LIC Pension Plan – জীবনে মাত্র একবার টাকা জমা দিয়ে পান সারা জীবন প্রতিমাসের ১২০০০ টাকা পেনশন, এলআইসির বাম্পার অফার।

LIC Pension Plan – এলআইসির সেরা পেনশন প্ল্যান, একবার দিলে পাবেন বার বার।

LIC Pension Plan – ভবিষ্যতের কথা মাথায় রেখে প্রত্যেক ব্যাক্তিই তাদের উপার্জনের কিছু সঞ্চয় করে রাখেন বার্ধক্যের সময়ের জন্য। অনেকেই সঞ্চয়িত অর্থ ইনভেস্ট করেন পরবর্তী সময়ে তা ফেরতের আশায়‌। আর অবসরের পরে নিশ্চিন্ত জীবন কাটাতে পেনশনের বিকল্প কিছু হতে পারেনা।

Advertisement

কিন্তু ক্রমহ্রাসমান সুদের হার যেভাবে কমছে, সেখানে এলআইসি (LIC Pension Plan) তুলনামূলকভাবে বেশী রিটার্ন দেয়, আর তার সাথে লাইফ কভার তো আছেই। অর্থাৎ কোনও কারনে উপভোক্তার বা পলিসিহোল্ডারের মৃত্যু হলে পরিবারের সুরক্ষার দায়িত্ব ও এলআইসি নিয়ে থাকে।

Advertisement

পেনশনের বিষয়ে অনেকেই জানেন।‌ তবে LIC (Life Insurance Company of India) এর এমন এক পেনশন প্ল্যান আছে, যাতে এককালীন প্রিমিয়ামে সারা জীবন পেনশন (LIC Pension Plan) পাবেন। কিভাবে পাবেন, কেমন রিটার্ন পাবেন, সমস্ত নিয়ে রইলো বিস্তারিত বিবরণ। এছাড়াও আমাদের অর্থনৈতিক এবং ইনভেস্টমেন্ট এর বিষয়ে অনেক আর্টিকেল আছে, সেগুলো নিচের লিঙ্ক থেকে পড়তে পারেন।

আপনি কী পেনশন নেওয়ার পরিকল্পনা করছেন! তবে ভারতীয় লাইফ ইনস্যুরেন্স সংস্থা (LIC) নিয়ে এসেছে একটি বিশেষ পেনশন প্ল্যান (LIC Pension Plan)৷ এই পলিসিতে মাত্র একবার প্রিমিয়াম দিলে সারা জীবন পেয়ে যাবেন পেনশন৷ এই পেনশন যোজনায় দুটি প্ল্যান আছে‌‌। নিজেদের সুবিধা মতো আপনারা তা নির্বাচন করতে পারবেন।

 • সিঙ্গল লাইফ প্ল্যান (LIC Pension Plan)

এই পলিসি কেবল একজনের নামে হবে৷ এই পেনশন যোজনা শুধুমাত্র একজন পাবেন৷ পলিসি হোল্ডার যতদিন বেঁচে থাকবেন ততদিন পর্যন্ত পেনশন পাবেন৷ তারপর নমিনি বেস প্রিমিয়াম পাবেন৷

Advertisement

• জয়েন্ট লাইফ প্ল্যান (LIC Pension Plan)

এই যোজনায় স্বামী ও স্ত্রী দু’জনের কভারেজ দেওয়া হবে৷ এখানে যেকোনো একজন মারা গেলে অপরজন আজীবন পেনশন পাবেন ৷ দু’জনের মৃত্যুর পর নমিনি পাবেন বেস প্রিমিয়াম৷

কী কী সুবিধা মিলবে এই পেনশন যোজনায়?

এই যোজনায় বছরে ন্যূনতম ১২০০০ টাকা  ইনভেস্ট করতে হবে ৷  ইনভেস্ট করার কোনও উচ্চতম সীমা নেই। পলিসি নেওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই পলিসি হোল্ডারের পেনশন শুরু হয়ে যাবে। এই পেনশনে অনলাইন এবং অফলাইন দুই ভাবেই পলিসি নেওয়ার ব্যবস্থা আছে। (LIC Pension Plan)

 ত্রৈমাসিক, ছ’মাস না বার্ষিক হিসেবে পেনশন নেবেন তা আপনি ঠিক করতে পারবেন৷ আপনার গৃহীত সময়সীমায় আপনি পেনশন পাবেন। এই প্লানে নির্দিষ্ট সময় পর প্রতিমাসে ১২০০০ টাকা পেন্সন পেতে হলে বয়স অনুযায়ী কমবেশি ৫ লক্ষ টাকা রাখতে হবে। পলিসি চলাকালীন পলিসি হোল্ডারের মৃত্যু হলে এককালীন টাকা পেতে পারেন। অথবা নমিনি বেস পেনশন পাবেন সারাজীবন। (LIC Pension Plan)

৪০ থেকে ৮০ বছরের মধ্যে থাকা ব্যক্তিরা এই যোজনায় ইনভেস্ট করতে পারবেন। পলিসি শুরু হওয়ার ছ’মাসের মধ্যে পলিসি হোল্ডার যে কোনও সময় লোন নিতে পারবেন।

এটি LIC এর সরল পেনশন যোজনা প্রিমিয়াম প্ল্যান (LIC Pension Plan) ৷ নিজেদের পছন্দ অনুযায়ী ন্যূনতম ইনভেস্টে সারা জীবন পেনশনের সুবিধা ভোগ করুন। কেমন লাগলো আমাদের এই প্রতিবেদনটি, নিচে কমেন্ট করে জানাতে পারেন। এবং আরো সঞ্চয়ের প্ল্যান সম্মন্ধে জানতে নিচের আর্টিকেল গুলো পড়তে পারেন।

আরও পড়ুন, প্রতিদিন কুড়ি টাকা জমিয়ে পান ৫ লক্ষ টাকা, দেখুন কিভাবে।

সংসারের খরচ সামলে কিভাবে সঞ্চয় করবেন, দেখুন উপায়

Post Office Scheme – পোষ্ট অফিসে এককালীন মাত্র পঞ্চাশ হাজার টাকা রাখলে পাবেন লাখ লাখ টাকা, নতুন বছরের সেরা স্কীম

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment