Advertisement
LIC New Pension Plus Plan (এলআইসি পেনশন প্ল্যান)
Advertisement

বিনিয়োগ করুন LIC New Pension Plus প্ল‍্যানে, শুরু হবে মোটা টাকার পেনশন, পাবেন প্রতি মাসে।
অবসর নেওয়ার পরে কিভাবে নিত্যপ্রয়োজনীয় খরচ মেটানো সম্ভব হবে, তার পরিকল্পনা কর্মজীবন থেকেই করতে হয়। যারা সরকারি চাকরি করেন, সমস্ত চাকরির ক্ষেত্রে না হলেও অধিকাংশ ক্ষেত্রেই পেনশন বা এককালীন মোটা টাকা দেওয়ার রীতি রয়েছে। যার ফলে সরকারি চাকরিজীবীদের (Govt Employee) সেই অর্থে খুব একটা ভাবনা চিন্তা করতে হয় না।

Advertisement

কিন্তু সরকারি চাকুরিজীবী আর কয়জন? দেশের অধিকাংশ মানুষ বেসরকারি ক্ষেত্রে কর্ম করেন অথবা ছোটখাটো ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে সংসার প্রতিপালন করেন। তাদের বয়স বেড়ে যাওয়ার পরে কাজকর্ম থেকে অবসর নিলে, কিভাবে সংসার চালানো সম্ভব হবে, তার ভাবনা কর্মজীবন থেকেই করে নিতে হয়। সেই অনুযায়ী পরিকল্পনা করতে হয়। আর সেই দিকে লক্ষ্য রেখেই বর্তমানে বিভিন্ন ব্যাংক বা ইন্সুরেন্স কোম্পানি একাধিক পেনশন প্ল্যান (Pension Plan) নিয়ে এসেছে।

আর দীর্ঘ মেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে সাধারন মানুষ ভরসা রয়েছে দেশের বৃহত্তম বীমা সংস্থা Life Insurance Corporation-এর উপরে। আর তাই বেশিরভাগ Insurance Policy ও দেশের মানুষ এখান থেকেই কিনে থাকেন। আর এবার সেই লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন একটি নতুন পেনশন প্ল্যান বা LIC New Pension Plus নিয়ে এসেছে। LIC New Pension Plus Plan একটি ইউনিট লিঙ্কড ব্যক্তিগত পেনশন প্ল্যান।

Advertisement

LIC New Pension Plus Plans Benefits:

LIC New Pension Plus Plan একটি ইউনিট সংযুক্ত ব্যক্তিগত পেনশন প্ল্যান। এটি নন লিঙ্কড পেনশন প্ল্যান। এর অধীনে বিনিয়োগকারীকে বীমা কোম্পানির ব্যবসায়িক শেয়ারের অংশীদার করে না। বিনিয়োগকারী নিয়মিত সঞ্চয়ের মাধ্যমে একটা বড় পূঁজি তৈরি করে থাকেন। যা পরবর্তী সময়ে অর্থাৎ ম্যাচিউরিটির পরে নিয়মিত আয়ের পথ করে দেয়।

পোস্ট অফিসে বাড়ল সুদের হার, দেখুন কত হল।

এলআইসির এই Pension Plus Plan-এ একটি প্রিমিয়াম এবং নিয়মিত প্রিমিয়াম পেমেন্ট ফ্রিকোয়েন্সিতে বিনিয়োগ করা যায়। বিনিয়োগকারীরা প্রিমিয়ামের মেয়াদ, পলিসির মেয়াদ এবং বিস্তারিত সমস্ত কিছু নিজেরাই বেছে নিতে পারেন।
পলিসিহোল্ডাররা এর অধীনে মূল পলিসির বিষয়ে নির্দিষ্ট সময়সীমা বাড়ানোর ক্ষেত্রে বাছাই করতে পারবেন।

EK24 News

কম বিনিয়োগে এই সময়ের 11টি লাভজনক ব্যবসা, দোকানে কাস্টোমার উপচে পড়বে।

বিনিয়োগকারীরা চারটি পলিসির অধীনে যে কোনো একটি পলিসি বিনিয়োগের জন্য বেছে নিতে পারবেন।
ইউনিট চার্জের জন্য Premium থেকে বরাদ্দ কেটে নেওয়ার পরে প্রতিটি প্রিমিয়ামের প্রদত্ত টাকা তহবিল কেনায় বরাদ্দ করা হয়। ইউনিট তহবিল মূল্য Net Assett Value-র সামঞ্জস্যের মাধ্যমে চার্জ কাটার সাপেক্ষে ব্যয় করা হবে। NAV-র ওঠানামার কারণে ইউনিটের মান বাড়তে বা কমতে পারে।

Advertisement

পোস্ট অফিসে কিষান বিকাশ পত্র প্রকল্পে এই নিয়মে টাকা রাখলেই রকেটের গতিতে ডবল হবে।

পলিসিহোল্ডাররা একটি বছরে চারবার বিনামূল্যে পলিসির পরিবর্তন সংক্রান্ত বিষয়ে বেছে নিতে পারবেন। তবে এই পলিসির সবচেয়ে বড় দিক হলো পলিসি চলাকালীন বিনিয়োগ কারীর অবর্তমানে, তার নমিনি বা পরিবার আজীবন পেনশন পাবেন। যেটা নিরাপত্তার সবচেয়ে বড় বিষয়।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
2 thoughts on “LIC New Pension Plus – প্রতিমাসে অল্প অল্প করে বিনিয়োগ করে সারাজীবন এলআইসি এর পেনশন পান।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement