LIC Pension Plan – মাত্র একবার টাকা দিয়ে পান আজীবন প্রতি মাসে 12000 টাকা পেনশন, LIC এর নতুন পলিসি।

LIC Pension Plan : সঞ্চয়ের নতুন দিশা দেখাতে স্কিম চালু করলো LIC, মিলবে ১২,০০০ টাকা রিটার্ন।

এখনকার দিনে যেভাবে সমস্ত জিনিসের দাম বাড়ছে তাতে ভবিষ্যতের কথা ভেবে সঞ্চয় করা একান্ত প্রয়োজন (LIC Pension Plan) বলে মনে করেন। তবে অনেকেই আছেন ব্যাংক বা পোস্ট অফিসের কোনো স্কিমে টাকা বিনিয়োগের পাশাপাশি অন্যান্য ভরসাযোগ্য বিনিয়োগকারী সংস্থায় টাকা বিনিয়োগ করে থাকেন। স্বাধীনতার পর থেকে বিনিয়োগকারীদের কাছে এমন একটি ভরসাযোগ্য সংস্থা হল এলআইসি।

Advertisement

এবার গ্রাহকদের সুবিধার্থে এলআইসি নিয়ে এলো একটি নতুন দুর্দান্ত স্কিম (LIC Pension Plan)। যেখানে কোন ব্যক্তি বছরে অন্তত ১২০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারবেন, তাও আবার মাত্র একবার প্রিমিয়াম দিয়েই। এলআইসিতে ছোট বড় যে কোন ধরনের স্কিমে টাকা বিনিয়োগ করতে পারেন বিনিয়োগকারীরা, তাও আবার কোনরকম ঝুঁকি ছাড়াই। অর্থাৎ লাভই লাভ।

Advertisement

এলআইসির অফিশিয়াল ওয়েবসাইটে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে জানানো হয়েছে, মাত্র একবার প্রিমিয়াম জমা দিলে পরবর্তীকালে দুটি বিকল্প পেয়ে যাবেন বিনিয়োগকারীরা। তবে তার মধ্যে থেকে যে কোনো একটিকে বেছে নিতে হবে বিনিয়োগকারীদের।

যেমন কোন ব্যক্তি একসাথে পুরো অর্থ পেতে পারেন তেমনই আবার কেউ বছরে ১২,০০০ টাকা হিসেবে পেনশন পেতে পারেন। এক্ষেত্রে এই বার্ষিক স্কিমে বিনিয়োগ করার সাথে সাথে বিনিয়োগকারীরা অন্যান্য যেকোনো ধরনের বার্ষিক স্কিমে বিনিয়োগ করতে পারবেন।

আসুন তাহলে বিশদে জেনে নেওয়া যাক বার্ষিক প্ল্যানটি সম্পর্কে। এলআইসির এই ‘সরল পেনশন স্কিম’ (LIC Saral Pension Scheme) অনুযায়ী বিনিয়োগকারী প্রতিমাসে ১০০০ টাকা করে পেনশন পেতে পারেন। তবে এলআইসির অন্যান্য স্কিমের মত এটির ক্ষেত্রেও বিনিয়োগকারী ব্যক্তি মারা যাওয়ার পর নমিনি করা ব্যক্তি পুরো অর্থই ফেরত পাবেন। বার্ষিক এই স্কিমটিতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীর সর্বনিম্ন বয়স হতে হবে ৪০ বছর। অন্যদিকে, সর্বোচ্চ ৮০ বছর বয়স পর্যন্ত এই স্কিমটিতে বিনিয়োগ করা যাবে।

Advertisement

প্রসঙ্গত, এই স্কিমের আওতায় স্বামী-স্ত্রী দুজনেই রাখা হয়েছে। সুতরাং এক্ষেত্রে দুজনেই পেনশন পাবেন। আরও বিশদে বললে দাঁড়ায়, দুজনের মধ্যে যিনি বেশি দিন বেঁচে থাকবেন তাকেই স্কিমের অর্থ প্রদান করা হবে। আবার স্বামী স্ত্রী দুজনেই মারা গেলে পলিসির নমিনিকে সেই অর্থ প্রদান করার কথা উল্লেখ করা রয়েছে।

আরো পড়ুন, মাত্র ২৮ টাকা দিয়ে ২ লাখ টাকার রিস্ক কভারেজ পলিসি কিনে নিন

তাহলে চিন্তা কিসের! এখন থেকেই করতে শুরু করুন অল্প স্বল্প সঞ্চয় এবং উজ্জ্বল করে তুলুন আপনার আগামী দিনের ভবিষ্যৎ। আর নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না আপনার পছন্দের এলআইসি স্কিম কোনটি।

কম পুজিতে এই ব্যাবসা করে বছরে ৫ থেকে ৬ লাখ টাকা আয় করুন

অর্থনীতি, বিনিয়োগ ও শেয়ার মার্কেট ইত্যাদি সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by- Manisha Basak.

30 ও 31 দিনের ভ্যালিডিটি সহ Jio, Airtel, BSNL, VI এর সস্তার আনলিমিটেড

বেড়ে গেল মিনিমাম ব্যালেন্স এর সীমা, বদলে গেল ব্যাঙ্কে টাকা রাখার নিয়ম।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment