারেন। আবার অফিস থেকেও ফরমটি নিতে পারেন।
ফরমে মনোনীত ব্যক্তির সম্পূর্ণ বিবরণ দিন।

Nominee-র সঙ্গে আপনার সম্পর্কের নথি এবং এখন LIC Policy ডকুমেন্ট এর কপি জমা দিন।
একাধিক মনোনীত করতে হলে প্রত্যেকের ভাগও নির্ধারণ করে দিন।
Written by Rajib Ghosh.

লঞ্চ হলো ষ্টেট ব্যাংকের তাক লাগানো প্ল্যান, মাসে 2 হাজার জমান, মেয়াদ শেষে পান 30লাখ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment